প্রধানমন্ত্রী দিল্লি সফরে যাবেন ৬ বা ৭ সেপ্টেম্বর

আগের সংবাদ

পদ্মাকাহন : আমাদের স্বপ্ন সেতু

পরের সংবাদ

বন্যার্তদের প্রতি মানবিকতা

প্রকাশিত: জুন ২৪, ২০২২ , ১:৪৩ পূর্বাহ্ণ আপডেট: জুন ২৪, ২০২২ , ১:৪৩ পূর্বাহ্ণ

মানুষ এবং মানবিকতা দুটি ভিন্ন শব্দ হলেও একটি অপরটির সঙ্গে খুব ঘনিষ্ঠভাবে সম্পর্কিত। মানুষ সৃষ্টির সেরা জীব। আর মানুষের বৈশিষ্ট্য হলো অন্যের বিপদাপদে এগিয়ে যাওয়া এবং সাহায্য করার মানসিকতা তথা মানবিক হওয়া। মানবিকতা মানুষের একটি শ্রেষ্ঠ গুণ। যদিও বর্তমান প্রেক্ষাপটে দেখা যায় মানবিক মানুষের সংখ্যা অতি নগণ্য। বর্তমান বন্যা পরিস্থিতিতে আমরা দেখতে পাচ্ছি অসংখ্য মানবিক মানুষকে। যে যার সামর্থ্য অনুযায়ী বন্যার্তদের সাহায্য করছে। তারা বন্যার্তদের সাহায্য করার জন্য ফান্ড সংগ্রহ করে খাদ্যদ্রব্য, ওষুধ, পানি, লাইটারসহ বিভিন্ন প্রকার ত্রাণসামগ্রী ক্রয় করে প্যাকেজিং করে সিলেট, সুনামগঞ্জের বন্যাকবলিত ঘরবন্দি, উদ্বাস্তুদের দ্বারে দ্বারে পৌঁছে দিচ্ছেন।
মানবিক হতে মন লাগে। শুধু টাকা থাকলেই হয় না। কারণ বন্যাকবলিত এলাকায় ত্রাণসামগ্রী পৌঁছে দিতে তাদের অনেক বাধা-বিপত্তি ও দুর্ঘটনার মুখোমুখি হতে হচ্ছে। মানবিক মন না থাকলে এসব সম্ভব হতো না। বন্যার্তদের পাশে দাঁড়িয়ে তারা যে মানবিক দায়িত্ববোধের পরিচয় দিয়েছেন তা সত্যিই প্রশংসনীয়। বিপদের সময় যে পাশে থাকে, সাহায্যে এগিয়ে আসে সে-ই প্রকৃত বন্ধু।
আমরা এমন নিঃস্বার্থ বন্ধু হিসেবে পেয়েছি বাংলাদেশ সেনাবাহিনী, নৌবাহিনী, বিমানবাহিনী এবং বিজিবি সদস্যদের। তারা নিজেদের জীবনের মায়া ত্যাগ করে বন্যার্তদের উদ্ধার করে আশ্রয়কেন্দ্রে পৌঁছে দেয়ার মতো কঠিন কাজটি করেছেন। চরম প্রতিকূলতায় তারা গণমানুষের পাশে দাঁড়িয়েছেন। তাদের স্যালুট জানায় জাতি। এরপর বলি অমানবিক মানুষ আকৃতির পশুদের কথা। বন্যার সময় এক গর্ভবতী নারীকে হাসপাতালে নেয়ার জন্য একটি নৌকা ভাড়া করতে গেলে সেই নিকৃষ্ট নরপশু নৌকার মাঝি ৫০ হাজার টাকা দাবি করে, গৃহকর্তা ৪০ হাজার টাকা দিবে বললেও সে যেতে অস্বীকার করে। মানবতার চরম দুর্দিনে এমন প্রহসন সত্যিই মানা যায় না। বন্যাকবলিত অঞ্চলে যারা মানুষের দ্বারে দ্বারে ত্রাণসামগ্রী পৌঁছে দিচ্ছেন তাদের প্রতি স্যালুট জানাই। বন্যাকবলিত এলাকায় এই চরম দুর্দিনে মানবিক গুণসম্পন্ন মানুষের বড়ই প্রয়োজন। আসুন, আমরা মানবিক হই। বন্যার্তদের জন্য মানবিকতার হাত বাড়িয়ে দিই।

মো. জোবাইদুল ইসলাম
মীরসরাই, চট্টগ্রাম।
[email protected]

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়