×

শিক্ষা

ঢাবি খ ইউনিটে পাসের হার কমেছে ৭ শতাংশ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৭ জুন ২০২২, ০২:৩৩ পিএম

ঢাবি খ ইউনিটে পাসের হার কমেছে ৭ শতাংশ

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি)।ফাইল ছবি

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২১-২২ শিক্ষাবর্ষের কলা অনুষদভুক্ত খ ইউনিটের স্নাতক (সম্মান) প্রথম বর্ষ ভর্তি পরীক্ষায় ভর্তিচ্ছু শিক্ষার্থীর সংখ্যা বাড়লেও কমেছে পাসের হার। গত বছরের থেকে এ বছর পাসের হার কমেছে ৭ দশমিক ০২ শতাংশ।

সোমবার (২৭ জুন) বিশ্ববিদ্যালয়ের আব্দুল মতিন ভার্চুয়াল ক্লাসরুমে দুপুর ১টায় উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে আনুষ্ঠানিকভাবে এ ফল ঘোষণা করেন।

এতে দেখা যায়, এ বছর খ ইউনিটে মোট ১ হাজার ৭৮৮ আসনের বিপরীতে ৫৮ হাজার ৫৭৩ জন ভর্তিচ্ছুর আবেদন জমা পরেছে। এ হিসেবে আসনপ্রতি প্রার্থীর সংখ্যা দাঁড়ায় ৩৩ জন। পরীক্ষায় অংশগ্রহণ করেন ৫৬ হাজার ৯৭২ জন। পরীক্ষায় অংশগ্রহণ করেছেন পরীক্ষার্থীদের মধ্যে কৃতকার্য হয়েছে ৫ হাজার ৬২২ জন। মোট পাসের হার ৯ দশমিক ৮৭ শতাংশ।

এর আগে গত বছর ২০২০-২১ শিক্ষাবর্ষের খ ইউনিটে মোট পরীক্ষার্থী ছিলো ৪১ হাজার ৫২৪ জন। পাস করেছেন ৭ হাজার ১২ জন। পাসের হার ছিলো ১৬.৮৯ শতাংশ। এছাড়াও গত বছর প্রতি আসনের বিপরীতে ভর্তিচ্ছুর সংখ্যা ছিল ২০ জন যা এ বছর বেড়ে ৩৩ জন হয়।

এ বছর খ ইউনিটের ভর্তি পরীক্ষায় ১২০ নম্বরের মধ্যে ৯৬.৫ নম্বর পেয়ে মেধাতালিকায় প্রথম স্থান পেয়েছে ফরিদপুরের সরকারি রাজেন্দ্র কলেজ থেকে উচ্চমাধ্যমিক পাস করা নাহনুল কবির নুয়েল।

বরিশাল সরকারি মহিলা কলেজ থেকে উচ্চমাধ্যমিক শেষ করা তাবিয়া তাসনিম ৯৬.২৫ নম্বর পেয়ে দ্বিতীয় এবং মাদারীপুরের সরকারি নাজিম উদ্দিন কলেজ থেকে সাবরিন আক্তার কেয়া ৯৬.২৫ নম্বর পেয়ে মেধাতালিকার তৃতীয় স্থানে রয়েছে।

এরআগে গত ০৪ জুলাই ঢাকাসহ দেশের আটটি বিভাগীয় শহরে একযোগে খ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App