নিউজ ফ্ল্যাশ

আগের সংবাদ

শ্রীলঙ্কায় জরুরি সেবা ছাড়া জ্বালানি বিক্রি নিষিদ্ধ

পরের সংবাদ

ঈদে ঢাকা-বরিশাল রুটে অনিশ্চিত লঞ্চের ‘স্পেশাল সার্ভিস’

প্রকাশিত: জুন ২৮, ২০২২ , ১০:৫৭ পূর্বাহ্ণ আপডেট: জুন ২৮, ২০২২ , ১০:৫৮ পূর্বাহ্ণ

লঞ্চ মালিকরা আশঙ্কা করছেন, এবারের ঈদযাত্রায় নদীপথে যাত্রী কম হবে

পদ্মা সেতু চালু হওয়ায় আসন্ন কোরবানির ঈদযাত্রায় এবার ঢাকা-বরিশাল রুটে অনিশ্চিত হয়ে পড়েছে ‘স্পেশাল সার্ভিস’। লঞ্চ মালিকরা আশঙ্কা করছেন, এবারের ঈদযাত্রায় নদীপথে যাত্রী কম হবে। তাই ঈদে বরাবরের মতো ‘স্পেশাল সার্ভিস’ চালানোর পরিকল্পনা এবার চূড়ান্ত করতে হিমশিম খাচ্ছেন তারা।

গত ২৫ জুন উদ্বোধনের পর রবিবারই যান চলাচলের জন্য খুলে দেয়া হয় পদ্মা সেতু। আর কোরবানির ঈদের সম্ভাব্য তারিখ ধরা হয়েছে ১০ জুলাই, অর্থাৎ দুই সপ্তাহেরও কম সময় হাতে আছে।

সেতু চালুর পর এটিই প্রথম ঈদ হওয়ায় এবার লঞ্চে যাত্রী কমবে, এ বিষয়ে অনেকটাই নিশ্চিত মালিকরা।

এতদিন রোজা ও কোরবানির দুই ঈদের ২০-২৫ দিন আগে থেকেই এই রুটে যাত্রীর চাপ সামাল দিতে হিমশিম খেয়েছেন মালিক কর্তৃপক্ষ। যাত্রা নির্বিঘ্নে সরকারও তৎপর থেকেছে। এমনকি ঈদের দিনেও লঞ্চগুলোয় উপচেপড়া ভিড় দেখা গেছে।

লঞ্চের ভিআইপি, সেমি ভিআইপি, প্রথম শ্রেণির কেবিন, দ্বিতীয় শ্রেণির সোফার টিকেট পেতে রীতিমতো ঘাম ছুটে যেত যাত্রীদের। লঞ্চের নির্ধারিত ডেকে বসার জায়গা না পেলেও ঝুঁকি নিয়েও যাত্রীরা পারাপার হয়েছেন বছরের পর বছর ধরে।

এবার পদ্মা সেতু সেই চিত্র পাল্টে দেবে বলে ধারণা করছেন লঞ্চ মালিকরা।

বরিশাল-ঢাকা রুটের বিলাসবহুল এমভি সুন্দরবন লঞ্চের নির্মাণ প্রতিষ্ঠান সুন্দরবন নেভিগেশনের চেয়ারম্যান, সদর উপজেলা চেয়ারম্যান ও মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি সাইদুর রহমান রিন্টু বলেন, সেতু চালু হওয়ার পর এটি প্রথম ঈদ। লঞ্চে যাত্রী কিছুটা কমবে তা নিশ্চিত। তবে কতটুকু কমে সেটিই দেখার বিষয়।

তিনি আরও বলেন, তাই আমরা সবকিছু পর্যবেক্ষণে রেখেছি। যে কারণে ‘ঈদ স্পেশাল সার্ভিসের’ বিষয়ে এখনও কোনো সিদ্ধান্ত গ্রহণ করা হয়নি।

বাস ও লঞ্চের ভাড়ার পার্থক্য প্রসঙ্গে মহানগর আওয়ামী লীগের এই নেতা বলেন, বাসে ঢাকা থেকে বরিশাল আসতে একজন যাত্রীর সর্বনিম্ন ৫০০-৬০০ টাকা লাগে। সেখানে এই ভাড়া দিয়ে লঞ্চে দুজন যাত্রী বরিশাল আসতে পারবে। এছাড়া সঙ্গে ছোট বাচ্চারাও ফ্রি আসতে পারছে। যেটা বাসে সম্ভব না।

ডি- এইচএ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়