×

জাতীয়

কোরবানির পশুর বর্জ্য অপসারণে ঢাকা দক্ষিণ সিটির যত উদ্যোগ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৯ জুলাই ২০২২, ০৯:৫৩ পিএম

কোরবানির পশু ও পশুর হাটের বর্জ্য অপসারণ কার্যক্রম সুচারুভাবে সম্পাদনে ব্যাপক কার্যক্রম গ্রহণ করেছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ঢাদসিক)। সে কার্যক্রমের সংক্ষিপ্তসারঃ

# আজ রাত ১১টা হতে পশুর হাট কেন্দ্রিক বর্জ্য অপসারণ কার্যক্রম শুরু হবে। আগামীকাল দুপুর ২টা হতে কোরবানির পশুর বর্জ্য অপসারণ কার্যক্রম শুরু হবে। এ কাজে মোট ৯০৫০ জন শ্রমিক নিয়োজিত থাকবে।

# নগর ভবনে কেন্দ্রীয় নিয়ন্ত্রণ কক্ষ প্রতিষ্ঠা করা হয়েছে। কোরবানির পশুর হাটের বর্জ্য ও কোরবানির পশুর বর্জ্য অপসারণ কার্যক্রম সচিত্র সমন্বয় ও কেন্দ্রীয়ভাবে তদারকিতে এই নিয়ন্ত্রণ কক্ষ তিন সেশনে সার্বক্ষণিক সচল থাকবে। এতে করপোরেশনের বিভিন্ন বিভাগের বিভাগীয় প্রধানসহ বিভিন্ন বিভাগের কর্মকর্তা-কর্মচারীগণ দায়িত্ব পালন করবেন।

# বর্জ্য অপসারণ কার্যক্রম সরেজমিন সচিত্র তদারকির লক্ষ্যে আঞ্চলিক নির্বাহী কর্মকর্তাদের নেতৃত্বে করপোরেশনের দশটি অঞ্চলের জন্য দশটি টিম গঠন করা হয়েছে। আগামীকাল দুপুর ২টা হতে সে সকল টিম কাজ শুরু করবে।

# ১ লক্ষ ২০ হাজার পচনশীল ব্যাগ সরবরাহ করা হয়েছে।

# ২৮ টন ব্লিচিং পাউডার ও ২০৫ গ্যালন স্যাভলন সরবরাহ করা হয়েছে (প্রয়োজনীয় অনুসারে সরবরাহের জন্য ২৬ টন ব্লিচিং পাউডার ও ১০৮ গ্যালন স্যাভলন নগর ভবনে মজুত রাখা হয়েছে।)

# ১৩ ধরনের সর্বমোট ৩৫৩টি যান-যন্ত্রপাতি (গাড়ি) বর্জ্য অপসারণ কার্যক্রমে অংশ নেবেঃ ডাম্প ট্রাক - ৯২টি হুইল লোডার (পে-লোডার) - ১৩টি হুইল ডোজার (টায়ার ডোজার) - ৮টি স্কীড লোডার - ৮টি লং ট্রেইলর - ৩টি বেক-হো লোডার: ৪টি স্কেভেটর: ৮টি বুলডোজার:৫টি কম্পেক্টর: ৪০টি কন্টেইনার ক্যারিয়ার: ৪৯টি খোলা ট্রাক (বড়): ৭৭টি ছোট ট্রাক: ৩৫টি পানির গাড়ি: ১১টি

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App