×

শিক্ষা

ঢাবির ‘ঘ’ ইউনিটে ৯১ ভাগই অকৃতকার্য

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৫ জুলাই ২০২২, ০১:৪৯ পিএম

ঢাবির ‘ঘ’ ইউনিটে ৯১ ভাগই অকৃতকার্য

মঙ্গলবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষার ফল প্রকাশের ঘোষণা দেন উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। ছবি: ভোরের কাগজ

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২১-২২ শিক্ষাবর্ষে সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষার ফল প্রকাশ হয়েছে। এতে ৯১ ভাগই অকৃতকার্য হয়েছেন। পাস করেছেন শতকরা আট দশমিক ৫৮ শতাংশ। এর মধ্যে বিজ্ঞানে চার হাজার ৮১১ জন, ব্যবসায় এক হাজার পাঁচজন এবং মানবিক ২৯৫ জন পাস করেছেন।

মঙ্গলবার (৫ জুলাই) দুপুর একটায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনে অধ্যাপক আব্দুল মতিন চৌধুরী ভার্চুয়াল ক্লাসরুমে আনুষ্ঠানিকভাবে ‘ঘ’ ইউনিটের এই ফল ঘোষণা করেন।

এ বছর ‘ঘ’ ইউনিটের ফলাফলে দেখা যায়, এই ইউনিটে ছয় হাজার একশত এগারোজন ভর্তিচ্ছু পাস করেছেন। মোট এক হাজার ৩৩৬টি আসনের বিপরীতে পরীক্ষায় অংশগ্রহণ করেছেন ৭১ হাজার ২৬২ জন শিক্ষার্থী। মোট আবেদনকারীর সংখ্যা ছিল ৭৮ হাজার ২৯ জন। অকৃতকার্য শিক্ষার্থীর সংখ্যা ৯১ দশমিক ৪২ শতাংশ।

ভর্তি পরীক্ষায় মোট ১০৩ নাম্বার পেয়ে বিজ্ঞান বিভাগে প্রথম হয়েছেন সরকারি খন্দকার মোশাররফ হোসেন কলেজের শিক্ষার্থী অনন্য গাঙ্গুলি। এর মধ্যে ভর্তি পরীক্ষায় পেয়েছেন ৮৩ দশমিক ৯৫ এবং মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকে প্রাপ্ত নম্বর ২০।

মানবিক বিভাগে প্রথম হয়েছেন নটরডেম কলেজের শিক্ষার্থী মো. তানজীদ হাসান আকাশ। তিনি মোট নাম্বার পেয়েছেন ১০৩ দশমিক ৪৪। ভর্তি পরীক্ষায় প্রাপ্ত নম্বর ৮৪ এবং মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষায় প্রাপ্ত নম্বর ২০।

[caption id="attachment_357688" align="aligncenter" width="700"] মঙ্গলবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষার ফল প্রকাশের ঘোষণা দেন উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। ছবি: ভোরের কাগজ[/caption]

ব্যবসায় শিক্ষা বিভাগে প্রথম হয়েছেন আয়েশা জাহান সামিয়া। তিনি মাইলস্টোন কলেজের শিক্ষার্থী। তিনি মোট নাম্বার পেয়েছেন ৯৩.১। এরমধ্যে ভর্তি পরীক্ষায় প্রাপ্ত নম্বর ৭৩.১।

ফলাফল জানতে যা করবেন

পরীক্ষার বিস্তারিত ফলাফল এবং ভর্তি প্রক্রিয়া সম্পর্কে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট জানা যাবে। এছাড়া যে কোনো ফোন নাম্বার থেকে DU GHA<>রোল নম্বর লিখে ১৬৩২১ নম্বরে send করে ফিরতি SMS এ ভর্তিচ্ছুরা তার ফলাফল জানতে পারবে।

উত্তীর্ণদের জন্য গুরুত্বপূর্ণ তারিখ

পাসকৃত শিক্ষার্থীদের আগামী ৭ জুলাই বিকেল তিনটা থেকে ২৮ জুলাই বিকেল তিনটা পর্যন্ত ভর্তি পরীক্ষার ওয়েবসাইটে বিস্তারিত ফরম ও বিষয়ের পছন্দক্রম ফরম পূরণ করতে হবে।

ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ বিভিন্ন কোটায় আবেদনকারীদের আগামী ১৮-২৪ জুলাইয়ের মধ্যে সংশ্লিষ্ট কোটার ফরম সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অফিস থেকে সংগ্রহ করতে হবে। যথাযথভাবে পূরণ করে উক্ত সময়ের মধ্যে ডিন অফিসে জমা দিতে হবে।

ফলাফল নিরীক্ষণের জন্য নির্ধারিত ফি এক হাজার টাকা দেয়া সাপেক্ষে আগামী ১৭ জুলাই থেকে ২১ জুলাই পর্যন্ত সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অফিসে আবেদন করা যাবে। ভর্তি সংক্রান্ত গুরুত্বপূর্ণ তথ্য ভর্তি পরীক্ষার ওয়েবসাইটের ‘ক’ ইউনিটের নোটিশে পাওয়া যাবে।

এবারের পরীক্ষার মধ্য দিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় ইউনিট যুগের সমাপ্তি হলো। আগামী ২০২২-২৩ শিক্ষাবর্ষ থেকে শিক্ষার্থীরা ঢাবিতে ভর্তি হবেন পুনর্গঠিত ইউনিটে এবং নতুন নামে। গত ২৭ মার্চ বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেটের এক সভায় এ সিদ্ধান্ত চুড়ান্ত হয়। পুনর্গঠিত চারটি ইউনিট হলো: (১) কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিট (২) বিজ্ঞান ইউনিট (৩) ব্যবসায় শিক্ষা ইউনিট এবং (৪) চারুকলা ইউনিট। এ ক্ষেত্রে বিভাগ পরিবর্তনের জন্য কিছু নীতিমালা থাকবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App