ছাত‌কে ত্রাণের খবরে সাঁতরে আসছে বন্যার্তরা

আগের সংবাদ

উইম্বলডনে ব্রিটিশ বিপর্যয়

পরের সংবাদ

গলে চালকের আসনে অজিরা

প্রকাশিত: জুন ৩০, ২০২২ , ৯:৫৬ অপরাহ্ণ আপডেট: জুন ৩০, ২০২২ , ৯:৫৬ অপরাহ্ণ

গল আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে সাদা পোশাকে অস্ট্রেলিয়া ও শ্রীলঙ্কার মধ্যে হাড্ডহাড্ডি লড়াই চলছে। প্রথম দিনই অজি স্পিনাররা টার্ন ও বাউন্সের জাদুতে লঙ্কান ব্যটসম্যানদের উড়িয়ে দিয়েছে। স্পিন সহায়ক উইকটে নিজেকে মেলে ধরেছেন ন্যাথান লায়ন। শ্রীলঙ্কার ব্যাটিং লাইন আপ ধসিয়ে অস্ট্রেলিয়ান অফ স্পিনার শিকার করেন পাঁচ উইকেট। এরপর অস্ট্রেলিয়াও যে স্বাচ্ছন্দ্যে ব্যাটিং করেছে তাও নয়। উসমান খাজা, ক্যামরন গ্রিন ও অ্যালেক্সক্যারি ব্যতীত কেউই উইকেটে সেট হতে পারেনি। লংকান স্পিনারদের ঘূর্ণির মুখে পতিত হয়েছে স্বাগতিকরাও। তবে দ্বিতীয় দিন শেষে এখনও চালকের আসনে আছে অস্ট্রেলিয়া। দিনশেষে ৮ উইকেটের বিনিময়ে অজিদের সংগ্রহ ৩১৩ রান। এর সুবাদে ১০১ রানের লিড নিয়ে শুক্রবার তৃতীয় দিন মাঠে নামবে প্যাট কামিন্সরা।

গলে বৃহস্পতিবার (৩০ জুন) দ্বিতীয় দিনের খেলা অনেকটা বিলম্বে শুরু হয়েছে। বিষণ্ন আবহাওয়ার কারণে মধ্যাহ্নভোজ শেষ করেই মাঠে নেমেছে ক্রিকেটাররা। প্রথমদিনের ৯৮ রান নিয়ে ব্যাটিং শুরু করেছে উসমান খাজা ও তাবরিজ হেড। এরপর উসমান খাজা তার ক্যারিয়ারের সাদা পোশাকে ১৭তম হাফসেঞ্চুরি পূর্ণ করেন। কিন্তু উসমান খাজার সঙ্গে জুটি বড় করার সুযোগ পাননি তাবরিজ হেড। দলীয় ১০০ রানে সাজঘরে ফিরেছেন তিনি। ধনঞ্জয়া ডি সিলভাকে রিটার্ন ক্যাচ দিয়ে ব্যক্তিগত ৬ রানে আউট হয়েছেন হেড। এরপর ক্যামরন গ্রিনের সঙ্গে ৫৭ রানের পার্টনারশিপ গড়েন উসমান খাজা। কিন্তু ইনিংসে ৩৯তম ওভারে অভিষিক্ত জেফরির শেষ বলে পাথুম নিশানাকার হাতে তালুবন্দি হয়ে প্যাভিলিয়নের পথ ধরেন উসমান খাজা। আউট হওয়ার আগে ৭ চারের সাহায্যে ১৩০ বলে খেলেছেন ৭১ রানের ইনিংস। এরপর উইকেটরক্ষক ব্যাটার অ্যালেক্স ক্যারিকে সঙ্গী করে ৮৪ রানের জুটি গড়েছেন ক্যামরন গ্রিন। ২৪১ রানে দলীয় ষষ্ঠ উইকেটে অ্যালেক্স ক্যারি আউট হয়েছেন। রমেশ মেন্ডিসের বলে চান্ডিমালের হাতে ক্যাচ উঠিয়ে দিয়ে ব্যক্তিগত ৪৫ রানে ফিরেছেন তিনি। এরপর ২৭৮ রানেই অজিদের পরপর দুই উইকেটের পতন হয়। প্রথমে ৬৪তম ওভারের পঞ্চম বলে রমেশ মেন্ডিসের এলবিডব্লিউ ফাঁদে পড়েন ক্যামরন গ্রিন। ৬ চারের সাহায্যে ১০৯ বলে ৭৭ রান করেছেন তিনি। পরের ওভারে জেফরির দ্বিতীয় বলে রিটার্ন ক্যাচ দিয়েছেন মিচেল স্টার্ক। এক চারের সাহায্যে ৩০ বলে ১০ করেছেন স্টার্ক। দ্বিতীয় দিন শেষে ২৬ রানে অপরাজিত আছেন অধিনায়ক প্যাট কামিন্স ও ৮ রানে অপরাজিত আছেন নাথান লায়ন। লংকানদের হয়ে ৪ উইকেট পেয়েছে রমেশ মেন্ডিস। এছাড়া ২টি পেয়েছেন জেফরি ও ১টি পেয়েছেন ধনঞ্জয়া ডি সিলভা।

এর আগে গলে টসে জিতে ব্যাটিংয়ে নেমে ১০ উইকেটের বিনিময়ে ২১২ রান সংগ্রহ করেছিল সফরকারিরা। দুই অজি স্পিনার নাথান লায়ন ও সোয়েপসনের ঘূর্ণিতে কেউ লম্বা ইনিংস খেলতে পারেননি। একাদশে হাফসেঞ্চুরি করার সৌভাগ্য হয়েছে শুধু ডিকওয়েলার। লংকানদের এই উইকেটরক্ষক ব্যাটারই কিছুটা প্রতিরোধ গড়ে তুলতে পেরেছেন। প্রথম ১২ ওভারে কোনো উইকেট না হারিয়ে ৩৮ রান তোলে লঙ্কানরা। ১২তম পাথুম নিশানাকা ফিরেন সাজঘরে। ১৭তম ওভারে মিচেল স্টার্কের প্রথম বলেই আউট হন কুশন মেন্ডিস। প্রথম সেশনে ৬৮ রান তুলতে স্বাগতিকরা হারায় ২ উইকেট। দ্বিতীয় সেশনের শুরুতেই দুই স্পিনার নাথান লায়ন ও মিচেল সোয়েপসনের তোপে পড়ে শ্রীলঙ্কা। ২৯তম ওভারে লায়নের দ্বিতীয় বলে ডেভিড ওয়ার্নারের হাতে তালুবন্দি হন দিমুথ করুণারত্নে। এরপর দলীয় ৯৭ রানে জোড়া আঘাত হানে সোয়েপসন। ৩৭তম ওভারের প্রথম ও দ্বিতীয় বলে সাজঘরে ফেরান ধনঞ্জয়া ডি সিলভা ও দীনেশ চান্ডিমালকে। এরপর দলীয় ১৩৬ রানের মাথায় ব্যক্তিগত ৩৯ রানে আউট হয়েছে অ্যাঞ্জেলা ম্যাথিউস। ১৯৩ রানে রমেশ মেন্ডিস, ১৯৮ রানে ডিকওয়েলা, ২০৬ রানে এম্বুলদেনিয়া ও ২১২ রানে জেফরি ভ্যান্ডারসন সাজঘরে ফিরেছেন। এরপর ব্যাটিংয়ে নেমে প্রথম দিন ২৫ ওভারে ৯৮ রান তুলতে গিয়ে টপ অর্ডারের ৩ উইকেট হারিয়েছে স্বাগতিক অস্ট্রেলিয়া।

ডি- এইচএ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়