×

অর্থনীতি

বারভিডার প্রতিষ্ঠাতা সভাপতির দ্য অর্ডার অব দ্য রাইজিং সান পুরস্কার লাভ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৬ জুন ২০২২, ০৯:১৪ পিএম

বারভিডার প্রতিষ্ঠাতা সভাপতির দ্য অর্ডার অব দ্য রাইজিং সান পুরস্কার লাভ

পুরস্কার গ্রহণ করছেন আবদুল হক। ছবি: ভোরের কাগজ

জাপান দুতাবাসে অনুষ্ঠিত এক বর্ণাঢ্য অনুষ্ঠানে দেশের রিকন্ডিশন্ড গাড়ি আমদানি খাতের পথিকৃৎ ব্যবসায়ী আবদুল হককে জাপানের ‘দ্য অর্ডার অব দ্য রাইজিং সান’ অ্যাওয়ার্ড দেয়া হয়েছে। দেশের রিকন্ডিশন্ড গাড়ি আমদানিকারকদের সংগঠন বারভিডার প্রতিষ্ঠাতা প্রেসিডেন্ট। তিনি ৩ মেয়াদে বারভিডার প্রেসিডেন্ট ছিলেন।

বাংলাদেশে জাপানের রাষ্ট্রদুত মি. ইতো নাওকি গত বৃহস্পতিবার জাপান দুতাবাসে অনুুষ্ঠিত এক অনুষ্ঠানে আবদুল হককে এ অ্যাওয়ার্ড দেন। রবিবার (২৬ জুন) বারভিডা থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

জাপান ও বাংলাদেশের মধ্যে অর্থনৈতিক সম্পর্ক উন্নয়ন এবং পারস্পরিক যোগাযোগের ক্ষেত্রে দীর্ঘদিন ধরে নিরলস ও বিশেষ অবদানের জন্য জাপান সরকার এ বছর আরো দুই বাংলাদেশীর সঙ্গে আবদুল হককে এই ‘অর্ডার’ দিয়েছে। বাংলাদেশে জাপানী ব্যবসায়ীদের জন্য উন্নত বিনিয়োগ ও ব্যবসা পরিবেশ সৃষ্টি এবং বাংলাদেশী ও জাপানী ব্যবসা প্রতিষ্ঠানগুলোর মধ্যে যোগাযোগ স্থাপনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালনের জন্য জাপান সরকার তাকে এই ‘অর্ডার’ দিয়েছে।

‘দ্য অর্ডার অব দ্য রাইজিং সান’ হচ্ছে ১৮৭৫ সাল থেকে জাপান সরকারের দেয়া সে দেশের প্রথম জাতীয় ডেকোরেশন।

আবদুল হক বাংলাদেশে রিপাবলিক অব জিবুতির অনারারি কনসুল। তিনি ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআইয়ের ৮ টি মেয়াদে পরিচালক হিসেবে দায়িত্ব পালন করেন। এছাড়াও তিনি জাপানিজ কমার্স এন্ড ইন্ডাস্ট্রি এসোসিয়েশন ইন ঢাকা (জেসিএআইড) এর বিশেষ উপদেষ্টা এবং ইনফ্রাস্ট্রাকচার ডেভেলপমেন্ট কোম্পানি লিমিটেড-এর সরকার কর্তৃক নিযুক্ত পরিচালক। তিনি জাপান-বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (জেবিসিসিআই) এর প্রাক্তন প্রেসিডেন্ট।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App