×

খেলা

নাসুম-মিরাজ ঘূর্ণিতে ১০৮ রানে গুটিয়ে গেল উইন্ডিজ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৩ জুলাই ২০২২, ১০:২৪ পিএম

নাসুম-মিরাজ ঘূর্ণিতে ১০৮ রানে গুটিয়ে গেল উইন্ডিজ

উইন্ডিজ অধিনায়ক নিকোলাস পুরানকে শুন্য রানে বোল্ড আউট করেন নাসুম আহমেদ। উইকেটের পেছনে আনন্দে মাতোয়ারা সোহান ও লিটন।

টাইগার বোলাদের দুর্দান্ত বোলিংয়ে ৩৫ ওভারে ১০৮ রানে গুটিয়ে গেছে উইন্ডিজের ইনিংস। টাইগার বোলারদের মধ্যে মেহেদী হাসান মিরাজ ২৯ রানে ৪টি এবং নাসুম আহমেদ ১৯ রানে ৩টি উইকেট লাভ করেন। অপর ২টি উইকেট ভাগাভাগি করে নেন মোসাদ্দেক ও শরিফুল । আকিল হোসেনকে রান আউটের ফাঁদে ফেলেন মোস্তাফিজ। প্রথম ওয়ানডে ম্যাচে ৬ উইকেটে ক্যারিবিয়ানদের হারিয়ে ১-০ ব্যবধানে এগিয়ে থাকা টাইগাররা আজ জিততে পারলে সিরিজ জয়ে সক্ষম হবে।

গায়ানায় সিরিজের দ্বিতীয় ম্যাচে আজ টস জিতেছে বাংলাদেশ। প্রথম ম্যাচের মতো আগে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেন টাইগার অধিনায়ক তামিম ইকবাল। একাদশে তাসকিন আহমেদের জায়গায় নেয়া হয়েছে মোসাদ্দেক হোসেনকে। আজ সিরিজ জিততে টাইগারদের করতে হবে ১০৯ রান। আগের ম্যাচে ওয়ানডে অভিষেক ঘটে নাসুম আহমেদের। অভিষেকে উইকেট না পাওয়ার আক্ষেপ আজ গুছিয়েছেন এ স্পিনার। উইকেটের খাতাটা যখন খুললেন নাসুম, তখন রীতিমতো অপ্রতিরোধ্যই হয়ে উঠেন। তিন ওভারের ব্যবধানে নেন তিন উইকেট, শেষ দুটো আবার একই ওভারে। তাতেই দারুণ বিপদে উইন্ডিজ।

ইনিংসের অষ্টম ওভারে নাসুম আহমেদ প্রথম ওয়ানডে উইকেটটা পেয়েই গিয়েছিলেন। হোপের বিপক্ষে একটা কট বিহাইন্ডের আবেদন তুলেছিলেন, তাতে আম্পায়ার সাড়াও দিয়েছিলেন। তবে বিপত্তি বাধায় রিভিউ। তৃতীয় আম্পায়ারের রিভিউতে দেখা যায়, বলটা হোপের ব্যাটেই লাগেনি, শব্দ যা শোনা গিয়েছিল, আর স্নিকোমিটারের স্পাইক যা দেখাচ্ছিল, সেটা ব্যাট মাটিতে লাগার শব্দ। তাতে রিভিউতে সফলতা পায় উইন্ডিজ, হতাশায় পড়ে টাইগাররা। আগের ম্যাচে দারুণ কিপটে বোলিংই করছিলেন, ৮ ওভারে দিয়েছিলেন মাত্র ১৬ রান। উইকেটের সুযোগও তৈরি করছিলেন, দুবার পেয়েও গিয়েছিলেন, সেই দুই বারও নাসুমের পথ আগলে দাঁড়িয়েছিল উইন্ডিজের রিভিউ।

তবে আজ আর পারল না। ইনিংসের ১৪তম ওভারে দারুণ এক আর্মারে বিভ্রান্ত করে বোল্ড করেন শামার ব্রুকসকে। উইকেটের পর ইশারায় রিভিউ দেখাচ্ছিলেন নাসুম, তাতে বোঝাই যাচ্ছিল, প্রতিপক্ষের রিভিউ কতটা হতাশায় রেখেছিল তাকে। এরপর দ্বিতীয় আর তৃতীয় উইকেটের দেখা পেলেন দ্রুতই। এক ওভার বাদে তিনি ফেরান বিপদজনক হয়ে উঠতে থাকা শেই হোপকে। তার লেন্থ বলকে স্লগ সুইপ করে সীমানাছাড়া করার চেষ্টা করেন হোপ, তবে সফলতা মেলেনি। শর্ট মিড উইকেটে মোসাদ্দেকের হাতে ক্যাচ দিয়ে ফেরেন তিনি।

এর এক বল পরই আবারও নাসুমের আঘাত। এবার তাকে রিভার্স সুইপ করতে গিয়ে বিভ্রান্ত হন নিকলাস পুরান। তাতে ৪৫ রানে চার উইকেট খুইয়ে বসে উইন্ডিজ, যাতে নাসুমের একারই শিকার ৩ উইকেট। নাসুম আহমেদ ১০ ওভার বল করে ৪টি মেডেনসহ ১৯ রানে ৩ উইকেট লাভ করেন।

২০১৮ সাল থেকে ওয়েস্ট ইন্ডিজের কাছে কোন ওয়ানডে হারেনি বাংলাদেশ। এসময় টানা আটটি ওয়ানডে জিতেছে টাইগাররা। ঐ বছর যুক্তরাষ্ট্রে হওয়া তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ ২-১ ব্যবধানে জিতেছিলো বাংলাদেশ। এরপর ২০১৯ ও ২০২১ সালে দু’টি সিরিজ যথাক্রমে, ২-১ ও ৩-০ ব্যবধানে জিতে টাইগাররা। এসময় ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে নিরপেক্ষ ভেন্যু, বহুজাতিক টুর্নামেন্ট বিশ^কাপ ও ত্রিদেশীয় সিরিজেও জয় পায় বাংলাদেশ।

এখন পর্যন্ত ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৪২টি ওয়ানডে খেলেছে বাংলাদেশ। জিতেছে ১৯টিতে, হেরেছে ২১টিতে। ২টি পরিত্যক্ত হয়। দু’বারের বিশ্ব চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে জয়-হারের ব্যবধান কমানোর জন্য এই সিরিজটি বাংলাদেশের জন্য ভালো সুযোগ। ওয়ানডেতে এ পর্যন্ত ৩৯৫টি ওয়ানডে খেলেছে বাংলাদেশ। সেখানে জয় ১৪১টি, হার ২৪৭টি এবং ৭টি ম্যাচ পরিত্যক্ত হয়। কিন্তু দেরিতে হলেও, বাংলাদেশের জয়ের অনুপাত হারের চেয়ে বেশি। বিশেষভাবে ২০১৫ ওয়ানডে বিশ^কাপের পর এ পর্যন্ত বাংলাদেশ ১৫টি ওয়ানডে সিরিজে জয় পায়। হার ছিলো মাত্র ৪টি সিরিজে। যা এই ফরম্যাটে তাদের শক্তির বড় প্রমাণ। এবার ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টানা চতুর্থ সিরিজ জয় এবং ২০১৫ সাল থেকে ২০টির মধ্যে ১৬তম জয়ের সুযোগ টাইগারদের।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App