×

জাতীয়

কথায় কথায় বিদেশে চিকিৎসা নেয়া যাবে না: প্রধানমন্ত্রী

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৯ জুন ২০২২, ০৮:৪৮ পিএম

কথায় কথায় বিদেশে চিকিৎসা নেয়া যাবে না: প্রধানমন্ত্রী

বুধবার সংসদ অধিবেশনে প্রস্তাবিত ২০২২-২০২৩ অর্থবছরের বাজেটের ওপর সাধারণ আলোচনায় প্রধানমন্ত্রী। ছবি: পিএমও

প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশবাসীকে বলেছেন, প্রত্যেককে তার নিজ নিজ জায়গা থেকে যতটুকু সম্ভব কিচ্ছতা সাধন করতে হবে। ব্যক্তিগত সঞ্চয় করতে হবে। প্রত্যেকের নিজস্ব সঞ্চয় বাড়ানো এবং প্রত্যেককে মিতব্যয়ী হতে হবে। দেশীয় পণ্যের ব্যবহার বাড়াতে হবে। কথায় কথায় দৌড়ায়ে বিদেশে যেয়ে চিকিৎসা নেয়া যাবে না। দেশেও ভালো চিকিৎসা হয়।

বুধবার (২৯ জুন) রাতে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদ অধিবেশনে প্রস্তাবিত ২০২২-২০২৩ অর্থবছরের বাজেটের ওপর সাধারণ আলোচনায় অংশ নিয়ে সরকার প্রধান একথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, শত বাধা ও চাপের মুখে পড়লেও আমরা দৃঢ়ভাবে সামনের দিকে এগিয়ে যাচ্ছি। অনেক প্রতিকুল অবস্থায় এগোতে হচ্ছে। উন্নত দেশগুলো যেখানে হিমশিম খাচ্ছে সেখানে আমাদের অর্থনৈতিক উন্নয়ন গতিশীলতা ধরে রাখতে সক্ষম হয়েছি। এব্যাপারে সকলের সহযোগিতা চাই। আমাদের দেশে বিদেশে বাইরে সব জায়গায়তো একটা বাধা পেতে হয়। সেটা অতিক্রম করে আমরা অসম্ভবকে সম্ভবে পরিণত করছি। আমরা সামনের দিকে এগিয়ে যাবো।

তিনি বলেন, স্থানীয় শিল্পের বিকাশ বিদেশী বিনিয়োগ আকর্ষণ করতে হবে। আমাদের সরকার সব সময় ব্যবসা বান্ধব সরকার। এই বিষয়টি বিবেচনায় রেখে করপোরেট কর হার আরও কমিয়ে কর হার ২ দশমিক ২৫ ভাগ হারে হ্রাস করা হয়েছে।

প্রধানমন্ত্রী বলেন, প্রত্যেককে তার নিজ নিজ জায়গা থেকে যতটুকু সম্ভব কিচ্ছতা সাধন করতে হবে, সঞ্চয় করতে হবে। প্রত্যেকের নিজস্ব সঞ্চয় বাড়ানো এবং প্রত্যেককে মিতব্যয়ী হতে হবে। বিদ্যুৎ ঢালাও ব্যবহার করবেন না, অপচয় যেন না হয় সকলেই কিছু কিচ্ছতা সাধন করে কিছুটা সঞ্চয় করে নিজেকে সুরক্ষিত রাখবেন। এটা করতে গেলে তিনটা জিনিস নজর দিকে নজর দিতে হবে। তারমধ্যে রয়েছে-ব্যক্তিগত পর্যায়ে সঞ্চয় বাড়ানোর মাধ্যমে জাতীয় সঞ্চয় বৃদ্ধিতে অবদান রাখা। সকল প্রকার অপ্রয়োজনীয় ব্যয় তথা অপচয় কমানো, আমদানিকৃত বিলাস পণ্য পরিহার করে শুধু প্রয়োজনীয় জিনিস কেনায় মনযোগ দিতে হবে। আমদানিজনিত মূল্যস্ফিতি রোধে সার বিদ্যুৎ তেল গ্যাসে ভর্তকুী প্রদান করতে হচ্ছে। আন্তর্জাতিক মূল্য বৃদ্ধির কারণে জ্বালানী তেল প্রাকৃতি গ্যাসে সরকারের যে ঘাটতি হবে তা আমরা মূল্য বাড়িয়ে ভোক্ত পর্যায়ে চাপিয়ে দেবো না। যার কারণে ভর্তুকী ব্যয় বাড়বে। ভর্তুকী ব্যয় সহনশীল রাখা। আমদানির উপর চাপ কমানোর লক্ষ্যে যথাযথ ব্যবস্থা নেবো।

তিনি বলেন, সবাইকে দেশীয় পণ্যে ব্যবহারের দিকে নজর দিতে হবে। কথায় কথায় দৌড়ায়ে বিদেশে যেয়ে চিকিৎসা নেয়া যাবে না। দেশেও ভালো চিকিৎসা হয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App