পদ্মা সেতুর স্মারক নোট বাজারে আসবে রবিবার

আগের সংবাদ

অভিনয়ের ৫০ বছরে চিত্রনায়ক আলমগীর

পরের সংবাদ

রাজনৈতিক সংলাপে বসছে ঢাকা-ইইউ

প্রকাশিত: জুন ২৪, ২০২২ , ৯:৩৭ পূর্বাহ্ণ আপডেট: জুন ২৪, ২০২২ , ৯:৩৭ পূর্বাহ্ণ

বাংলাদেশ ও ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) মধ্যে সম্পর্ক জোরদারে প্রথমবারের মতো রাজনৈতিক সংলাপ অনুষ্ঠিত হবে। সম্পর্ককে কীভাবে এগিয়ে নেয়া যায়, সে বিষয়ে এ সংলাপে আলোচনা হবে।

আগামী বৃহস্পতিবার ঢাকায় অনুষ্ঠিতব্য ওই সংলাপে উভয়পক্ষের মধ্যে রাজনৈতিক বিষয়গুলো নিয়ে আলাপ অনুষ্ঠিত হবে। বিশেষ করে রাশিয়া-ইউক্রেন ইস্যুসহ বৈশ্বিক সমসাময়িক পরিস্থিতি নিয়ে আলোচনা হবে। এছাড়া ইন্দো-প্যাসিফিক কৌশল, যোগাযোগ, রোহিঙ্গা ইস্যু, নিরাপত্তা, অবৈধ অভিবাসন ও জলবায়ু পরিবর্তনের মতো বেশ কয়েকটি বিষয় উত্থাপিত হবে।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা বলছেন, ইইউয়ের সঙ্গে বাংলাদেশের কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর পূর্ণ হচ্ছে ২০২৩ সালে। এখন উভয়পক্ষ সম্পকর্কে কীভাবে দেখতে চায় বা সামনের দিনগুলোতে এটি কোথায় গিয়ে দাঁড়াবে সেটি মূল উদ্দেশ্য। উভয়পক্ষ আরও কীভাবে কাজ করতে পারে বা কীভাবে আরও সম্পৃক্ততা বাড়ানো যায়, এগুলোর জন্যই রাজনৈতিক সংলাপ। সেজন্য সংলাপে এ বিষয়গুলোই বেশি গুরুত্ব পাবে।

ডি- এইচএ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়