×

শিক্ষা

আউটকাম বেইজড কারিকুলাম চালুর প্রত্যয় পবিপ্রবি উপাচার্যের

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৮ জুলাই ২০২২, ০৯:৪৮ এএম

আউটকাম বেইজড কারিকুলাম চালুর প্রত্যয় পবিপ্রবি উপাচার্যের

পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (পবিপ্রবি)। ছবি: ভোরের কাগজ

আউটকাম বেইজড কারিকুলাম চালুর প্রত্যয় পবিপ্রবি উপাচার্যের

পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (পবিপ্রবি) আজ শুক্রবার (৮ জুলাই) ২২ বছরে পদার্পণ করেছে। ২০০০ সালের ৮ জুলাই দক্ষিণাঞ্চলে শিক্ষার আলো ছড়াতে পবিপ্রবির ভিত্তিপ্রস্তর প্রধানমন্ত্রী শেখ হাসিনা স্থাপন করেন। প্রতিষ্ঠাবার্ষিকীর এদিন আউটকাম বেইজড কারিকুলাম চালুর প্রত্যয় জানিয়েছেন পবিপ্রবি উপাচার্য।

প্রতিষ্ঠার পর থেকেই এই বিশ্ববিদ্যালয় আধুনিক বিজ্ঞান ও প্রযুক্তির ক্ষেত্রে অবদান রাখার মাধ্যমে দেশে, বিদেশে পরিচিতি লাভ করেছে। প্রতিষ্ঠালগ্নে তিনটি অনুষদে ছাত্রছাত্রী ভর্তির মাধ্যমে শিক্ষা কার্যক্রম শুরু হলেও সময়ের পরিক্রমায় বর্তমানে আটটি অনুষদের অধীনে (কৃষি, সিএসই, বিএএম, মাৎস্যবিজ্ঞান, অ্যানিমেল সায়েন্স অ্যান্ড ভেটেরিনারি মেডিসিন, দুর্যোগ ব্যবস্থাপনা, নিউট্রিশন অ্যান্ড ফুড সায়েন্স ও ল্যান্ড ম্যানেজমেন্ট অ্যান্ড অ্যাডমিনিস্ট্রেশন) অধীনে নয়টি ডিগ্রি প্রদান করছে।

বিশ্ববিদ্যালয়টির ২২তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে এ প্রতিবেদককে দেয়া এক বিশেষ সাক্ষাৎকারে বিশ্ববিদ্যালয়ে চলমান নানা কার্যক্রম নিয়ে জানিয়েছেন, পবিপ্রবির উপাচার্য বিশিষ্ট কৃষি বিজ্ঞানী প্রফেসর ড. স্বদেশ চন্দ্র সামান্ত। প্রথমেই ২০০০ সালের ৮ জুলাই বৈরী আবহাওয়ার মধ্যেও দুমকিতে এসে বিশ্ববিদ্যালয়ের ভিত্তিপ্রস্তর স্থাপন করায় তৎকালীন ও বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি পবিপ্রবি পরিবারের পক্ষ থেকে কৃতজ্ঞতা প্রকাশ করেন তিনি। এ সময় বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠায় মুখ্য ভূমিকা পালন করায় পবিপ্রবি বাস্তবায়ন কমিটির তৎকালীন আহ্বায়ক কেন্দ্রীয় কৃষকলীগের সাবেক সাধারন সম্পাদক হারুন-অর-রশীদ হাওলাদার (পিএইচডি) ও প্রয়াত আওয়ামী লীগ নেতা ও সাবেক বস্ত্র প্রতিমন্ত্রী আ খ ম জাহাঙ্গীর হোসাইনকে ধন্যবাদ জ্ঞাপন করেন তিনি।

এছাড়া, পটুয়াখালী-১ আসনের সংসদ সদস্য ও সাবেক প্রতিমন্ত্রী অ্যাডভোকেট শাহজাহান মিয়া, প্রবীণ আওয়ামী লীগ নেতা সাবেক মন্ত্রী আলহাজ্ব আমির হোসেন আমু এমপি, তৎকালীন কৃষি কলেজের শিক্ষক-শিক্ষার্থী ও স্থানীয় নেতৃবৃন্দের অক্লান্ত পরিশ্রমের কথা স্মরণ করেন উপাচার্য। একই সঙ্গে কৃষি কলেজ প্রতিষ্ঠা করায় সাবেক মন্ত্রিপরিষদ সচিব ও মন্ত্রী এম কেরামত আলীর স্মৃতিচারণ করে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বলেন, বিজ্ঞান, প্রযুক্তি ও শিক্ষায় পিছিয়ে থাকা দক্ষিণাঞ্চলকে সামনের দিকে এগিয়ে নিতে বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা এ বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করেন।

এ সময় পবিপ্রবির উন্নয়ন ও আধুনিকায়নে ভবিষ্যৎ পরিকল্পনা সম্পর্কে জানতে চাইলে উপাচার্য অধ্যাপক সামন্ত জানান, ২০৪১ সালের মধ্যে উন্নত-সমৃদ্ধ বাংলাদেশ বিনির্মাণ ও চতুর্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবেলা করতে আউটকাম বেইজড কারিকুলামের ওপর গুরুত্ব দেয়া হচ্ছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App