×

জাতীয়

ভিসা নিয়ে ভারতের নতুন নিয়মে বিপাকে বাংলাদেশিরা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৩ জুলাই ২০২২, ০৮:৫৫ এএম

ভিসা নিয়ে ভারতের নতুন নিয়মে বিপাকে বাংলাদেশিরা

ছবি: সংগৃহীত

টুরিস্ট মাল্টিপল ও বিজনেস ভিসায় ভারত ভ্রমণে বিধিনিষেধ আরোপ করেছে পেট্রাপোল ইমিগ্রেশন। একবার ভ্রমণ করলে টুরিস্ট মাল্টিপল ভিসায় ৯০ দিন এবং বিজনেস ভিসায় ১০ দিনের মধ্যে ভারত ভ্রমণে নিষেধাজ্ঞা দিয়েছে ভারতীয় ইমিগ্রেশন। টুরিস্ট মাল্টিপল ভিসা নিয়ে বেনাপোল চেকপোস্ট দিয়ে ভারতে যাওয়ার পথে গত দুদিনে প্রায় দুই শতাধিক বাংলাদেশি যাত্রীকে ফেরত পাঠিয়েছে পেট্রাপোল ইমিগ্রেশন। ফলে চরম বিপাকে পড়েছেন এসব যাত্রী। ফেরত পাঠানো প্রত্যেক যাত্রীর ভিসায় উল্লেখ ছিল, ‘টুরিস্ট মাল্টিপল ’। ভারতে প্রবেশের পর পেট্রাপোল ইমিগ্রেশন তাদের ফেরত পাঠায়।

পেট্রাপোল ইমিগ্রেশন কর্তৃপক্ষ বলছে, এখন থেকে টুরিস্ট মাল্টিপল ভিসায় প্রথম ভ্রমণের তিন মাস এবং বিজনেস ভিসায় ১০ দিনের মধ্যে কাউকে আর গ্রহণ করা হবে না। ফেরত দেওয়াদের মধ্যে অনেকের প্রথম ভ্রমণের দেড় থেকে দুই মাস পর বেনাপোল পেট্রাপোল ইমিগ্রেশন দিয়ে ভারতে ঘুরতে যাচ্ছিলেন। আগে ঘোষণা ছাড়া হঠাৎ করে টুরিস্ট মাল্টিপল ভিসায় ভারতগামী পাসপোর্ট যাত্রীদের আটকে দেয় পেট্রাপোল ইমিগ্রেশন। তবে মেডিক্যাল ভিসার যাত্রীদের যাতায়াতে বাধা নেই।

এ ঘটনায় সুনির্দিষ্ট কোনও কারণ উল্লেখ না করেই এমন সিদ্ধান্তে হয়রানি ও অর্থনৈতিক ক্ষতির মুখে পড়েছেন ভারতগামী যাত্রীরা। ভারত যেতে না পেরে নিরুপায় হয়ে তাদের বাড়ি ফিরতে দেখা যায়।

মাসুদ হোসেন নামে এক যাত্রী জানান, তিনি দুই মাস আগে টুরিস্ট ভিসায় ভারতে গিয়েছিলেন। ঈদে কেনাকাটার উদ্দেশে আবার যাচ্ছিলেন। কিন্তু ভারতীয় ইমিগ্রেশন জানিয়েছে এই ভিসায় ৩ মাস আগে আর যাওয়া যাবে না। তিনি বলেন, আগে থেকে টিভিতে বা পেপার পত্রিকার মাধ্যমে বিষয়টি জানতে পারলে এত পথ পাড়ি দিয়ে খরচ করে আসতাম না। হঠাৎ করে এ নিয়মে আমার অর্থনৈতিক ক্ষতি হয়েছে।

বিজনেস ভিসাধারী যাত্রী আবুল কালাম জানান, তিনি এক সপ্তাহ আগে ব্যবসার কাজে ভারতে গিয়েছিলেন। আবার ও ব্যবসায়িক প্রয়োজনে গতকাল যেতে চাইলে তাকে ফিরিয়ে দিয়ে বলা হয় আরও কয়েকদিন পর আসতে।

বেনাপোল ইমিগ্রেশনের ভারপ্রাপ্ত কর্মকর্তা মোহাম্মাদ রাজু আহম্মেদ বলেন, হঠাৎ এই বিধিনিষেধ আরোপ করেছে। এ নিয়মে গত দুদিনে প্রায় দুই শতাধিক বাংলাদেশি যাত্রী ফেরত পাঠিয়েছে পেট্রাপোল ইমিগ্রেশন। যদিও এরকম কোনও নির্দেশনা আমাদের আগে জানানো হয়নি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App