×

অর্থনীতি

ফল, দামি গাড়ি আর স্বর্ণালংকার আমদানিতে ঋণ দেয়া বন্ধ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৫ জুলাই ২০২২, ০৯:২৩ পিএম

ফল, দামি গাড়ি আর স্বর্ণালংকার আমদানিতে ঋণ দেয়া বন্ধ

ফাইল ছবি

এখন থেকে বিদেশ থেকে ফল, গাড়ি, ইলেকট্রনিক্স, আসবাবসহ বিলাসী পণ্য আনতে ব্যাংক আর ঋণ দেবে না। ডলার সাশ্রয়ে আমদানি নিয়ন্ত্রণ করতে বাংলাদেশ ব্যাংক এই সিদ্ধান্ত নিয়েছে। পাশাপাশি অত্যাবশীয় পণ্য ছাড়া অন্যসব পণ্য আমদানির মার্জিন ঋণ ৫০ থেকে বাড়িয়ে ৭৫ শতাংশ করা হয়েছে। এ দুই নির্দেশনা গতকাল (সোমবার) রাত থেকেই কার্যকর হয়েছে। মুদ্রা ও ঋণ ব্যবস্থাপনায় অধিকতর সুসংহত রাখার কথা বলে এ সংক্রান্ত সার্কুলার সোমবার রাতে সব ব্যাংকের প্রধান নির্বাহীদের কাছে পাঠানো হয়েছে।

বাংলাদেশ ব্যাংক ওই সাকুর্লারে জানিয়েছে, প্রয়োজন একেবারেই কম এমন নির্দিষ্ট কিছু পণ্যে শতভাগ নগদ মার্জিন আরোপ করতে হবে। একইসঙ্গে এসব পণ্যর বিপরীতে কোনো ধরনের ব্যাংক ঋণ দিতে নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। অর্থাৎ আমদানিকারকদের নগদ মার্জিনের টাকার জোগান দিতে হবে।এ তালিকায় রয়েছে গাড়ি, পানীয়, আসবাবপত্র, সাজসজ্জার কাজে ব্যবহৃত কসমেটিকস, গৃহসামগ্রীসহ বিলাসী পণ্য।

সাধারণত গ্রাহক-ব্যাংকের সম্পর্কের ওপর ভিত্তি করে কিছু পণ্যে শূন্য শতাংশ মার্জিন রাখার সুযোগ দেওয়া হয়। ন্যূনতম মার্জিন নিতে ব্যাংকগুলো গ্রাহকের বিপরীতে ঋণ সৃষ্টি করে অর্থ সরবরাহ করে থাকে।

কেন্দ্রীয় ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগের পরিচালক মাকসুদা বেগম স্বাক্ষরিত সার্কুলারে শতভাগ নগদ মার্জিনের তালিকায় রাখা পণ্যগুলো হলো- মোটরকার (সেডানকার, এসইউভি,এমপিভি ইত্যাদি), ইলেকট্রিক্যাল এবং ইলেকট্রনিক্স হোম অ্যাপ্লায়েন্স, স্বর্ণ ও স্বর্ণালঙ্কার, মূল্যবান ধাতু ও মুক্তা, তৈরি পোশাক, চামড়াজাত পণ্য, পাটজাত পণ্য, প্রসাধনী, আসবাবপত্র ও সাজসজ্জা সামগ্রী, ফল ও ফুল, নন সিরিয়াল ফুড যেমন অ-শস্য খাদ্যপণ্য, প্রক্রিয়াজাত খাদ্যদ্রব্য ও পানীয়; যেমন টিনজাত খাদ্য, চকোলেট, বিস্কিট, জুস, সফট ড্রিংকস ইত্যাদি, অ্যালকোহল জাতীয় পানীয়, তামাক, তামাকজাত বা এর বিকল্প পণ্যসহ অন্যান্য বিলাসজাতীয় পণ্য।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App