×

জাতীয়

দীর্ঘ ১৮ ঘণ্টা পর ট্রেনের টিকেট পেলেন রাতজাগা লিপি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০২ জুলাই ২০২২, ১১:৫২ এএম

দীর্ঘ ১৮ ঘণ্টা পর ট্রেনের টিকেট পেলেন রাতজাগা লিপি

ঈদের আগে ট্রেনের টিকেটের জন্য রাজধানীর কমলাপুরে অপেক্ষায় ঘরমুখো যাত্রীরা। ছবি: ভোরের কাগজ

পবিত্র ঈদুল আজহা উপলক্ষে ট্রেনের অগ্রিম টিকেট বিক্রির দ্বিতীয় দিনেও রাজধানীর কমলাপুর রেলওয়ে স্টেশনে টিকেট প্রত্যাশীদের দীর্ঘ লাইন দেখা গেছে। শুক্রবার সকাল থেকে লাইনে দাড়িয়ে যারা টিকেট পাননি তারা কমলাপুরেই খবরের কাগজের ওপর বসে বা শুয়ে রাত কাটিয়েছেন।

আজ শনিবার (২ জুলাই) সকালে টিকেট হাতে পেয়ে উচ্ছ্বাস দেখিয়েছেন ঘরমুখো কয়েকজন যাত্রী।

তবে অনলাইনে টিকেট পাওয়া যাচ্ছে না, সার্ভারে ঢোকা যাচ্ছে না এমন অভিযোগও নেহায়েৎ কম ছিল না যাত্রীদের। শনিবার সকাল আটটা থেকে বিভিন্ন রুটে অগ্রিম টিকিট বিক্রি শুরু হয়। বরাবরের মতো এবারও কাউন্টারের পাশাপাশি অর্ধেক টিকেট বুকিং দেয়া হচ্ছে অনলাইনে।

সকালে কমলাপুর স্টেশনে সরেজমিনে দেখা গেছে, হাজার হাজার মানুষ লাইনে দাঁড়িয়ে আছেন তাদের কাঙ্ক্ষিত ‘সোনার টিকেট’ পাওয়ার জন্য। প্রতিটি কাউন্টারের সামনেই মানুষের দীর্ঘ লাইন। সকাল আটটা বাজতেই শুরু হয় শোরগোল। প্রতীক্ষার প্রহর শেষ হচ্ছে, তাই সবার লাইন ঠিক করতে শোরগোল বাধিয়ে দেন। এ সময় নারীদেরকেও রাত কাটিয়ে ঈদের টিকেট নিতে দেখা গেছে। সেখানে কিছুটা ঠেলাঠেলি ও লাইন না মেনে অনেককে আগে টিকেট সংগ্রহ করার অভিযোগ পাওয়া গেছে।

এদিকে দীর্ঘ ২২ থেকে ২৪ ঘণ্টার অপেক্ষা শেষে টিকেট হাতে পেয়ে ঘরমুখো সবাই খুশি। দীর্ঘ অপেক্ষার পর টিকেট পাওয়ার আনন্দমুহূর্তকে সেলফিবন্দীও করে রাখছেন কেউ কেউ।

সকাল সোয়া আটটার দিকে বেসরকারি একটি প্রতিষ্ঠানের কর্মকর্তা লিপির সঙ্গে কথা হয়। সুন্দরবন এক্সপ্রেসে সবার আগে টিকিট পেয়েছেন বলে জানান তিনি।

এদিকে, রাজশাহীগামী রুটে ১০ নম্বর সিরিয়ালধারী মনিরুল বলেন, শুক্রবার সন্ধ্যায় সিরিয়ালে দাঁড়াই আমি। এরপর আমার পেছনে অন্যরাও সিরিয়ালে দাঁড়ায়। তিনি বলেন, চারটা টিকেট কেটেছি। বোন-ভাগ্নেদের নিয়ে যাব। টিকেট পেয়ে খুবই ভালো লাগছে। সারা রাত না ঘুমিয়ে মশার কামড় খেয়েছি, টিকেট না পেলে খুবই খারাপ লাগত।

তবে, ট্রেনের টিকিট কাটতে রাতভর লাইনে দাঁড়ানোর পক্ষে নন মনিরুল। তিনি বলেন, রেলওয়ে কর্তৃপক্ষ ট্রেনের টিকেট কাটার পদ্ধতি আরও সহজ করতে পারতো। বাংলাদেশের নাগরিক হিসেবে তাদের কাছে এর চেয়ে আরও ভালো কিছু প্রত্যাশা করি আমরা।

এসব বিষয়ে স্টেশন ম্যানেজার মাসুদ সারওয়ারকে প্রশ্ন করা হলে তিনি জানান, প্রতিদিন ২৭ থেকে ২৮ হাজার টিকেট বিক্রি হচ্ছে। তবে চাহিদা এক থেকে দেড় লাখ। তাই সবাইকে টিকেট দেয়া সম্ভব হচ্ছে না। আর অ্যাপসে সকাল আটটায় ওপেন করার ১০ মিনিটের মধ্যেই সব টিকেট বিক্রি হয়ে যাচ্ছে। সে জন্য সাড়ে আটটার পরে অনলাইনে টিকেট পাওয়া দুষ্কর হয়ে পড়ছে। তবে টিকেট বিক্রিতে কোনো অনিয়ম হচ্ছে না।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App