×

জাতীয়

হঠাৎ বদলি সুরক্ষার সচিব, নতুন সচিব হলেন এক নারীসহ তিন জন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৬ জুলাই ২০২২, ০৯:১৮ পিএম

হঠাৎ বদলি সুরক্ষার সচিব, নতুন সচিব হলেন এক নারীসহ তিন জন

ফাইল ফটো

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অধীনে থাকা সুরক্ষা সেবা বিভাগের সচিব মো. মোকাব্বির হোসেনকে হঠাৎ বদলি করে অনেকটা কম গুরুত্বপূর্ণ বিদ্যুৎ বিভাগের অধীনে থাকা বাংলাদেশ জ্বালানি ও বিদ্যুৎ গবেষণা কাউন্সিলের চেয়ারম্যান পদে পাঠানো হয়েছে। বুধবার (৬ জুলাই) জনপ্রশাসন মন্ত্রণালয়ের এক আদেশে এ তথ্য জানা গেছে। এছাড়াও পৃথক আদেশে বলা হয়েছে, তিন অতিরিক্ত সচিবকে পদোন্নতি দিয়ে সচিব করা হয়েছে। পাশাপাশি দুই সচিবের দপ্তরও বদল করা হয়েছে।

সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলে জানা গেছে, গত ২৩ ফেব্রুয়ারি বিমান বাংলাদেশ এয়ালাইন্সের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও পদে কর্মরত থাকাবস্থায় মো. মোকাব্বির হোসেন সচিব পদে পদোন্নতি পান। তারপর গত ২৫ ফেব্রুয়ারি তিনি সচিব পদমর্যাদায় ভূমি আপীল বোর্ডের চেয়ারম্যান পদে যোগদান করেন। সেখান থেকে গত ৪ এপ্রিল তিনি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অধীনে থাকা সুরক্ষা সেবা বিভাগের সচিব পদে বদলি হন। সুরক্ষা সেবা বিভাগে মাত্র তিন মাস কাজ করার পরই তাকে বুধবার হঠাৎ করে তুলনামূলক কম গুরুত্বপূর্ণ জায়গা বাংলাদেশ জ্বালানি ও বিদ্যুৎ গবেষণা কাউন্সিলের চেয়ারম্যান পদে বদলি করে দিয়েছে।

এ নিয়ে প্রশাসনে কানাঘুষা শুরু হয়েছে। কী কারণে তাকে কম গুরুত্বপূর্ণ জায়গায় বদলি হতে হল? অবশ্য এনিয়ে কেউই মুখ খুলতে চাননি। জনপ্রশাসন মন্ত্রণালয়ের আদেশে বলা হয়েছে, মোকাব্বিরের জায়গায় সুরক্ষা বিভাগে নতুন সচিব হয়েছেন ওই বিভাগেই কর্মরত অতিরিক্ত সচিব আব্দুল্লাহ আল মাসুদ চৌধুরী।

জনপ্রশাসনের পৃথক আদেশে বলা হয়েছে, পরিকল্পনা কমিশনের সদস্য মো. মামুন-আল-রশিদকে পরিকল্পনা বিভাগের সচিব ও বাংলাদেশ জ্বালানি ও বিদ্যুৎ গবেষণা কাউন্সিলের চেয়ারম্যান (সচিব) সত্যজিৎ কর্মকারকে পরিকল্পনা কশিমনের সদস্য পদে বদলি করা হয়েছে। মামুন-আল-রশিদের নিয়োগ ২৬ জুলাই থেকে কার্যকর হবে।

পাশাপাশি স্থানীয় সরকার বিভাগের পরিকল্পনা, পরিবীক্ষণ, মূল্যায়ন ও পরিদর্শন অনুবিভাগের মহাপরিচালক ড. মোহাম্মদ এমদাদ উল্লাহ মিয়ানকে পদোন্নতি দিয়ে সচিব করে পরিকল্পনা কমিশনের সদস্য পদে বদলি করা হয়েছে। তিনি অতিরিক্ত সচিব পদমর্যাদার কর্মকর্তা ছিলেন। সচিব পদে পদোন্নতি পেয়েছেন প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্টের ব্যবস্থাপনা পরিচালক নাসরীন আফরোজও। অতিরিক্ত সচিব পদমর্যাদার এই কর্মকর্তাকে সচিব পদে পদোন্নতি দিয়ে প্রধানমন্ত্রীর কার্যালয়ের অধীনে থাকা জাতীয় দক্ষতা উন্নয়ন কর্তৃপক্ষের নির্বাহী চেয়ারম্যান পদে নিয়োগ দেয়া হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App