×

জাতীয়

হাইকোর্টে ধর্ষণের বিচার চাইলেন কিশোরী, বিজিবি সদস্যকে আত্মসমর্পণের নির্দেশ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৯ জুন ২০২২, ০৬:০৬ পিএম

হাইকোর্টে ধর্ষণের বিচার চাইলেন কিশোরী, বিজিবি সদস্যকে আত্মসমর্পণের নির্দেশ

প্রতীকী ছবি

নিম্ন আদালতে ধর্ষণের অভিযোগ থেকে অব্যাহতি পাওয়া বিজিবি সদস্য মো. আকতারুজ্জামানকে চার সপ্তাহের মধ্যে আত্মসমর্পণের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। সেই নিম্ন আদালতের আদেশ ছয় মাসের জন্য স্থগিত করা হয়েছে।

বুধবার (২৯ জুন) বিচার চেয়ে হাইকোর্টের এজলাসের সামনে দাঁড়ানো নীলফামারীর ধর্ষণের কিশোরীর নারাজি আবেদন গ্রহণ করে বিচারপতি জাহাঙ্গীর হোসেন সেলিম ও বিচারপতি সাহেদ নুর উদদীনের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন। আদালতে কিশোরীর পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট বদরুন নাহার। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল সারওয়ার হোসেন বাপ্পী।

গত ১৫ জুন বিচারপতি জাহাঙ্গীর হোসেন সেলিম ও বিচারপতি সাহেদ নুর উদদীনের হাইকোর্ট বেঞ্চে বিচার কার্যক্রম চলছিল । হঠাৎ এক কিশোরী তার মাকে নিয়ে ডায়েস সামনে গিয়ে দাঁড়ায়। আদালত জানতে চান , কী হয়েছে? আপনি কে? আপনি কী বলতে চান? আপনার সঙ্গে উনি কে? তখন ওই কিশোরী হাইকোর্টকে বলেন, আমি নীলফামারী থেকে এসেছি। ধর্ষণকারীর বিচার চাইতে।

কিছুক্ষণ চুপ থেকে কিশোরী আদালতকে জানায়, আমার বয়স ১৫ বছর। উনি আমার মা। আমি ধর্ষণের শিকার। একজন বিজিবি (বর্ডার গার্ড বাংলাদেশ) সদস্য আমাকে ধর্ষণ করেছে। কিন্তু নীলফামারীর আদালত তাকে খালাস দিয়েছেন। আমরা গরিব মানুষ, আমাদের টাকা-পয়সা নেই। আমরা আপনার কাছে বিচার চাই।

আদালত জানতে চান যে, আপনাদের কাছে কাগজপত্র আছে কিনা? ওই কিশোরী বলেন, আছে। আদালত উপস্থিত আইনজীবীদের উদ্দেশে বলেন, এখানে লিগ্যাল এইডের কোনো আইনজীবী আছেন? আদালতে উপস্থিত থাকা লিগ্যাল এইডের প্যানেল আইনজীবী বদরুন নাহার দৃষ্টি আকর্ষণ করেন। তখন ওই কিশোরীর মামলাটি সুপ্রিম কোর্ট লিগ্যাল এইডের মাধ্যমে নিতে নির্দেশ দেন। পরে সুপ্রিম কোর্ট লিগ্যাল এইড থেকে কিশোরীর পক্ষে আপিল করা হয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App