পদ্মা সেতু দিয়ে সোমবার টুঙ্গিপাড়া যাবেন প্রধানমন্ত্রী

আগের সংবাদ

এলপিজির ১২ কেজির সিলিন্ডারের দাম বাড়ল ১২ টাকা

পরের সংবাদ

ভোজ্যতেলের ভ্যাট সুবিধা বাড়লো, কমতে পারে দাম

প্রকাশিত: জুলাই ৩, ২০২২ , ৪:০৩ অপরাহ্ণ আপডেট: জুলাই ৩, ২০২২ , ৪:০৪ অপরাহ্ণ

ভোজ্যতেল দেশে বিদ্যমান ভ্যাট সুবিধার মেয়াদ ৩০ জুন থেকে বাড়িয়ে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত করা হয়েছে। এনবিআর বলেছে, আন্তর্জাতিক বাজারে ভোজ্যতেলের কাঁচামালের দাম বৃদ্ধি অব্যাহত থাকার পরিপ্রেক্ষিতে ভোক্তাদের স্বার্থ বিবেচনা করে এ সুবিধার মেয়াদ ৩০ সেপ্টেম্বর পর্যন্ত অব্যাহত থাকবে। এর ফলে বাজারে ভোজ্যতেলের দাম কমতে পারে। সেই সঙ্গে হবে সহনীয় এবং ভোক্তা ন্যায্য দামে কিনে খেতে পারবেন বলে আশা করছে এনবিআর।

রবিবার (৩ জুলাইন) জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) এক প্রজ্ঞাপন জারি করে এ সিদ্ধান্তের কথা জানিয়েছে।

বর্তমানে ভোজ্যতেলে শুধু আমদানি পর্যায়ে ৫ শতাংশ ভ্যাট আরোপ আছে। বাকি দুই স্তরে অর্থাৎ উৎপাদন ও সরবরাহ পর্যায়ে কোনো ভ্যাট নেই। এই দুই স্তরে মোট ২০ শতাংশ ভ্যাট প্রত্যাহার করা হয়েছে যা এ বছরের মার্চ মাসে প্রজ্ঞাপন জারি করে এ সুবিধা দেওয়া হয়। এখন নতুন করে বর্তমান সুবিধার মেয়াদ তিন মাস বাড়ানো হলো।

তিন দফায় ৫৫ টাকা বাড়ানোর পর গত ২৬ জুন সয়াবিন তেলের দাম লিটারে ছয় টাকা পর্যন্ত কমানোর ঘোষণা দিয়েছেন ভোজ্যতেল ব্যবসায়ীরা। সবশেষ ৯ জুন সংসদে নতুন অর্থবছরের বাজেট ঘোষণার দিন প্রথমবারের মতো বোতলজাত সয়াবিনের দাম সাত টাকা বাড়িয়ে লিটারপ্রতি ২০৫ টাকা নির্ধারণ করা হয়।

এসএইচ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়