পদ্মা সেতু: উভয় সংকটে মোটরসাইকেল চালকরা

আগের সংবাদ

বন্যাদুর্গত এলাকায় রাস্তা নয়, হবে ব্রিজ বা কালভার্ট

পরের সংবাদ

হবিগঞ্জের ৫ রাজাকারের বিরুদ্ধে রায় ৩০ জুন

প্রকাশিত: জুন ২৮, ২০২২ , ১২:৫৯ অপরাহ্ণ আপডেট: জুন ২৮, ২০২২ , ১:২১ অপরাহ্ণ
আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল

দেশের মুক্তিযুদ্ধের সময় মানবতাবিরোধী অপরাধের অভিযোগে করা মামলায় হবিগঞ্জের পাঁচজনের বিরুদ্ধে রায় ঘোষণার জন্য আগামী ৩০ জুন দিন ঠিক করেছেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যাল। মামলার আসামিরা হলেন- হবিগঞ্জের লাখাইয়ের মো. শফি উদ্দিন, মো. তাজুল ইসলাম, মো. জাহেদ মিয়া, ছালেক মিয়া ও সাব্বির আহমেদ।

মঙ্গলবার (২৮ জুন) ট্রাইব্যুনালের চেয়ারম্যান বিচারপতি মো. শাহিনুর ইসলামের নেতৃত্বাধীন তিন সদস্যদের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল এ দিন নির্ধারণ করেন।

এর আগে গত ১৭ মে প্রসিকিউশন ও আসামিপক্ষের যুক্তিতর্ক শুনানির পর ট্রাইব্যুনাল রায়ের জন্য অপেক্ষায় রেখেছিলেন। ওইদিন আদালতে রাষ্ট্রপক্ষে শুনানি করেন প্রসিকিউটর সুলতান মাহমুদ সিমন। আসামিপক্ষে শুনানি করেন আব্দুস সাত্তার পালোয়ান, গাজী তামিম।

২০১৮ সালের ২১ মার্চ এ মামলায় পাঁচজনের বিরুদ্ধে তদন্ত শেষ করে প্রসিকিউশনে প্রতিবেদন দাখিল করে তদন্ত সংস্থা। যাচাই-বাছাই শেষে আসামিদের বিরুদ্ধে দুটি অভিযোগ আনতে ট্রাইব্যুনালে আনুষ্ঠানিক অভিযোগপত্র দাখিল করে প্রসিকিউশন।

এরপর পাঁচ আসামির বিরুদ্ধে সংঘটিত হত্যা, গণহত্যা ও ধর্ষণ লুটপাট, অগ্নিসংযোগ, অপহরণ, আটক, নির্যাতন ও হত্যার মতো বিভিন্ন মানবতাবিরোধী অপরাধের দুটি অভিযোগ গঠন করে বিচার শুরু করেন ট্রাইব্যুনাল।

রি-এইউ/ইভূ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়