×

অর্থনীতি

আরও আড়াই লাখ টন চাল আমদানির অনুমোদন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৪ জুলাই ২০২২, ১০:৩০ পিএম

শুল্ক কমিয়ে আনার পর বেসরকারি পর্যায়ে আরও আড়াই লাখ টন চাল আমদানির অনুমোদন দিয়েছে সরকার। সোমবার (৪ জুলাই) খাদ্য মন্ত্রণালয় থেকে দ্বিতীয় ধাপে আরও ১২৫টি নির্বাচিত প্রতিষ্ঠানের তালিকা প্রকাশ করা হয়; যেসব প্রতিষ্ঠানকে শর্ত সাপেক্ষে দুই লাখ চার হাজার টন সিদ্ধ চাল এবং ৪২ হাজার টন আতপ চাল আমদানির বরাদ্দ দেওয়া হয়েছে। গত মে মাসে বোরো মৌসুমের নতুন ধান বাজারে আসতে শুরু করলেও চালের দাম ঊর্ধ্বমুখী হয়ে পড়ে। এতে সরকার চাল আমদানির অনুমতি দেওয়ার উদ্যোগ নেয়।

গত ২৬ জুন আগ্রহী ব্যবসায়ীদের কাছ থেকে চাহিদাপত্র আহ্বানের পর ৩০ জুন চার লাখ নয় হাজার টন চাল আমদানির জন্য ৯৫টি বরাদ্দপ্রাপ্ত প্রতিষ্ঠানের তালিকা প্রকাশ করে খাদ্য মন্ত্রণালয়। প্রথম ধাপে বরাদ্দ প্রাওয়া প্রতিষ্ঠানগুলোকে ২১ জুলাইয়ের মধ্যে চাল আমদানির এলসি খুলে সেই তথ্য মন্ত্রণালয়ে জমা দিতে হবে। এছাড়া ১১ অগাস্টের মধ্যে আমদানি করা চাল বাজারজাত করতে হবে। দ্বিতীয় দফায় বরাদ্দ পাওয়া প্রতিষ্ঠানগুলোকে ২৫ জুলাইয়ের মধ্যে এলসি খোলা এবং ১৭ অগাস্টের মধ্যে সব চাল বাজারজাত করতে হবে।

এছাড়া অন্যান্য শর্তের মধ্যে রয়েছে আমদানি করা চাল গুদামজাত করার তথ্য জেলা প্রশাসককে জানানো, আমদানির পর সেই চাল স্বত্ত্বাধিকারী প্রতিষ্ঠানের নামে পুনঃপ্যাকেটজাত না করা এবং আমদানির বস্তায় রেখেই বিক্রি করা। আর নির্ধারিত সময়ের মধ্যে এলসি খুলতে না পারলে বরাদ্দ আদেশ বাতিল হয়ে যাবে বলেও শর্তে উল্লেখ আছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App