বন্যায় দুর্দশাগ্রস্ত মানুষের পাশে আছি: র‌্যাবের মহাপরিচালক

আগের সংবাদ

পদ্মা সেতুতে সেনাবাহিনীর টহল, থামছে না কোনো গাড়ি

পরের সংবাদ

ঢাবি খ ইউনিটে পাসের হার কমেছে ৭ শতাংশ

প্রকাশিত: জুন ২৭, ২০২২ , ২:৩৩ অপরাহ্ণ আপডেট: জুন ২৭, ২০২২ , ২:৩৩ অপরাহ্ণ

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২১-২২ শিক্ষাবর্ষের কলা অনুষদভুক্ত খ ইউনিটের স্নাতক (সম্মান) প্রথম বর্ষ ভর্তি পরীক্ষায় ভর্তিচ্ছু শিক্ষার্থীর সংখ্যা বাড়লেও কমেছে পাসের হার। গত বছরের থেকে এ বছর পাসের হার কমেছে ৭ দশমিক ০২ শতাংশ।

সোমবার (২৭ জুন) বিশ্ববিদ্যালয়ের আব্দুল মতিন ভার্চুয়াল ক্লাসরুমে দুপুর ১টায় উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে আনুষ্ঠানিকভাবে এ ফল ঘোষণা করেন।

এতে দেখা যায়, এ বছর খ ইউনিটে মোট ১ হাজার ৭৮৮ আসনের বিপরীতে ৫৮ হাজার ৫৭৩ জন ভর্তিচ্ছুর আবেদন জমা পরেছে। এ হিসেবে আসনপ্রতি প্রার্থীর সংখ্যা দাঁড়ায় ৩৩ জন। পরীক্ষায় অংশগ্রহণ করেন ৫৬ হাজার ৯৭২ জন। পরীক্ষায় অংশগ্রহণ করেছেন পরীক্ষার্থীদের মধ্যে কৃতকার্য হয়েছে ৫ হাজার ৬২২ জন। মোট পাসের হার ৯ দশমিক ৮৭ শতাংশ।

এর আগে গত বছর ২০২০-২১ শিক্ষাবর্ষের খ ইউনিটে মোট পরীক্ষার্থী ছিলো ৪১ হাজার ৫২৪ জন। পাস করেছেন ৭ হাজার ১২ জন। পাসের হার ছিলো ১৬.৮৯ শতাংশ। এছাড়াও গত বছর প্রতি আসনের বিপরীতে ভর্তিচ্ছুর সংখ্যা ছিল ২০ জন যা এ বছর বেড়ে ৩৩ জন হয়।

এ বছর খ ইউনিটের ভর্তি পরীক্ষায় ১২০ নম্বরের মধ্যে ৯৬.৫ নম্বর পেয়ে মেধাতালিকায় প্রথম স্থান পেয়েছে ফরিদপুরের সরকারি রাজেন্দ্র কলেজ থেকে উচ্চমাধ্যমিক পাস করা নাহনুল কবির নুয়েল।

বরিশাল সরকারি মহিলা কলেজ থেকে উচ্চমাধ্যমিক শেষ করা তাবিয়া তাসনিম ৯৬.২৫ নম্বর পেয়ে দ্বিতীয় এবং মাদারীপুরের সরকারি নাজিম উদ্দিন কলেজ থেকে সাবরিন আক্তার কেয়া ৯৬.২৫ নম্বর পেয়ে মেধাতালিকার তৃতীয় স্থানে রয়েছে।

এরআগে গত ০৪ জুলাই ঢাকাসহ দেশের আটটি বিভাগীয় শহরে একযোগে খ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়।

রি-আরএল/ইভূ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়