কলম্বিয়ায় দাঙ্গা ও আগুনে প্রাণ গেল ৫২ কারাবন্দির

আগের সংবাদ

স্বেচ্ছাসেবক লীগ সভাপতি নির্মল রঞ্জন গুহ আর নেই

পরের সংবাদ

ত্বকে বয়সের ছাপ? জেল্লা ফিরে পেতে খান এই সবজি

প্রকাশিত: জুন ২৯, ২০২২ , ১১:৩৮ পূর্বাহ্ণ আপডেট: জুন ২৯, ২০২২ , ১২:০০ অপরাহ্ণ

বাঁধাকপি শীতকালের সবজি হলেও আজকাল সব সবজিই সারা বছর পাওয়া যায়। বাজারে গিয়ে একটু খোঁজাখুজি করলেই নিশ্চিত মিলবে বাঁধাকপি। অনেকেই বাঁধাকপির চেয়ে ফুলকপি খেতে পছন্দ করেন বেশি। হয়তো অনেকেই জানেন না যে ফুলকপির চেয়ে বাঁধাকপি অনেক বেশি স্বাস্থ্যকর। এই সবজির রয়েছে স্বাস্থ্যকর কিছু গুণ। পুষ্টিগুণে ভরপুর বাঁধাকপি কিন্তু অনেক শারীরিক সমস্যার দ্রুত সমাধান করে।

কোন তিনটি কারণে খেতেই হবে বাঁধাকপি?

১. গবেষণা বলছে, বাঁধাকপি রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়াতে দারুণ কার্যকর। ভিটামিন সি, খনিজ, ফাইবার সমৃদ্ধ বাঁধাকপি যে কোনও রোগের সঙ্গে লড়তে অন্যতম অস্ত্র হতে পারে।

বাঁধাকপি

২. ত্বকের বয়স ধরে রাখতে অনেকেই বিভিন্ন প্রসাধনীসামগ্রী ব্যবহার করেন। তাতে ত্বকে বিভিন্ন সমস্যার সৃষ্টি হয়। লাভ কিছুই হয় না। জানেন কি, ত্বকের বয়স ধরে রাখতে বাঁধাকপির জুড়ি মেলা ভার। অ্যান্টিঅক্সিড্যান্টে সমৃদ্ধ বাঁধাকপি ত্বকে বয়সের ছাপ পড়তে দেয় না।

৩. বয়সকালে যাতে হাড়ের সমস্যায় ভুগতে না হয় তার জন্য আগে থেকেই সুরক্ষা নেওয়া জরুরি। বার্ধক্যে হাড়ের যত্ন নিতে বাঁধাকপি অত্যন্ত কার্যকর ভূমিকা পালন করে। বাঁধাকপিতে থাকা ক্যালশিয়াম, ফসফরাস ও সোডিয়াম হাড় মজবুত ও দৃঢ় করে। সুত্র : আনন্দবাজার পত্রিকা।

টিআর

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়