×

খেলা

হাফ সেঞ্চুরির সম্ভাবনা জাগিয়ে বিদায় নিলেন তামিম

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৪ জুন ২০২২, ১০:০৯ পিএম

হাফ সেঞ্চুরির সম্ভাবনা জাগিয়ে বিদায় নিলেন তামিম

সেন্ট লুসিয়ায় শুক্রবার ৪৬ রানের ইনিংস খেলে আউট হন তামিম ইকবাল, ৪ রানের জন্য টেস্ট ক্যারিয়ারের ৩২তম হাফ সেঞ্চুরি থেকে বঞ্চিত হন তিনি

প্রথম টেস্টে অ্যান্টিগায় নামের প্রতি সুবিচার করতে পারেননি টাইগার ওপেনার তামিম ইকবাল। ক্যারিবিয়ানদের বিপক্ষে অ্যান্টিগায় প্রথম ইনিংসে ৪৩ বলে ২৯ রান করার পর দ্বিতীয় ইনিংসে ৩১ বলে করেন ২২ রান। শুক্রবার (২৪ জুন) সেন্ট লুসিয়ায় ওয়েষ্ট ইন্ডিজের বিপক্ষে টেস্ট ক্যারিয়ারের ৩২তম হাফ সেঞ্চুরির সম্ভাবনা জাগিয়ে তুলে ৬৭ বলে ৪৬ রান করে জোসেফের বলে ব্ল্যাকউডের হাতে ক্যাচ দিয়ে সাজঘরে ফিরেন। এ রিপোর্ট লেখা পর্যন্ত ২৩ ওভারে ২ উইকেট হারিয়ে টাইগারদের সংগ্রহ ৬৮ রান। নাজমুল হোসেন শান্ত ১২ রানে অপরাজিত রয়েছেন। এখানো রানের খাতা খুলেননি এনামুল হক বিজয়। এর আগে অ্যান্টিগায় দ্বিতীয় টাইগার ব্যাটার হিসেবে ৫ হাজার রানের মাইলফলক স্পর্শ করেছিলেন তামিম। এটি তার টেস্ট ক্যারিয়ারের ৬৯তম ম্যাচ। এর আগে ৬৮তম টেস্টে তার ১০টি সেঞ্চুরি এবং একটি ডাবল সেঞ্চুরি রয়েছে। আজ সেঞ্চুরি হাঁকাতে পারলে মুমিনুলের ১১ সেঞ্চুরিতে ভাগ বসাতে সক্ষম হবেন তিনি। টাইগার ব্যাটারদের মধ্যে টেস্টে মুমিনুল সবার আগে ১১ সেঞ্চুরির দেখা পান।

অ্যান্টিগায় প্রথম টেস্ট বাজেভাবে হেরেছে টাইগাররা। ফলে দুই ম্যাচের সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে রয়েছে ক্যারিবিয়ানরা। সেন্ট লুসিয়ায় শেষ টেস্ট যদি বাংলাদেশ জিততে না পারে, তাহলে সিরিজ চলে যাবে উন্ডিজের হাতে। তাই আজ দ্বিতীয় টেস্টে মাঠে নামার আগে একাদশে দুই পরিবর্তন এনেছে লাল-সবুজের প্রতিনিধিরা। টপ অর্ডার ব্যাটসম্যান মুমিনুলের জায়গায় সুযোগ পেয়েছেন এনামুল হক বিজয়। বাঁহাতি পেসার  মোস্তাফিজের পরিবর্তে খেলছেন শরিফুল ইসলাম। অনেক আলোচনার পর বাদ পড়েছেন মুমিনুল। ক্যারিবিয়ান সফরের আগেই অধিনায়কত্ব ছেড়ে দেওয়ার পরও ব্যর্থতার বৃত্ত ভাঙতে না পারায় জায়গা হারিয়েছেন তিনি। ঘরোয়া ক্রিকেটে আলো ছড়িয়ে বাংলাদেশ দলে ডাক পেয়েছেন বিজয়। শুরুতে উইন্ডিজ সফরের টি-টোয়েন্টি আর ওয়ানডে স্কোয়াডে নাম ছিল তার। পরে ইয়াসির আলি রাব্বির চোটে টেস্টেও ডাক পান। ২৯ বছর বয়সী বিজয়ের বাংলাদেশের জার্সিতে অভিষেক হয় প্রায় এক দশক আগে। তবে সাকুল্য ৪টি টেস্ট খেলেছেন। ৯.১২ গড়ে করেছেন ৭৩ রান।

শেষ টেস্ট খেলেছেন ২০১৪ সালের সেপ্টেম্বরে। কাকতালীয়ভাবে বিজয় শেষবার সাদা পোশাকে খেলেছিলেন এই উইন্ডিজের বিপক্ষে, সেন্ট লুসিয়াতেই। সেই একই প্রতিপক্ষ, একই মাঠে প্রত্যাবর্তন হলো তার। মাহমুদুল হাসান জয় ৩১ বল মোকাবিলা করে ১০ রান করে আউট হন। সাজঘরে ফেরার আগে দুই বার জীবন পেয়েছিলেন জয়। উইন্ডিজ পেসার কেমার রোচের টানা দুই বল পরাস্ত হন তিনি। দুইবারই আম্পায়ার আঙুল তুলে দেন। রিভিউ নিয়ে বেঁচে যান টাইগার ওপেনার।

ইনিংসের সপ্তম ওভারের ঘটনা। ওভারের চতুর্থ বলটি প্যাডে লাগলে আবেদন করেন রোচ। আউট দেন আম্পায়ার রিচার্ড ইলিংওর্থ। রিভিউ নেয় বাংলাদেশ। দেখা যায়, বল জয়ের লেগ স্ট্যাম্পের অনেকটা বাইরে ছিলো।

পরের বলটি নিচু হয়ে লেগেছিল জয়ের প্যাডে। এবারও আবেদনে আঙুল তুলে দেন আম্পায়ার। বাংলাদেশ নেয় রিভিউ। এবারও দেখা যায়, বল লেগ স্ট্যাম্পের বাইরে দিয়ে বেরিয়ে যেতো। সিদ্ধান্ত বদলাতে হয় আম্পায়ারকে। টানা দুই বলে বেঁচে যান জয়। এরপর ১০ রান করে সরাসরি বোল্ড হন অভিষিক্ত পেসার অ্যান্ডারসন ফিলিপের বলে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App