×

জাতীয়

ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত আফগানদের সহায়তা পাঠাল বাংলাদেশ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৫ জুলাই ২০২২, ১০:১২ এএম

ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত আফগানদের সহায়তা পাঠাল বাংলাদেশ

আফগানিস্তানের জনগণের জন্য পাঠানো মানবিক সহায়তা

ভূমিকম্পের ফলে দুর্যোগ কবলিত আফগানিস্তানের জনগণের জন্য বাংলাদেশ সরকারের জরুরি মানবিক সহায়তা পাঠিয়েছে। আজ মঙ্গলবার (৫ জুলাই) সকালে এই সহায়তা পাঠায় সরকার।

গত ২২ জুন আফগানিস্তানের পূর্বাঞ্চলে একটি শক্তিশালী ভূমিকম্পের আঘাতে সহস্রাধিক আফগান জনগণ নিহত, প্রায় দুই সহস্রাধিক গুরুতর আহত ও শত শত ঘরবাড়ি সম্পূর্ণরূপে বিধ্বস্ত হয়েছে। ভূমিকম্পের ফলে খাদ্য ও পানি সংকট, বাসস্থান সংকট ও জরুরি চিকিৎসা সেবার অভাবে সেখানে সার্বিকভাবে মানবিক বিপর্যয় দেখা দিয়েছে। এ প্রেক্ষাপটে বাংলাদেশ সরকার আজ উল্লেখযোগ্য পরিমাণে শুষ্ক খাদ্য (বিস্কুট, নুডলস, গুঁড়ো দুধ), কম্বল, তাঁবু ও ওষুধসামগ্রী মানবিক সহায়তা আফগানিস্তান সরকারের কাছে প্রেরণ জরুরি ভিত্তিতে পাঠিয়েছে।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের সার্বিক তত্ত্বাবধানে সশস্ত্র বাহিনীর সক্রিয় অংশগ্রহণ ও সহযোগিতায় এই ত্রাণসামগ্রী পাঠানো হচ্ছে। বিমান বাহিনীর বিশেষ বিমান সি-১৩০জে যোগে এসব ত্রাণ সামগ্রী আফগানিস্তানে পৌঁছানো হবে ও আফগানিস্তান সরকারের কাছে হস্তান্তর করা হবে।

ভূমিকম্প সৃষ্ট আকস্মিক এ দুর্যোগ মোকাবেলায় আফগানিস্তানের সাধারণ জনগণের জন্য পাঠানো ত্রাণ সামগ্রী সশস্ত্র বাহিনী বিভাগ, রাষ্ট্রীয় মালিকানাধীন প্রতিষ্ঠান এসেনশিয়াল ড্রাগস কোম্পানি লিমিটেড, বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতি (বিজিএমইএ), প্রাণ-আরএফএল গ্রুপ, আকিজ ফুড অ্যান্ড বেভারেজ লিমিটেড থেকে অনুদান হিসেবে সংগ্রহ করা হয়েছে।

আফগানিস্তানের সঙ্গে বাংলাদেশের ঐতিহাসিক সম্পর্ক বিদ্যমান। ১৯৭১ সালের মুক্তিযুদ্ধের সময় পাকিস্তানে আটকে পড়া বাংলাদেশিদের নিরাপদে গমনাগমনের বিষয়ে তৎকালীন আফগান সরকার ও সাধারণ জনগণ বিশেষ সহায়তা দিয়েছিল। সম্পর্কের এই ঐতিহাসিক যোগসূত্র এবং প্রধানমন্ত্রীর সমন্বিত উন্নয়নের নীতির ভিত্তিতে, সাম্প্রতিককালে আফগানিস্তানে রাজনৈতিক পট পরিবর্তনের ফলে সৃষ্ট সংকট মোকাবেলায় আফগানিস্তানের সাধারণ জনগণকে সহায়তার জন্য ইতোমধ্যে পররাষ্ট্র মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট বাজেট থেকে এক কোটি টাকা জাতিসংঘের অঙ্গসংস্থা ইউএনওসিএইচএ তহবিলে পাঠানো হয়েছে।

অতীতে দক্ষিণ এশিয়ার দেশগুলোতে প্রাকৃতিক দুর্যোগসহ অন্যান্য যে কোনো মানবিক বিপর্যয় মোকাবেলায় প্রধানমন্ত্রীর সহমর্মিতার নীতি অনুসরণ করে বাংলাদেশ দ্রুত সাড়া দিয়ে ত্রাণ সরবরাহ করেছে। ইতোমধ্যে, পাকিস্তানে প্রলয়ঙ্করী বন্যা ও নেপালে বিধ্বংসী ভূমিকম্পের অব্যবহিত পরে বাংলাদেশ সরকারের জরুরি ত্রাণ ও চিকিৎসা সহায়তা দেশ দুইটির জনগণ ও সরকার কর্তৃক ব্যাপকভাবে প্রশংসিত হয়। কোভিড-১৯ অতিমারি কালেও ভুটান, নেপাল, মালদ্বীপ ও ভারতে জরুরি ওষুধ প্রেরণ করেছে বাংলাদেশ। সম্প্রতি শ্রীলঙ্কায় অর্থনৈতিক সংকটের প্রেক্ষাপটে জরুরি ওষুধসামগ্রী অনুদান হিসেবে প্রেরণ করা হয়েছে। এর ফলে, দক্ষিণ এশিয়ার প্রতিবেশী রাষ্ট্রসহ আন্তর্জাতিক অঙ্গনে বাংলাদেশের ভূমিকা ব্যাপকভাবে প্রশংসিত হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App