×

জাতীয়

ত্যাগের মহিমায় উদযাপিত হচ্ছে ঈদুল আজহা, ঘরে ঘরে আনন্দ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১০ জুলাই ২০২২, ১২:২১ এএম

রাজধানী ঢাকাসহ সারাদেশে যথাযথ ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে উদযাপিত হচ্ছে ঈদুল আজহা। ঈদের জামাত শেষে দেশের বেশিরভাগ স্থানেই এখন চলছে পশু কোরবানির আনুষ্ঠানিকতা। মহান আল্লাহর অনুগ্রহ লাভের উদ্দেশ্যে পশু কোরবানির মধ্য দিয়ে ধর্মপ্রাণ মুসলমানরা অন্যতম বৃহৎ এই ধর্মীয় উৎসব ঈদুল আজহা উদযাপন করছেন। প্রতিবছর জিলহজ মাসের ১০ তারিখ এ ঈদ পালিত হয়। যদিও করোনা মহামারির কারণে গত দুই বছর স্বাস্থ্যবিধি মেনে উচ্ছাসহীন ঈদুল আজহা পালন করতে হয়েছে। এবারো আনন্দে বাগড়া বসিয়েছে করোনা। কিন্তু এবার করোনাকে পাত্তা না দিয়ে একেবারে ভয়ভীতিহীনভাবে ঘরে ঘরে আনন্দ উদযাপন করছেন দেশের জনগণ।

বাঙালি সমাজে কোরবানির ঈদ নামে পরিচিত মুসলমানদের এই অন্যতম প্রধান ধর্মীয় উৎসব। যুগ যুগ ধরে এই ঈদ ধর্মপ্রাণ মুসলমানদের ত্যাগের মহিমায় ভাস্বর করে আসছে। রবিবার সকালে দেখা যায়, পায়জামা-পাঞ্জাবি পড়ে টুপি মাথায় জায়নামাজ হাতে সবাই ছুটছেন ঈদগাহে। শিশুরা রঙিন পোশাকে ছুটোছুটি করছে। চার দিকে আনন্দের বন্যা বয়ে যাচ্ছে।

সকাল ৭টায় জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে পবিত্র ঈদুল আজহার প্রধান ও প্রথম জামাত অনুষ্ঠিত হয়। এছাড়া জাতীয় ঈদগাহে ঈদুল আজহার জামাত অনুষ্ঠিত হয়। এ জামাতে ইমামতি করেন বায়তুল মোকাররমের খতিব মুফতি মুহাম্মদ রুহুল আমিন। বায়তুল মোকাররমে জামাতের আগে খুতবা ও বয়ানে কোরবানির তাৎপর্য তুলে ধরা হয়। ঈদের নামাজ ও খুতবা শেষে মোনাজাতে দেশ, জাতি, মুসলিম উম্মাহর শান্তি, অগ্রগতি, সমৃদ্ধি কামনা করা হয়। ঈদ জামাতের আলোচনায় ডেঙ্গু প্রতিরোধে পরিষ্কার- পরিচ্ছন্নতার প্রতি বিশেষ গুরুত্ব তুলে ধরা হয়। একই সঙ্গে করোনাভাইরাস থেকে মুক্তি, দেশ ও জাতির মুক্তি কামনা করা হয়।

এদিকে, জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে পবিত্র ঈদুল আজহার আরও চারটি জামাত অনুষ্ঠিত হয়। পর্যায়ক্রমে ৮টা, ৯টা, ১০টা এবং ১০টা ৪৫ মিনিটে অনুষ্ঠিত হয় শেষ ঈদ জামাত। এছাড়া দেশের ৮টি বিভাগেও একযোগে ঈদুল আজহার জামাত অনুষ্ঠিত হয়েছে।

ধর্মপ্রাণ মুসলমানরা ঈদের নামাজের পর আল্লাহর সন্তুষ্টির উদ্দেশে পশু কুরবানি দিচ্ছেন। প্রতিবছরের মতই পশু জবাইয়ের নির্ধারিত স্থান ছাড়াও নগরীর বিভিন্ন অলিগলির সড়কে, গ্যারেজে ও ফাঁকা জায়গায় পশু কোরবানি করতে দেখা গেছে। রাজধানীর লালবাগ, ধানমন্ডি, আজিমপুর, দক্ষিণ বনশ্রী, খিলগাঁও, বাসাবো, গোরান, রামপুরা, মগবাজার, মালিবাগ, গুলশান, বনানী, মহাখালীসহ বিভিন্ন এলাকা ঘুরে বিভিন্ন স্থানে গরু ও ছাগল কোরবানি করতে দেখা গেছে। এছাড়া সারাদেশে নিজ বাড়িতে পশু কোরবানি করছেন মুসল্লিরা।

ঈদ উপলক্ষে শনিবার থেকে শুরু হয়েছে তিনদিনের সরকারি ছুটি। প্রিয়জনদের সঙ্গে ঈদের আনন্দ ভাগাভাগি করতে বরাবরের মতো এবারো রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন বড় শহর থেকে অগণিত মানুষ নাড়ির টানে গেছেন গ্রামের বাড়িতে। সারাদেশে বিভাগ, জেলা, উপজেলা, সিটি করপোরেশন, পৌরসভা, সশস্ত্র বাহিনী বিভাগ ও সরকারি সংস্থাসমূহের প্রধানগণ জাতীয় কর্মসূচির আলোকে নিজ নিজ কর্মসূচি অনুযায়ী ঈদ উদযাপন করছে। বিদেশে অবস্থিত বাংলাদেশ দূতাবাস ও মিশনসমূহে যথাযথভাবে পবিত্র ঈদুল আযহা উদযাপন করছে। বাংলাদেশ টেলিভিশন, বাংলাদেশ বেতার ও বেসরকারি গণমাধ্যমসমূহ যথাযোগ্য গুরুত্ব সহকারে বিশেষ অনুষ্ঠান প্রচার করছে। মুসলিম সম্প্রদায়ের ধর্মীয় এই উৎসব উপলক্ষে দেশবাসীকে আন্তরিক শুভেচ্ছা ও মোবারকবাদ জানিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এছাড়া বিভিন্ন রাজনৈতিক দল, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দও দেশবাসীকে ঈদ শুভেচ্ছা জানিয়েছেন।

এদিকে, বেশ কয়েকদিন ধরে করোনা সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় দেশের সার্বিক পরিস্থিতি বিবেচনায় ঈদের নামাজ আদায়সহ ঈদুল-আজহা উদযাপনে ৮ দফা নির্দেশনা জারি করেছে ধর্ম-মন্ত্রণালয়। সবাইকে এসব নির্দেশনা প্রতিপালনের অনুরোধ করা হলেও কাউকে তা মানতে দেখা যায়নি।রাজধানীসহ সারাদেশের মসজিদে মুসল্লিদের স্বাস্থবিধি মানতে উদাসীনতা লক্ষ্য করা গেছে। ঈদুল আজহাকে কেন্দ্র করে দেশে করোনা সংক্রমণের বড় ধরনের ঝুঁকির আশঙ্কা করছেন বিশেষজ্ঞরা। বিশেষ করে কোরবানির পশুর হাট ও ঈদে বাড়ি যাওয়া-আসা রোগটি নিয়ন্ত্রণে বড় চ্যালেঞ্জ হয়ে দাঁড়াতে পারে বলে মনে করছেন তারা।

প্রায় চার হাজার বছর আগে হজরত ইবরাহিম (আ.) আল্লাহ তায়ালার আদেশ পালনের উদ্দেশ্যে প্রাণপ্রিয় জ্যেষ্ঠ পুত্র হজরত ইসমাইল (আ.)-কে তাঁর পূর্ণ সম্মতিতে কোরবানি করতে উদ্যত হন। মক্কার নিকটস্থ ‘মিনা’ নামক স্থানে এই মহান কোরবানির উদ্যোগ নেওয়া হয়। তাঁর ঐকান্তিক নিষ্ঠায় সন্তুষ্ট হয়ে আল্লাহ হজরত ইবরাহিম (আ.)-কে তাঁর পুত্রের স্থলে একটি পশু কোরবানি করতে আদেশ দেন। আল্লাহর প্রতি অবিচল আনুগত্য ও নজিরবিহীন নিষ্ঠার এ মহান ঘটনা অনুক্রমে আজও সৌদি আরবের মিনায় এবং মুসলিম জগতের সর্বত্র আত্মত্যাগের প্রতীক হিসেবে পশু কোরবানির রীতি প্রচলিত রয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App