সিঙ্গাপুরের উদ্দেশে মালদ্বীপ ছাড়লেন পলাতক গোতাবায়া

আগের সংবাদ

প্রধানমন্ত্রীর গাড়ি বহরে হামলা মামলায় সাক্ষ্য গ্রহণ

পরের সংবাদ

ড. এনামুল হককে রাষ্ট্রীয় সম্মান ও শেষ শ্রদ্ধা

প্রকাশিত: জুলাই ১৪, ২০২২ , ২:২৮ অপরাহ্ণ আপডেট: জুলাই ১৪, ২০২২ , ২:২৮ অপরাহ্ণ

বরেণ্যে প্রত্নতত্ত্ববিদ, স্বাধীনতা পুরস্কার, একুশে পদক ও ভারতের পদ্মশ্রী পুরস্কারসহ নানা পুরস্কারে ভূষিত ইতিহাসবিদ ড. এনামুল হককে রাষ্ট্রীয়ভাবে গার্ড অব অনার প্রদান করা হয়েছে। এরপর প্রথম জানাজা অনুষ্ঠানের মধ্য দিয়ে বিদায় জানানো হয়েছে।

বৃহস্পতিবার (১৪ জুলাই) বেলা সাড়ে ১১টায় রাজধানীর শাহবাগে বাংলাদেশ জাতীয় জাদুঘরের সামনে গার্ড অব অনার প্রথম জানাজা অনুষ্ঠিত হয়। তিনি বাংলাদেশ জাতীয় জাদুঘরের সাবেক মহাপরিচালক ছিলেন।

জানাজায় অংশ নেন জাতীয় জাদুঘরের পরিচালনা পর্ষদের সভাপতি ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. আ ম স আরেফিন সিদ্দিক, জাতীয় জাদুঘরের মহাপরিচালক মো. কামরুজ্জামান, গণস্বাস্থ্য কেন্দ্রের ট্রাস্টি ড. জাফরুল্লাহ চৌধুরী, বঙ্গীয় শিল্পকলা চর্চার আন্তর্জাতিক কেন্দ্রের পরিচালক মাহবুব আলমসহ বিশিষ্টজনেরা।

এর আগে তার মরদেহে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ, জাতীয় জাদুঘরের মহাপরিচালক মুহাম্মদ কামরুজ্জামান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য আ আ স ম আরেফিন সিদ্দিকী, জাতীয় জাদুঘরের মহাপরিচালক মুহাম্মদ কামরুজ্জামান, সংস্কৃতি মন্ত্রণালয়, শিক্ষা মন্ত্রণালয়, জাতীয় জাদুঘর কর্তৃপক্ষসহ সর্বস্তরের মানুষ শ্রদ্ধা জানায়। পরে তাকে গার্ড অব অনার দেয় ঢাকা জেলা প্রশাসন।

আগামীকাল শুক্রবার বগুড়ায় ড. এনামুল হক আর্ট অ্যান্ড কালচারাল একাডেমিতে প্রয়াতের দ্বিতীয় জানাজা অনুষ্ঠিত হবে। সকাল সাড়ে ৯টায় জানাজা শেষে সকাল সাড়ে ১০টায় বগুড়া শহিদ মিনারে নাগরিক শ্রদ্ধাঞ্জলি নিবেদন করা হবে ড. এনামুল হকের প্রতি। গ্রামের বাড়ি বগুড়ার সোনাতলার ভেলুরপাড়ায় ড. এনামুল হক ডিগ্রী কলেজ মাঠে ওইদিন বাদ জুমা তৃতীয় জানাজার নামাজ শেষে পারিবারিক কবরস্থানে তাকে সমাহিত করা হবে।

গত রোববার (১০ জুলাই) ড. এনামুল হক রাজধানীর নিজ বাসভবনে মৃত্যুবরণ করেন। তার বয়স হয়েছিল ৮৫ বছর।

এসআর

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়