×

আন্তর্জাতিক

এবার শ্রীলঙ্কাজুড়ে কারফিউ জারি প্রধানমন্ত্রীর

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৪ জুলাই ২০২২, ০৯:২৮ এএম

এবার শ্রীলঙ্কাজুড়ে কারফিউ জারি প্রধানমন্ত্রীর

রাজধানী কলম্বোতে পুলিশের সঙ্গে বিক্ষোভকারীদের সংঘর্ষ।

প্রধানমন্ত্রীর কার্যালয়ের বাইরে সরকারবিরোধী বিক্ষোভে এক ব্যক্তির মৃত্যু

কলম্বোর পর এবার শ্রীলঙ্কাজুড়ে কারফিউ জারি করা হয়েছে। শ্রীলঙ্কায় শৃঙ্খলা ফিরিয়ে আনার জন্য যা করা দরকার তাই করার নির্দেশ দেয়া হয়েছে সেনাবাহিনীকে। এ নির্দেশ দিয়েছেন শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী তথা কার্যনির্বাহী প্রেসিডেন্ট রনিল বিক্রমাসিংহে।

বুধবার (১৩ জুলাই) বিক্রমাসিংহের অফিসে বিক্ষোভকারীদের হামলার পর সেনাবাহিনীকে এই নির্দেশ দেন তিনি। এদিকে, বুধবার রাজধানী কলম্বোয় দেশটির প্রধানমন্ত্রীর কার্যালয়ের বাইরে সরকারবিরোধী বিক্ষোভে এক ব্যক্তির মৃত্যু হয়েছে। এছাড়া আইনশৃঙ্খলা বাহিনীর সঙ্গে বিক্ষোভকারীদের সংঘর্ষে আহত হয়ে কমপক্ষে ৮৪ জন হাসপাতালে ভর্তি হয়েছেন।

কয়েক দশকের মধ্যে সবচেয়ে খারাপ অর্থনৈতিক পরিস্থিতির মুখোমুখি এসে দাঁড়িয়েছে শ্রীলঙ্কা। তবে অর্থনৈতিক বেহাল দশার জন্য রাজাপক্ষে প্রশাসনকেই দায়ী করছেন সে দেশের সাধারণ নাগরিক। আর তার জেরেই বিক্ষোভ। বুধবার এক সপ্তাহের মধ্যে এই নিয়ে দ্বিতীয়বার বিক্ষোভকারীরা সুরক্ষিত সরকারি ভবনে প্রবেশ করে বিক্ষোভ দেখান। খবর বিবিসি ও আনন্দবাজার পত্রিকার।

এদিকে, প্রধানমন্ত্রীর বাড়ির সামনেও বিক্ষোভ চলছে। বিক্ষোভ দমনে টিয়ার শেল ছুড়েছে পুলিশ। প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহেরও পদত্যাগ চাইছেন তারা। পরিস্থিতি নিয়ন্ত্রণে সেনা মোতায়েন করা হয়েছে।

শ্রীলঙ্কায় অর্থনৈতিক বিপর্যয়ের জেরে বিক্ষোভের মুখে মঙ্গলবার রাতে সামরিক বিমানে করে দেশত্যাগ করেছেন গোটাবায়া রাজাপাকসে। এর আগে শ্রীলঙ্কার প্রেসিডেন্ট হিসেবে পদত্যাগপত্রে সই করেন তিনি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App