×

খেলা

ইংল্যান্ডকে প্রথম টি-টোয়েন্টিতে উড়িয়ে দিল ভারত

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৮ জুলাই ২০২২, ০৮:৪২ এএম

ইংল্যান্ডকে প্রথম টি-টোয়েন্টিতে উড়িয়ে দিল ভারত

বৃহস্পতিবার ইংল্যান্ডের বিপক্ষে বড় জয় পায় ভারত। ছবি: সংগৃহীত

ইংল্যান্ডকে প্রথম টি-টোয়েন্টিতে উড়িয়ে দিল ভারত। জোস বাটলারের অধীনে ইংল্যান্ডকে এভাবেই পর্যুদস্ত করলেন হার্দিক পাণ্ড্য বাহিনী। করোনা থেকে আরোগ্য পেয়ে এই ম্যাচে দলে ফিরেছিলেন রোহিত শর্মা। তিনি ব্যাট হাতে খুব বেশি রান করতে না পারলেও জয় দিয়েই শুরু করল দল। ইংল্যান্ডের বিরুদ্ধে ৫০ রানে জয় পেয়েছে ভারত।

ব্যাটে-বলে ম্যাচটা নিজের নামে করে রাখলেন হার্দিক। টস জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেন রোহিত। শুরুটা ভালই করেছিলেন তিনি। কিন্তু ১৪ বলে ২৪ রান করেই ফিরে যান রোহিত। মাত্র ৮ রান করে আউট হন ঈশান কিশানও। কিন্তু তারা ফিরলেও ভারতের রানের গতি কমেনি। আয়ারল্যান্ডের বিরুদ্ধে শতরান করা হুডা, ছন্দে থাকার ইঙ্গিত দিলেন ইংল্যান্ডের বিরুদ্ধেও। মাত্র ১৭ বলে ৩৩ রান করেন তিনি। তিনটি চার এবং দুটি ছক্কা মারেন হুডা। তাকে সঙ্গ দিচ্ছিলেন সূর্যকুমার যাদব। ১৯ বলে ৩৯ রান করেন তিনি। খবর আনন্দবাজার পত্রিকার।

ভারতের রান দুইশতের কাছে নিয়ে যাওয়ার মূল কাণ্ডারি অবশ্যই হার্দিক। আইপিএল থেকে যে ছন্দে রয়েছেন তাতে টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতের মূল শক্তি হতে পারেন এই অলরাউন্ডার। বৃহস্পতিবার ৩৩ বলে ৫১ রান করেন হার্দিক। ছয়টি চার এবং একটি ছয় মারেন তিনি। হার্দিক ফিরতেই পর পর উইকেট হারায় ভারত। ১৯৮ রানে থেমে যায় তাদের ইনিংস।

এদিকে, ইংল্যান্ড দলে রয়েছেন জস বাটলার, লিয়াম লিভিংস্টোনের মতো বিধ্বংসী ক্রিকেটাররা। তাদের ব্যাট চলতে শুরু করলে যে কোনও লক্ষ্যই কম মনে হতে পারে। ভারতীয় দলও সেটা জানত। কিন্তু প্রথম ওভারেই বাটলারকে ফিরিয়ে দেন ভুবনেশ্বর কুমার। অধিনায়ক হিসাবে শুরুটা ভালো হল ইংরেজ উইকেট রক্ষকের। এর পরেই শুরু হয় বোলার হার্দিকের ম্যাজিক। একের পর এক উইকেট নিতে শুরু করেন তিনি।

প্রথম স্পেলে দুই ওভার বল করে হার্দিক ফিরিয়ে দেন দাউইদ মালান, লিয়াম লিভিংস্টোন ও জেসন রয়কে। দ্বিতীয় স্পেলে এক ওভার বল করে নিলেন স্যাম কারেনের উইকেট। চার ওভারে ৩৩ রান দিয়ে চার উইকেট নেন হার্দিক।

চহাল চার ওভার বল করে ৩২ রান দিয়ে নেন দুই উইকেট। অভিষেক ম্যাচ খেলতে নেমে দুই উইকেট নেন অর্শদীপও। ভুবনেশ্বর এবং হর্ষল পটেল নেন একটি করে উইকেট। ইংল্যান্ডের হয়ে সব থেকে বেশি রান করেন মইন আলি। ২০ বলে ৩৬ রান করেন তিনি। ২৮ রান করেন হ্যারি ব্রুক। দু’জনকেই এক ওভারে ফিরিয়ে দেন চহাল। ক্রিস জর্ডন ২৬ রান করে অপরাজিত থাকেন।

দ্বিতীয় টি-টোয়েন্টি ৯ জুলাই। শনিবারের সেই ম্যাচে দলে ফিরবেন বিরাট কোহলী, যশপ্রীত বুমরা, ঋষভ পন্থ ও রবীন্দ্র জাদেজা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App