×

জাতীয়

বন্যাদুর্গত এলাকায় রাস্তা নয়, হবে ব্রিজ বা কালভার্ট

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৮ জুন ২০২২, ০১:০৯ পিএম

বন্যাদুর্গত এলাকায় রাস্তা নয়, হবে ব্রিজ বা কালভার্ট

মঙ্গলবার সকালে গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এনইসি সম্মেলন কক্ষে একনেক সভায় সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ছবি: পিএমও

বন্যার কারণে সিলেট, সুনামগঞ্জ, নেত্রকোনাসহ সব হাওর এলাকায় যেসব রাস্তা কাটা হয়েছে সেখানে রাস্তা না করে ব্রিজ বা কালভার্ট নির্মাণ করার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মঙ্গলবার (২৮ জুন) আগারগাঁওয়ে এনইসি সম্মেলন কক্ষে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় এ নির্দেশ দেন তিনি। একনেক বৈঠক শেষে সংবাদ সম্মেলনে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান একথা জানান।

ভিডিও কনফারেন্সের মাধ্যমে গণভবন থেকে যুক্ত হয়ে বৈঠকে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এটি ছিল চলতি অর্থবছরের ১৮তম একনেক সভা। সভায় ২ হাজার ২১৬ কোটি টাকা ব্যয়ে ১০টি প্রকল্প অনুমোদন হয়। এর মধ্যে সরকারি অর্থায়ন ১ হাজার ৮৭৫ কোটি ৫৭ লাখ টাকা ও বৈদেশিক অর্থায়ন ৩৪১ কোটি ১৮ লাখ টাকা।

[caption id="attachment_356533" align="aligncenter" width="700"] মঙ্গলবার সকালে গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এনইসি সম্মেলন কক্ষে একনেক সভায় সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ছবি: পিএমও[/caption]

প্রধানমন্ত্রীর অনুশাসন তুলে ধরে পরিকল্পনা মন্ত্রী বলেন, সিলেট বিভাগে বন্যার কারণে যেসব রাস্তা কাটা হয়েছে, সেখানে পুনরায় সড়ক না বানিয়ে, সেতু কিংবা কালভার্ট নির্মাণের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী।

কারণ বন্যার কারণে পানি চলাচলের বাধা সৃষ্টি হয়। এজন্য বন্যাদুর্গত এলাকায় নতুন করে রাস্তা না করে সেতু করতে হবে। যেসব সড়ক ভেঙে গেছে সেখানেও সড়ক না করে কালভার্ট করতে হবে। হাওর এলাকায় নতুন করে আর কোনো রাস্তা হবে না।

পরিকল্পনা মন্ত্রী আরও জানান, রেলক্রসিং নয়, হবে ওভারপাস। সব শহরে রেলক্রসিংয়ের পরিবর্তে পর্যায়ক্রমে রেলওয়ে ওভারপাস নির্মাণের নির্দেশও দিয়েছেন  প্রধানমন্ত্রী।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App