×

জাতীয়

স্বাস্থ্যমন্ত্রীকে সংসদে তুলোধুনো

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩০ জুন ২০২২, ০৮:৩৯ পিএম

দেশের স্বাস্থ্য মন্ত্রণালয়ের বেহাল দশা নিয়ে সংসদে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেককে তুলোধুনো করেছেন বিরোধী দলের সংসদ সদস্যরা। বৃহস্পতিবার (৩০ জুন) জাতীয় সংসদে স্বাস্থ্য মন্ত্রণালয়ের বাজেটের ওপর ছাটাই প্রস্তাবে স্বাস্থ্য মন্ত্রণালয়ের নানা ধরনের অনিয়ম, দুর্নীতি, অপচয় ইত্যাদি নিয়ে মন্ত্রীকে তুলোধুনো করেন তারা।

জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য ফখরুল ইমাম বাংলাদেশের স্বাস্থ্য মন্ত্রণালয় আসলে একটা ভলকান (আগ্নেয়গিরির) এর ওপর বসে আছে বলে মন্তব্য করেছেন । তিনি বলেন, এখানে ড্যাব আছে, সাবিচ আছে, এ দুটি প্রতিষ্ঠানের ধাক্কা ধাক্কিতে এটা চালানো খুবই মুশকিল। কিন্তু আমরা মন্ত্রণালয়ের বরাদ্দ বন্ধও করতে পারি না। অথচ গত অর্থ বছরে (২০২১-২২) যে অর্থ বরাদ্দ দেয়া হয়েছিল গত মাস পর্যন্ত তারা ৬৮ শতাংশও খরচ করতে পারেনি। এখানে সমস্যাগুলো হলো মেডিকেল এডুকেশন, সরকারি ও বেসরকারি। প্রাইভেট মেডিকেলের যারা টিচার তারা বলেছেন আমার ছাত্রদের কাছে ভবিষ্যতে আমি চিকিৎসা করাবো কিনা তা নিয়ে সন্দেহ রয়েছে। তিনি বলেন, ইউনির্ভাসিটি থেকে দিচ্ছেন এফসিপিএস, এমসিপিএস, আবার মেডিকেল কলেজগুলোতে দিচ্ছে ডিপ্লোমা ডিগ্রি।

মুজিবুল হক বলেন, আসলে স্বাস্থ্য মন্ত্রণালয়েল অব্যবস্থাপনা আজকের না। অনেক দিনের। তিনি বলেন, এখন আমাদের এমপি, সচিব থেকে শুরু করে সরকারের বড় বড় পদে যারা আছেন তারা কিন্তু বিদেশে চিকিৎসা নিতে যান। এখানকার স্বাস্থ্য সেবার ওপর নির্বর করে না। ভরসা করে না। তিনি বলেন, হাসপাতালে বহু যন্ত্রপাতি পড়ে আছে, কিন্তু টেকনিশিয়ান নেই, পড়ে পড়ে যন্ত্রপাতি নষ্ট হচ্ছে। কেন নিয়োগ হচ্ছে না প্রশ্ন করেন তিনি। তিনি এসময় করোনা টিকা কত টাকায় কেনা হয়েছে, কত টাকার মেশিনারিজ কিনেছেন তা জানতে চান।

শামীম হায়দার পাটোয়ারী বলেন, আমাদের দেশের তরুণরা বয়স হওয়ার আগেই বুড়ো হয়ে যাচ্ছে। তরুণদের ১৪ শতাংশ মধ্যে হাইপারটেনশন রয়েছে। হাসপাতালগুলো অপারেশন করার যন্ত্রপাতি নেই, থাকলেও পড়ে পড়ে নষ্ট হচ্ছে, কেননা-মেডিকেল টেকনোলজিস্ট নেই, এ্যানেসথিশিয়ান নেই। এগুলো কেন নিয়োগ দেয়া হচ্ছে না ? তিনি হেলথ স্কিমেও পুনর্বিবেচনার দাবি জানান।

রওশন আরা মান্নান বলেন, করোনার আক্রমণের পরেই সারা বিশ্বে স্বাস্থ্য খাতের দিকে টনক নড়ে। বর্তমানে স্বাস্থ্য মন্ত্রণালয়ের স্বাস্থ্য অনেকটা ভালো। তিনি গ্রামের স্বাস্থ্য কেন্দ্রগুলোতে মান উন্নয়নের দাবি জানান। অবৈধ ক্লিনিক উচ্ছেদ করার দাবি জানান তিনি। সার্বজনীন পেনশন স্কিমের জন্য প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানান।

বিএনপির হারুনুর রশীদ বলেন, বাংলাদেশে কেন আন্তর্জাতিক মানের স্বাস্থ্য কেন্দ্র বা হাসপাতাল তৈরি করতে পারেনি। কেন এখনো চিকিৎসার জন্য বিদেশ যেতে হয়? এসময় তিনি স্বাস্থ্য মন্ত্রণালয়ের বিভিন্ন স্তরে দুর্নীতির অভিযোগ করেন, জনবল সংকটের কথা বলেন। তিনি বলেন, এখানে অনিয়ম, দুর্নীতি হচ্ছে। ভর্তি বাণিজ্য অনিয়ম দূর করা, অপ্রয়োজনীয় যন্ত্রাংশ না কেনা ও চাহিদা অনুযায়ী যন্ত্রপাতি কেনার আহ্বান জানান। তিনি এর ফলে হাজার হাজার কোটি টাকা নষ্ট হচ্ছে বলেও মন্তব্য করেন। তিনি স্বাস্থ্য সেবা খাতকে সরকারী ও বেসরকারী স্তরে ভাগ করার দাবি জানান।

রুমিন ফারহানা বলেন, স্বাস্থ্যের ক্ষেত্রে এদেশে মান নিয়ে প্রশ্ন তোলেন অনেকে। তিনি বলেন, বাংলাদেশ থেকে প্রতিবছর প্রায় ৮-১০ লাখ মানুষ শুধু ভারতে যায়। এর কারণ আমাদের চিকিৎসার ব্যবস্থার ওপর রোগীদের চরম অনাস্থা এবং সরকার ও স্বাস্থ্য মন্ত্রণালয়ের চরম অবহেলা। স্বাস্থ্য সেবার ক্ষেত্রটিকে রাষ্ট্রীয় মালিকানায় নিয়ে নেবার আহ্বান জানান তিনি।

ডা. রুস্তম আলী ফরাজী বলেন, স্বাস্থ্য মন্ত্রণালয়কে ডাব-সাচিবের টানাটানি তো আছে। তাছাড়া বিভাগীয় স্বাস্থ্য কর্মকর্তাকে ভাড়িয়ে সচিব, ডিজিরাই নিয়ন্ত্রন নেন। এখানে দুর্নীতির ক্ষেত্র তৈরি হয়। তাছাড়া বেসরকারী হাসপাতালগুলোর ওপর নজরদারি নেই, সেখানে ভর্তি বাণিজ্য হয়, ডিগ্রি বানিজ্য হয়। সরকারী হাসপাতালে টেকনিশিয়ান না থাকায় যন্ত্রপাতি নষ্ট হচ্ছে, যার ফলে দেশের কোটি কোটি টাকা নষ্ট হচ্ছে।

জবাবে স্বাস্থ্য মন্ত্রী জাহিদ মালেক বলেন, আমাদের স্বাস্থ্য ব্যবস্থা অনেক ভাল। এমনকি যুক্তরাষ্ট্র থেকেও অনেকে এদেশে চিকিৎসা করাতে আসেন। তিনি বলেন, স্বাস্থ্য মন্ত্রণালয় করোনাকালীন সময়ে দেশের ১৭ কোটি মানুষের চিকিৎসা সেবা নিশ্চিত করেছে। তাছাড়া আমরা বিদেশ থেকে ১৭ হাজার কোটি টাকার ভ্যাকসিন কিনেছি। সব মিলিয়ে ভ্যাকসিন দিতে খরচ হয়েছে ২০ হাজার কোটি টাকা। আর ১০ কোটি ভ্যাকসিন আমরা বিনামূল্যে পেয়েছি। যার মূল্য প্রায় ২৫ হাজার কোটি টাকা। জাহিদ মালেক বলেন, জুলাই মাসের শেষের দিকে আমরা ৫-১২ বছর বয়সী শিশুদের ভ্যাকসিন দেয়া শুরু করবো। আর মানহীন ক্লিনিকগুলো মনিটরিং ও প্রয়োজনে বন্ধ করার অভিযান চলমান রয়েছে বলেও জানান মন্ত্রী। তিনি বলেন, দুর্নীতি হচ্ছিল বলে টেকনিশিয়ান নিয়োগ বন্ধ করা হয়েছিল, অনতিবিলম্বে এসব টেকনিশিয়ান নিয়োগ করা হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App