×

খেলা

টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৪ জুন ২০২২, ০৭:৪৬ পিএম

টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ

সেন্ট লুসিয়ায় আজ টস জিতে বাংলাদেশকে ব্যাটিংয়ে পাঠিয়েছে ওয়েস্ট ইন্ডিজ।

সেন্ট লুসিয়ায় আজ থেকে শুরু হয়েছে বাংলাদেশ-ওয়েস্ট ইন্ডিজ টেস্ট সিরিজের দ্বিতীয় ম্যাচ। হারলে হোয়াইটওয়াশ, জিতলে সমতা। এমন কঠিন সমীকরণ সামনে নিয়ে টস হেরে ব্যাটিংয়ে নেমেছে টাইগাররা। আজ বাংলাদেশ দলে দুটি পরিবর্তন এসেছে। এনামুল হক বিজয় এবং শরিফুল ইসলাম জায়গা পেয়েছেন সেরা একাদশে। প্রথম টেস্টে বাংলাদেশ ৭ উইকেটে হারিয়ে সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে রয়েছে স্বাগতিকরা।

ধবলধোলাই এড়াতে এ টেস্টে সাকিব বাহিনীকে ঘুরে দাঁড়াতে হবে। সেন্ট লুসিয়ায় আগের ৯ টেস্টে স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজের রেকর্ড তেমন ভালো নয়। মাত্র ১ টেস্ট জিতেছে তারা এই মাঠে, সেটি বাংলাদেশের বিপক্ষে ২০১৪ সালে। ৪টি ড্র করেছে এবং বাকি ৪টিই তারা প্রতিপক্ষের কাছে হেরেছে। এই পরিসংখ্যান থেকে অনুপ্রেরণা নিয়ে বাংলাদেশ দল আজ ঘুরে দাঁড়ানোর প্রত্যয়ে নিয়ে মাঠে নেমেছে। এ টেস্টে সাকিব-তামিমের ব্যাটের দিকে তাকিয়ে রয়েছে টাইগার সমর্থকরা। অভিজ্ঞ এ দুই ব্যাটার জ্বলে উঠলে লাল-সবুজের প্রতিনিধিরা বড় সংগ্রহ গড়ে তোলতে সক্ষম হবে।

সাকিব ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে এ পর্যন্ত ১২ টেস্টে করেছেন ৯২৭ রান। সর্বোচ্চ ৯৬ অপরাজিত। সেঞ্চুরি না থাকলেও ক্যারিবীয়দের বিপক্ষে অর্ধশতক হাঁকিয়েছেন ৬টি। গড় ৪৬.৩৫। তার ক্যারিয়ারের গড়ের (৩৯.৫০) চেয়ে বেশ বেশি। তার মানে এই প্রতিপক্ষের বিপক্ষে বরাবরই ভালো খেলেন বিশ্বসেরা অলরাউন্ডার। ওয়েস্ট ইন্ডিজের মাটিতেও সাকিবের রেকর্ড বেশ ভালো। ৫ টেস্টে ১০ ইনিংসে রান ৩৭১। সর্বোচ্চ ৯৬ অপরাজিত। হাফসেঞ্চুরি ৪টি। গড় ৪১.২২।

টপ অর্ডার ব্যাটসম্যানদের বারবার ব্যর্থতার পরও ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টে আত্মবিশ্বাসের সঙ্গে লড়াই করতে মরিয়া রাসেল ডমিঙ্গোর শিষ্যরা। এ পর্যন্ত ১৩৩টি টেস্ট ম্যাচ খেলেছে বাংলাদেশ। এর মধ্যে জয় মাত্র ১৬টি। হেরেছে ৯৯টি ম্যাচে। বাকি ১৮টি ম্যাচ ড্র হয়েছে। এ পর্যন্ত ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ১৯টি টেস্ট ম্যাচ খেলেছে বাংলাদেশ। তন্মধ্যে জয় পেয়েছে মাত্র ৪টিতে। হেরেছে ১৩টি ম্যাচে।

অন্য দিকে তামিম ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে এখন পর্যন্ত ১৩ টেস্ট খেলে করেছেন ৯০৪ রান। সেঞ্চুরি একটি (২০০৯ সালের ৯ জুলাই কিংসটাউনে গড়া ইনিংসটি ১২৮ রানের)। হাফসেঞ্চুরি ৬টি। গড় ৩৪.৭৬। ২০১৪ সালের সেপ্টেম্বরে এই সেন্ট লুসিয়ায় সর্বশেষ ম্যাচেও তামিম উভয় ইনিংসে (৪৮ এবং ৬৪) ভালো খেলেছেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App