×

জাতীয়

পুলিশকে জনবান্ধব ও সেবামুখী করতে নতুন আইন: স্বরাষ্ট্রমন্ত্রী

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৬ জুন ২০২২, ০৭:৩১ পিএম

সময়ের চাহিদার প্রেক্ষিতে পুলিশকে আরও জনবান্ধব ও সেবামুখী প্রতিষ্ঠানে পরিণত করাসহ যুগোপযোগী এবং বর্তমান অবস্থার সাথে সামঞ্জস্য রেখে নতুন করে ‘বাংলাদেশ পুলিশ আইন (খসড়া) প্রণয়নের কার্যক্রম চলমান রয়েছে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান।

রবিবার (২৬ জুন) বিকালে সংসদ অধিবেশনে বিরোধী দল জাতীয় পার্টির সংসদ সদস্য ফখরুল ইমামের প্রশ্নের জবাবে মন্ত্রী সংসদকে এ তথ্য জানান। অধিবেশনের শুরুতে স্পিকার প্রশ্নোত্তর টেবিলে উত্থাপন বলে ঘোষণা দেন।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, সংবিধানের ১৫২ অনুচ্ছেদ মোতাবেক বাংলাদেশ পুলিশ একটি শৃঙ্খল বাহিনী। তবে পেশাগত দায়িত্ব পালনের ক্ষেত্রে কোন পুলিশ সদস্য কর্তৃক গাফিলতি বা আইনের ব্যত্যয় ঘটলে তার বিরুদ্ধে প্রচলিত বিধি মোতাবেক ব্যবস্থা গ্রহণ করা হয়ে থাকে। পুলিশ বাহিনীতে বিশৃঙ্খলা সৃষ্টির কোন অবকাশ নেই।

তিনি বলেন, পুলিশ অভ্যন্তরীণ শৃঙ্খলা রক্ষার্থে ১৮টি আইন ও অধ্যাদেশ রয়েছে। এ ছাড়াও সময়ের চাহিদার প্রেক্ষিতে পুলিশকে আরও জনবান্ধব ও সেবামুখী প্রতিষ্ঠানে পরিণত করাসহ যুগোপযোগী এবং বর্তমান অবস্থার সঙ্গে সামঞ্জস্য রেখে নতুন করে বাংলাদেশ পুলিশ আইন (খসড়া) প্রণয়নের কার্যক্রম চলমান রয়েছে। সেই সঙ্গে পুলিশকে জনগণের সেবক মনে করতে বলা হয়েছে।

তিনি আরও বলেন, খসড়া পুলিশ আইনে পুলিশকে আরও জনবান্ধব করে বাংলাদেশ পুলিশকে একটি সেবাধর্মী প্রতিষ্ঠানে পরিণত করার উপর বিশেষ গুরুত্ব আরোপসহ বিভিন্ন ধারা উপধারা সংযোজন করা হয়েছে। জনসম্পৃক্ততা বৃদ্ধি ও জনগণের অংশগ্রহণ নিশ্চিত করার উদ্দেশ্যে বিট পুলিশিং ও কমিউনিটি পুলিশিং এর উপর গুরুত্ব প্রদান করা হয়েছে, যা পারস্পরিক সম্পর্ক বৃদ্ধির মাধ্যমে অংশীদারিত্বের ভিত্তিতে পুলিশিং কার্যক্রম পরিচালনায় তা সহায়ক হবে এবং পুলিশকে জনসেবায় অধিকতর আগ্রহী করে তুলবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App