×

জাতীয়

আবেদন খারিজ, বাসা ছাড়তেই হচ্ছে ঢাবি শিক্ষক মোর্শেদকে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৫ জুলাই ২০২২, ০৯:০০ পিএম

আবেদন খারিজ, বাসা ছাড়তেই হচ্ছে ঢাবি শিক্ষক মোর্শেদকে

অধ্যাপক মোর্শেদ হাসান খান

মুক্তিযুদ্ধের ইতিহাস বিকৃত ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে কটূক্তির অভিযোগে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) মার্কেটিং বিভাগের শিক্ষক অধ্যাপক মোর্শেদ হাসান খানকে ঢাবির আবাসিক এলাকার বাসা ছাড়ার নোটিশের কার্যকারিতা স্থগিত চেয়ে করা অপিল আবেদন খারিজ করে দিয়েছে হাইকোর্ট। ফলে অধ্যাপক মোর্শেদ খানকে বিশ্ববিদ্যালয়ের বাসা ছাড়তেই হচ্ছে বলে জানিয়েছেন রাষ্ট্রপক্ষের আইনজীবী ও অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল শেখ মোহাম্মদ মোরসেদ।

এ সংক্রান্ত শুনানি নিয়ে হাইকোর্টের বিচারপতি ভীষ্মদেব চক্রবর্তী ও বিচারপতি এস এম মনিরুজ্জামানের সমন্বয়ে গঠিত বেঞ্চ মঙ্গলবার (৫ জুলাই) আপিল আবেদন খারিজের আদেশ দেন। আদালতে আজ রাষ্ট্রপক্ষে ছিলেন অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল শেখ মোহাম্মদ মোরসেদ ও সহকারী অ্যাটর্নি জেনারেল আবুল কালাম খান দাউদ, মোর্শেদ হাসানের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার জ্যোর্তিময় বড়ুয়া।

আইনজীবীর কাছ থেকে জানা যায়, সংবাদপত্রে জ্যোতির্ময় জিয়া নিবন্ধ লিখে মুক্তিযোদ্ধের ইতিহাস বিকৃতি ও বঙ্গবন্ধুকে কটুক্তির অভিযোগে ২০২০ সালের সেপ্টেম্বর মাসে এই অধ্যাপককে চাকরি থেকে অব্যাহতি দেন ঢাবি কতৃপক্ষ। এই বিরুদ্ধে ২০২১ সালে তিনি হাইকোর্টের রিট মামলা করেন।

এরপর ২০২১ সালের ৮ জুন তাকে চাকরি থেকে অপসারণের আদেশ কেন অবৈধ ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেন হাইকোর্ট। এর মধ্যে নিয়মানুযায়ী বিশ্ববিদ্যালয়ের আবাসিক এলাকার বাসা ছাড়েননি তিনি। পরে ঢাবি কর্তৃপক্ষ গত ২৯ জুন বাসা ছাড়তে নোটিশ দেয় ঢাবি কর্তৃপক্ষ। এই নোটিশের কার্যক্রম স্থগিত চেয়ে হাইকোর্টে আবেদন করেন অধ্যাপক মোর্শেদ হাসান খানের আইনজীবী জ্যোর্তিময় বড়ুয়া। ওই আবেদনের পরিপ্রেক্ষিতে আদালত সেটি খারিজ করেন। পরবর্তীতে এই খারিজের বিরুদ্ধে আপিল আবেদন করা হয় বলে জানান জ্যোর্তিময় বড়ুয়া।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App