প্রধানমন্ত্রীর ট্রেন বহরে বোমা হামলা: মৃত্যুদণ্ডের আসামি গ্রেপ্তার

আগের সংবাদ

ভাসানচর থেকে পালিয়ে কবিরহাটে ১০ রোহিঙ্গা আটক

পরের সংবাদ

বন্যার্তদের পাশে দাঁড়াতে ঢাবিতে কনসার্টের আয়োজন

প্রকাশিত: জুন ২৬, ২০২২ , ৩:২৭ অপরাহ্ণ আপডেট: জুন ২৬, ২০২২ , ৩:২৭ অপরাহ্ণ

সিলেট-সুনামগঞ্জসহ দেশের বিভিন্ন অঞ্চলের বন্যাদুর্গত মানুষের পাশে দাঁড়াতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারী এবং বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের সমন্বিত উদ্যোগে দুই দিনব্যাপী কনসার্টের আয়োজন করা হয়েছে।

আগামী ২৭ ও ২৮ জুন এই কনসার্ট বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রে (টিএসসিতে) অনুষ্ঠিত হবে। কনসার্ট থেকে প্রাপ্ত আয় ও বিভিন্ন ফান্ড থেকে আগত অনুদান দিয়ে বন্যার্তদের খাবারসহ প্রয়োজনীয় সহযোগিতা করা হবে।

উক্ত কনসার্টে ওয়ারফেইজ, আর্ক, অ্যাশেজ, ভাইকিং, সোনার বাংলা সার্কাস, সহজিয়াসহ আরও অনেক ব্যান্ড দল গান পরিবেশন করবেন। রবিবার (২৬ জুন) দুপুর ১টায় বিশ্ববিদ্যালয়ের সাংবাদিক সমিতি কার্যালয়ে (ডুজা) এক সংবাদ সম্মেলনে এই তথ্য জানান আয়োজকরা।

আয়োজক কমিটিতে সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক সিনেট সদস্য গোলাম কুদ্দুছ আহ্বায়ক, বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক রোবায়েত ফেরদৌস সদস্যসচিব এবং ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক ড. মো. নিজামুল হক ভূঁইয়া উপদেষ্টা পদে আছেন।

সংবাদ সম্মেলনে বক্তারা বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয় দেশের সকল বিপদে আপদে সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছিলো অতীতেও এবং এখনও আমরা বসে নেই। বন্যার্তদের পাশে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সকল সামাজিক-সাংস্কৃতিক সংগঠন একত্রিত হয়ে কাজ করছে। এ উদ্যোগের সুষ্ঠু সমন্বয়ের জন্য ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রের (টিএসসি) অভ্যন্তরীণ ক্রীড়া কক্ষে একটি সার্বক্ষণিক নিয়ন্ত্রণ কক্ষ খোলা হয়েছে। সকল সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের সমন্বয়ে অর্থ সংগ্রহের কার্যক্রম চলছে। টিএসসির পায়রা চত্বরে ‘উন্মুক্ত মঞ্চ’ স্থাপন করা হচ্ছে। বিভিন্ন সাংস্কৃতিক সংগঠন ও ব্যক্তিরা সাংস্কৃতিক পরিবেশনার মাধ্যমে আর্থিক সহায়তা করার আহবান জানাচ্ছে।

বক্তারা আরো বলেন, এরই ধারাবাহিকতায় আগামী ২৭ এবং ২৮ জুন ২০২২ টিএসসির মাঠে আয়োজিত হতে যাচ্ছে ‘বন্যার্তদের জন্য কনসার্ট’। দেশের বিখ্যাত সব ব্যান্ড দল এসে তাদের সংগীত পরিবেশন করবেন টিএসসির সবুজ চত্বরে। কনসার্ট থেকে প্রাপ্ত সকল অর্থ ব্যয় করা হবে বন্যার্ত মানুষের মুখে হাসি ফোটানোর প্রয়াসে। সার্বিক সহযোগিতায় রয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ।

এ উদ্যোগের সদস্যসচিব অধ্যাপক রোবায়েত ফেরদৌস বলেন, সম্প্রতি বন্যা দেশের বিভিন্ন জেলায় ছড়িয়ে পড়েছে। ছাত্র-শিক্ষকসহ বিশ্ববিদ্যালয় পরিবারের সম্মিলিতভাবে দুর্গত মানুষের পাশে দাঁড়ানো উচিত। অতীতেও বন্যাসহ যেকোনো দুর্যোগে বা সংকটে ঢাকা বিশ্ববিদ্যালয় বড় ভূমিকা রেখেছে। সেই জায়গা থেকে এবারের বন্যাদুর্গত মানুষের পাশে দাঁড়াতে গান-কবিতা, শিল্প-সাহিত্যসহ নানা মাধ্যমের সাহায্যে আমরা টাকা তুলছি। এরই ধারাবাহিকতায় আমাদের এই কনসার্টের আয়োজন। আমরা সকলের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণের প্রত্যাশা করছি।

উদ্যোগের সদস্য দিগার মোহাম্মদ কৌশিক বলেন, টিএসসি সহ সকল সামাজিক-সাংস্কৃতিক সংগঠন আমরা সর্বদা দেশের প্রয়োজনে অগ্রনী ভূমিকা পালন করি। এবারের উদ্যোগেও আমরা সাংস্কৃতিক কার্যক্রমের মাধ্যমে সহায়তার প্রচেষ্টা করছি। ২৭ ও ২৮ তারিখে আয়োজিত কনসার্টে ব্যান্ডদলগুলো নিজেদের পরিবেশনা নিয়ে আমাদের এই কার্যক্রমে একাত্মতা প্রকাশ করেছে।

রি-আরএল/ইভূ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়