শ্রীলঙ্কায় সর্বদলীয় সরকার গঠনে একমত বিরোধীরা

আগের সংবাদ

অজ্ঞাত স্থান থেকে বার্তা দিলেন গোটাবায়া

পরের সংবাদ

প্রত্নতত্ত্ববিদ ড. এনামুল হক আর নেই

প্রকাশিত: জুলাই ১১, ২০২২ , ১০:২৪ পূর্বাহ্ণ আপডেট: জুলাই ১১, ২০২২ , ১০:২৪ পূর্বাহ্ণ

স্বাধীনতা পদক ও একুশে পদকপ্রাপ্ত বিশিষ্ট প্রত্নতত্ত্ববিদ, ইতিহাস ও শিল্পকলা বিশারদ এবং বাংলাদেশ জাতীয় জাদুঘরের সাবেক মহাপরিচালক প্রফেসর ড. এনামুল হক মৃত্যুবরণ করেছেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৫ বছর।

রবিবার (১১ জুলাই) বিকেল তিনটা ৩৫ মিনিটে রাজধানীর নিজ বাসভবনে মৃত্যুবরণ করেন এই প্রত্নতত্ত্ববিদ। তার মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) থেকে ইতিহাস বিভাগে স্নাতক ও ইতিহাস-প্রত্নতত্ত্বে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন তিনি। পরবর্তীতে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় থেকে দক্ষিণ এশিয়ার শিল্প নিয়ে গবেষণা করে পিএইচডি ডিগ্রি লাভ করেন। কর্মজীবনে ১৯৬২ সালে এনামুল হক তৎকালীন ঢাকা জাদুঘরে যোগদান করেন। পরবর্তীতে ১৯৬৫ সালে পদোন্নতি পেয়ে অধ্যক্ষ ও ১৯৬৯ সালে পরিচালক হিসেবে কাজ করেন।

ড. এনামুল হক ১৯৭৩ সালের ১০ নভেম্বর পরিচালক ও ১৯৮৩ সালের ২৮ সেপ্টেম্বর থেকে ১৯৯১ সালের ৬ ফেব্রুয়ারি পর্যন্ত জাতীয় জাদুঘরের মহাপরিচালক হিসেবে দায়িত্ব পালন করেন। কাজের স্বীকৃতি হিসেবে ২০১৭ সালে একুশে পদক, ২০২০ সালে স্বাধীনতা পদক এবং ভারতের পদ্মশ্রী পদকে ভূষিত হন তিনি।

ডি- এইচএ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়