×

জাতীয়

পদ্মা সেতু: মোটরসাইকেল বন্ধের পর কমেছে টোল আদায়

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৮ জুন ২০২২, ১২:২৯ পিএম

পদ্মা সেতু: মোটরসাইকেল বন্ধের পর কমেছে টোল আদায়

মোটরসাইকেল নিষিদ্ধ করায় পদ্মা সেতু টোল আদায় কমেছে। ফাইল ছবি

পদ্মা সেতু উদ্বোধনের পরদিনই যান চলাচল উন্মুক্ত করে দেয়া হয়। এদিন এই সেতুতে যত গাড়ি পার হয়েছিল, মোটরসাইকেল ওঠা বন্ধের পর সেই সংখ্যা নেমে এসেছে এক-চতুর্থাংশে। টোল আদায়ও কমেছে পৌনে এক কোটি টাকা।

সেতু বিভাগের কর্মকর্তাদের ভাষ্য, প্রথম দিন মোটরসাইকেল চলাচল করলেও দ্বিতীয় দিন তা নিষিদ্ধ করে দেয়ার ফলে টোল আদায়ে তার প্রভাব পড়েছে।

গত ২৫ জুন পদ্মা সেতু উদ্বোধনের পর সোমবার ভোর ছয়টা থেকে যানবাহন চলাচল শুরু হয়। এদিন টোল উঠেছিল দুই কোটি ৭৫ লাখ টাকা। প্রথম দিন মোটরসাইকেল ওঠা নিষিদ্ধ না থাকায় ১০০ টাকা টোল দিয়ে এসব দ্বিচক্রযান চলেছে। কিন্তু বেশ কয়েকটি অনভিপ্রেত ও অনাকাঙ্ক্ষিত ঘটনার পরিপ্রেক্ষিতে এই সেতুতে মোটরসাইকেল চলাচলের ওপর নিষেধাজ্ঞা দেয়া হয় যা গতকাল সোমবার থেকে কার্যকর হয়।

টোল আদায় সংশ্লিষ্ট এক কর্মকর্তা বলেন, এই সময়ের মধ্যে মোট ১৫ হাজার ৪২৯টি যানবাহন পার হয়েছে। টোল আদায় হয়েছে এক কোটি ৯৮ লাখ টাকা। এই সময়ে মাওয়া প্রান্ত দিয়ে সেতুতে উঠেছে সাত হাজার ৬৬১টি গাড়ি। এসব গাড়ির মাধ্যমে টোল আদায় হয়েছে ৯৯ লাখ ৪৭ হাজার টাকা।

সেতুর অপর প্রান্তের কথা উল্লেখ করে ওই কর্মকর্তা আরও বলেন, জাজিরা প্রান্ত থেকে সেতুতে উঠেছে সাত হাজার ৬৬৮টি গাড়ি। এসব গাড়ি টোল দিয়েছে ৯৯ লাখ ৩৮ হাজার ৫৫৯ টাকা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App