×

জাতীয়

যানজট ও ভোগান্তি ছাড়াই ঢাকায় ফিরছে মানুষ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৪ জুলাই ২০২২, ০১:১৩ পিএম

যানজট ও ভোগান্তি ছাড়াই ঢাকায় ফিরছে মানুষ

ফাইল ফটো

কোন ধরনের ভোগান্তি ছাড়াই ঈদ শেষ কর্মজীবী মানুষেরা ঢাকায় ফিরছে। সড়কপথে কোথাও কোন যানজট নেই। নৌপথে নেই যাত্রীর চাপ। ট্রেনের যাত্রীরা কিছুটা দেরিতে হলেও সহজেই ঢাকায় ফিরতে পারছেন। দৌলতদিয়া-পাটুরিয়া ফেরিঘাটও যানবাহন শূন্য প্রায়। যাত্রী সংকটের কারণে লঞ্চগুলো দেরিতে ছাড়ছে।

খোঁজ নিয়ে জানা গেছে, সকাল থেকেই দেশের বিভিন্ন স্থান থেকে যাত্রীবাহী বাসগুলো নগরীর গাবতলী, মহাখালী ও সায়দাবাদ বাস টার্মিনালে এসে থামছে। পূর্ণ আসন যাত্রী নিয়েই বাসগুলো ঢাকায় ফিরছে। তবে কোন পথেই সড়কের কোথাও যানজট ও ভোগান্তিতে পড়তে হয়নি বলে জানিয়েছেন যাত্রী ও বাস চালকরা। বরিশাল থেকে ঢাকায় ফেরা যাত্রী লোকমান হোসেন জানিয়েছেন, সকাল আটটায় বরিশাল থেকে রওনা হয়ে সাড়ে তিন ঘণ্টা পর ঢাকায় এসে পৌঁছেছেন। সড়কের কোথাও কোন ধরনের যানজট ও ভোগান্তি পোহাতে হয়নি। পদ্মা সেতুর জাজিরা টোল প্লাজা গাড়ির কিছুটা চাপ থাকলেও অল্প সময়ের মধ্যেই গাড়িগুলো একের পর এক সেতু পার হয়ে যাচ্ছে। এক্সপ্রেসও য়ে হয়ে সাদাবাদ পৌঁছেও কোন ঝামেলা পোহাতে হচ্ছে না। পোস্তগোলা থেকে সায়দাবাদ বাস টার্মিনাল পর্যন্ত সড়কের যানবাহন কম থাকায় দূরপাল্লার বাসগুলো খুব তাড়াতাড়ি টার্মিনালে পৌঁছে যাচ্ছে।

চট্টগ্রাম সিলেট থেকে যাত্রীবাহী বাস গুলো সহজেই যাত্রী নিয়ে ঢাকায় ফিরছে। এই দুই গুরুত্বপূর্ণ রুটের সড়কের কোথাও কোন যানজট পোহাতে হচ্ছে না। ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের মদনপুর এলাকায় স্বাভাবিক সময়ে যানজট হয়। কিন্তু পুলিশের বিশেষ নজরদারির ফলে মদনপুর এলাকায় এখনো যানজট হচ্ছে না। তাই সহজেই যাত্রীরা ঢাকায় ফিরতে পারছেন।

দেশের উত্তর ও উত্তর পূর্বাঞ্চলের জেলাগুলো থেকে যাত্রীবাহী বাসগুলো মহাসড়কের কোথাও কোনো ভোগান্তীয় যানজট ছাড়াই মহাখালী বাস টার্মিনাল এসে থামছে। ঈদের আগে ঢাকা গাজীপুর ও গাজীপুর-ময়মনসিংহ মহাসড়কে যানজটের কারণে যাত্রী ও চালকদের কিছুটা ভোগান্তি হলেও ফিরতি পথে কোন ভোগান্তি নেই বলে জানিয়েছেন এনা পরিবহনের বাসচালক শওকত।

এদিকে ঢাকা-আরিচা মহাসড়ক একেবারেই ফাঁকা থাকায় দেশের দক্ষিণ পশ্চিম অঞ্চলের যাত্রীবাহী বাসগুলো সহজেই গাবতলী পৌঁছতে পারছে। পদ্মা সেতুর পার হয়েও দেশের দক্ষিণ ও পশ্চিম অঞ্চলের বেশিরভাগ যানবাহন সহজেই ঢাকায় প্রবেশ করছে। এ রুটের যাত্রীরা জানিয়েছেন কোথাও কোন ভোগান্তিতে করতে হয়নি, মহাসড়ক একদমই ফাঁকা।

এদিকে এক সময় ব্যস্ততম দোলোদিয়া পাটুরিয়া ফেরিঘাট এখন প্রায় যানবাহন শূন্য। ঈদ শেষে ফিরতি পথের যাত্রীদের ভিড়ে ব্যস্ত থাকলেও এখন দৃশ্যপাঠ একেবারেই পাল্টে গেছে বৃহস্পতিবার সকাল থেকেই দৌলতদিয়া ঘাট এলাকা ফাঁকা বলে জানা গেছে। যানবাহন ও যাত্রীর তেমন কোনো চাপ নেই। এ ছাড়া ঘাট এলাকায় ঢাকামুখী যানবাহনের কোনো সিরিয়াল নেই। অনেকক্ষণ পরপর কয়েকটি যানবাহন আসলেও তারা সরাসরি ফেরিতেই উঠে যাচ্ছে। দেশের বিভিন্ন অঞ্চল থেকে আসা যাত্রী ও যানবাহনগুলো ভোগান্তি ছাড়াই সরাসরি ফেরি পার হয়ে পাটুরিয়া চলে আসছে। ঘাটে যানবাহন ও যাত্রী না থাকায় ফেরিগুলো অলস সময় পার করছে। ফেরিগুলোর ঘাট ছেড়ে যেতে আসতে সময় বেশি লাগছে। এতে সাধারণ যাত্রীদের কিছুটা সময় নষ্ট করতে হচ্ছে।

যাত্রী সংকটে পড়েছে যাত্রীবাহী লঞ্চগুলো। আগে এই লঞ্চগুলো ১০ থেকে ১৫ মিনিট পরপরই ঘাট ছেড়ে যেত। এখন যাত্রীগণ থাকা ৪০-৫০ মিনিট পর লঞ্চগুলো ছেড়ে যাচ্ছে অর্ধেক যাত্রী নিয়ে

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App