গলে চালকের আসনে অজিরা

আগের সংবাদ

ক্ষতিপূরণ দাবি রোনালদোর

পরের সংবাদ

উইম্বলডনে ব্রিটিশ বিপর্যয়

প্রকাশিত: জুন ৩০, ২০২২ , ১০:১৭ অপরাহ্ণ আপডেট: জুন ৩০, ২০২২ , ১০:১৭ অপরাহ্ণ

বছরের তৃতীয় গ্র্যান্ড স্লামে একের পর এক অঘটন ঘটেই যাচ্ছে। পয়েন্ট নেই, বিপুল অঙ্কের পুরস্কার ঘোষণা, তারকা টেনিসারদের অনীহা আবার কোর্টে প্রত্যাবর্তন, প্রথম রাউন্ড থেকেই তারকা টেনিসারদের বিদায় এমন কিছু নেই যা ঘটেনি।

শুধু প্রথম রাউন্ডই নয়, দ্বিতীয় রাউন্ডেও আলোড়ন সৃষ্টি করেছে উইম্বলডন টেনিস। একই দিনে পরপর দুই ব্রিটিশ টেনিস তারকার বিদায় ঘণ্টা বেজেছে। নারী একক থেকে ছিটকে গেছেন ব্রিটিশ তরুণী এমা রাদুকানু এবং পুরুষ একক থেকে ছিটকে গেছেন অ্যান্ডি মারে। উইম্বলডন টেনিসের আগের কোনো আসর থেকেই এত দ্রুত বিদায়ের ঘণ্টা বাজেনি অ্যান্ডি মারের। অল ইংল্যান্ড কোর্টে দুইবারের চ্যাম্পিয়ন এই ব্রিটিশ টেনিসার দ্বিতীয় রাউন্ড থেকে বাদ পরে ক্যারিয়ারে লজ্জার রেকর্ড গড়েছেন। এই টুর্নামেন্টের আগে ২০০৫ সালে তৃতীয় রাউন্ড থেকে ছিটকে পড়েছিলেন তিনি। এছাড়া পরবর্তী টুর্নামেন্টগুলোতে কোয়ার্টার কিংবা সেমিফাইনার পর্যন্ত লড়াই করেছেন। ২০১৩ ও ২০১৬ সালে উইম্বলডনের পুরুষ এককের গ্র্যান্ড স্লাম উঠেছিল তার হাতে। টুর্নামেন্টের এই আসরের প্রথম রাউন্ডে অস্ট্রেলিয়ান টেনিসার জেমস ডাকওয়ার্থকে ৩-১ সেট ব্যবধানে হারিয়ে দ্বিতীয় রাউন্ড নিশ্চিত করেছিল মারে। কিন্তু দ্বিতীয় রাউন্ডে আমেরিকান টেনিসার জন ইসনারের বিপক্ষে ৩-১ সেট ব্যবধানে হেরে টুর্নামেন্ট থেকে বিদায় নিয়েছেন। ইংল্যান্ডের সেন্টার কোর্টে গতকাল ইসনারের কাছে ৬-৪, ৭-৬ (৭-৪), ৬-৭ (৩-৭), ৬-৪ গেমে হেরেছেন মারে। লড়াইয়ের শুরুতেই ৪-৬ পয়েন্ট ব্যবধানে হেরে পিছিয়ে পড়েন মারে।

তবে পরের সেটেই ম্যাচে প্রত্যাবর্তনের আভাস দিয়েও হেরে যান ৬-৭ (৪-৭) ব্যবধানে। কিন্তু তৃতীয় সেটে ৭-৬ (৭-৩) ব্যবধানে জয়ের সুবাদের ম্যাচ গড়ায় টাইব্রেকারে। কিন্তু চতুর্থ সেটে আর নিজের দাপট ধরে রাখতে পারেনি মারে। শুরুর ন্যায় ৬-৪ পয়েন্ট ব্যবধানে হারিয়ে মারের বিদায় নিশ্চিত করেন ইসনার। মারের বিপক্ষে ৯ বারের মুখোমুখিতে এবারই প্রথম জয় পেয়েছেন এই আমেরিকান টেনিসার। মারের বিপক্ষে জয়ের পর জন ইসনার বলেছেন, এটা সবাই জানে যে, অ্যান্ডি মারের তুলনায় ভালো টেনিস খেলোয়াড় নই আমি। আজ (কাল) হয়তো তার চেয়ে ভালো খেলেছি। এই কোর্টে তার সঙ্গে খেলতে পারাটা দারুণ সম্মানের ব্যাপার। অপরদিকে অ্যান্ডি মারে অবসর নেয়া সম্পর্কিত প্রশ্নের জবাবে বলেছেন, এখনই তার অবসর নেওয়ার ইচ্ছা নেই। তার খেলার উন্নতি হয়েছে। শারীরিকভাবে ভালো আছে। তবে এখানে আরো ভালো খেলার সুযোগ ছিল। পুরুষদের টেনিসে এই দিনে অঘটন ঘটেছে আরও একটা। ফরাসি উগো হ্যামবার্টের কাছে হেরেছেন গেল ফ্রেঞ্চ ওপেনের ফাইনালিস্ট ক্যাসপার রুড।

ম্যাচের শুরুটা অবশ্য এমন অঘটনের ইঙ্গিত দেয়নি, ৬-৩ ব্যবধানে জিতেছিলেন রুড। তবে পরের তিন সেটে যথাক্রমে ৬-২, ৭-৫ ও ৬-৪ ব্যবধানের জয় তুলে নিয়ে ফ্রেঞ্চ ওপেনের ফাইনালিস্ট ও দ্বিতীয় বাছাই রুডের বিদায়ঘণ্টা বাজিয়ে দেন ফরাসি উগো। তবে নোভাক জকোভিচ কোনো সমস্যায় পড়েননি এদিন। প্রতিযোগিতার শীর্ষ এই বাছাই ২ ঘণ্টা দীর্ঘ এক লড়াইয়ে অস্ট্রেলিয়ার থানাসি কোক্কিনাকিসকে হারান ৬-১, ৬-৪, ৬-২ গেমে। তাতেই তৃতীয় রাউন্ড নিশ্চিত হয়ে যায় তার। পরের রাউন্ডে তিনি খেলবেন মিয়োমির ক্রেচমানোভিচের বিরুদ্ধে। অপরদিকে নারী এককে ফ্রেঞ্চ টেনিসার ক্যারোলিন গার্সিয়ার বিপক্ষে পরপর দুই সেটেই ৬-৩ ও ৬-৩ ব্যবধানে হেরে উইম্বলডন টেনিসের এই আসর থেকে ছিটকে গেছেন ব্রিটিশ তরুণী এমা রাদুকানু। দেড় ঘণ্টার লড়াই করার পরও গাার্সিয়ার বিপক্ষে কোনো সেটই নিজের করে নিতে পারেনি এই টেনিস সুন্দরী। নারী এককে বৃহস্পতিবার তৃতীয় রাউন্ড নিশ্চিত করেছেন অ্যালাইজ কর্নেট ও ওন্স জাবেউর। আমেরিকান টেনিসার ক্লেয়ার লিউকে পরপর দুই সেটে ৬-৩ ও ৬-৩ ব্যবধানে হারিয়েছেন কর্নেট। অন্য কোর্টে পোলিশ টেনিসার কাতারজিনা কাওয়ার বিপক্ষে দাপুটে টেনিস খেলেছে ওন্স জাবেউর। তিউনিসিয়ান এই টেনিসারের বিপক্ষে প্রথম সেটে ৪ পয়েন্ট নিতে পারলেও দ্বিতীয় সেটে কাতারজিনাকে কোনো পয়েন্ট নেওয়ার সুযোগই দেননি জাবেউর। কাতারজিনাকে শূন্য পয়েন্টে রেখেই কাক্সিক্ষত ৬ পয়েন্ট পূর্ণ করে তৃতীয় রাউন্ড নিশ্চিত করেছে জাবেউর।

পয়েন্টবিহীন এই উইম্বলডন টেনিসে এবার ২০১৯ সালের তুলনায় ৬.২ শতাংশ ও ২০২১ সালের তুলনায় ১৫.২ শতাংশ বেশি পুরস্কার মূল্য ঘোষণা করেছে অল ইংল্যান্ড ক্লাব। পুরুষ এবং মহিলা সিঙ্গলসের চ্যাম্পিয়নরা পুরস্কার মূল্য হিসেবে পাবেন ১৯ কোটি ২৩ লাখ টাকা। সিঙ্গলসের দুই রানার-আপ পাবেন প্রায় ১০ কোটি ৯ লাখ টাকা। যারা সেমিফাইনালে হেরে যাবেন তারা পাবেন প্রায় ৫ কোটি ১৪ লাখ টাকা। কোয়ার্টার ফাইনালে উঠলে পাওয়া যাবে প্রায় ২ কোটি ৯৪ লাখ টাকা। এ ছাড়াও চতুর্থ রাউন্ডে উঠলে প্রায় ১ কোটি ৮৩ লাখ, তৃতীয় রাউন্ডে উঠলে প্রায় ১ কোটি ১৫ লাখ, দ্বিতীয় রাউন্ডে উঠলে প্রায় ৭৫ লাখ টাকা পাবেন খেলোয়াড়রা। প্রথম রাউন্ডে হেরে গেলেও পাবে প্রায় ৪৮ লাখ টাকা।

ডি- এইচএ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়