×

জাতীয়

দায়িত্ব নিলেন বাংলাদেশ ব্যাংকের নতুন গভর্নর

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১২ জুলাই ২০২২, ১২:২০ পিএম

দায়িত্ব নিলেন বাংলাদেশ ব্যাংকের নতুন গভর্নর

মঙ্গলবার সকাল ১০টায় বাংলাদেশ ব্যাংকের নতুন গভর্নর হিসেবে প্রথম কার্যদিবস শুরু করেন আবদুর রউফ তালুকদার। ছবি: সংগৃহীত

বাংলাদেশ ব্যাংকের নতুন গভর্নর হিসেবে দায়িত্ব নিয়েছেন আবদুর রউফ তালুকদার। ঈদের পর প্রথম কার্যদিবসে আজ মঙ্গলবার (১২ জুলাই) সকাল ১০টার দিকে নতুন এই দায়িত্বভার গ্রহণ করেন তিনি।

কেন্দ্রীয় ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো. সিরাজুল ইসলাম গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেন।

এ সময় কেন্দ্রীয় ব্যাংকের কর্মকর্তা ও কর্মচারীরা তাকে বরণ করে নেন। ফুলেল শুভেচ্ছা জানানো হয় তাকে। বিদায়ী গভর্নর ফজলে কবিরের স্থলাভিষিক্ত হয়েছেন রউফ। দেশের ১২তম গভর্নর হিসেবে দায়িত্ব পালন করবেন তিনি।

বাংলাদেশ ব্যাংকের নতুন গভর্নরের দায়িত্ব পাওয়া আবদুর রউফ তালুকদারের সরকারি চাকরির মেয়াদ ২০২৩ সালের আগস্ট পর্যন্ত। গভর্নর পদে যোগ দিতে তাকে সরকারি চাকরি থেকে স্বেচ্ছায় অবসর নিতে হয়েছে। ১১ জুলাই থেকে তার স্বেচ্ছায় অবসরের আবেদন রাষ্ট্রপতির কার্যালয় অনুমোদন দিয়েছে।

আবদুর রউফ তালুকদারের পৈর্তৃক নিবাস সিরাজগঞ্জ জেলায়। ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ব্যবসায় প্রশাসন ইনস্টিটিউট (আইবিএ) থেকে এমবিএ করেন তিনি। এছাড়া, যুক্তরাজ্যের বার্মিংহাম ইউনিভার্সিটি থেকে উন্নয়ন ব্যবস্থাপনা বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন।

বিসিএস ১৯৮৫ ব্যাচের কর্মকর্তা আবদুর রউফ তালুকদার সরকারি চাকরিতে যোগ দিয়েছিলেন সচিবালয় ক্যাডারের কর্মকর্তা হিসেবে। এ ক্যাডার বিলুপ্ত হয়ে প্রশাসন ক্যাডারের সঙ্গে প্রায় ২০ বছর আগে একীভূত হয়ে গেছে। কর্মজীবনে শিল্প মন্ত্রণালয়ের পেটেন্ট, ডিজাইন ও ট্রেডমার্কস অধিদপ্তরের উপনিবন্ধক, মালয়েশিয়ায় বাংলাদেশ দূতাবাসের প্রথম সচিব, খাদ্য মন্ত্রণালয় ও তথ্য মন্ত্রণালয়ে সহকারী সচিব, অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগের যুগ্ম সচিব ও অতিরিক্ত সচিব ছিলেন তিনি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App