নওগাঁয় ট্রাকচাপায় প্রাণ গেলো চার শিক্ষকসহ ৫ জনের

আগের সংবাদ

রাজনৈতিক সংলাপে বসছে ঢাকা-ইইউ

পরের সংবাদ

পদ্মা সেতুর স্মারক নোট বাজারে আসবে রবিবার

প্রকাশিত: জুন ২৪, ২০২২ , ৯:২৭ পূর্বাহ্ণ আপডেট: জুন ২৪, ২০২২ , ৭:২৬ অপরাহ্ণ

পদ্মা সেতুর উদ্বোধন উপলক্ষে ১০০ টাকা মূল্যমানের স্মারক নোট বাজারে ছাড়ছে বাংলাদেশ ব্যাংক। আগামী রবিবার থেকে নতুন এ স্মারক নোট বাংলাদেশ ব্যাংকের মতিঝিল কার্যালয় এবং পরে অন্যান্য শাখা কার্যালয়ে পাওয়া যাবে।

আগামীকাল শনিবার পদ্মা সেতু উদ্বোধন হবে। ফলে সেতু চালুর পরই মিলবে এই স্মারক নোট। বৃহস্পতিবার (২৩ জুন) রাতে এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে বাংলাদেশ ব্যাংক।

বিজ্ঞপ্তিতে পদ্মা সেতুর উদ্বোধন উপলক্ষে মুদ্রিত ১০০ টাকা মূল্যমান স্মারক নোটের ডিজাইন ও নিরাপত্তাবৈশিষ্ট্যের বিষয়ে বলা হয়েছে- বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির স্বাক্ষরিত এ স্মারক নোটের সম্মুখভাগের বামপাশে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতিকৃতি এবং ব্যাকগ্রাউন্ডে ‘পদ্মা সেতু’র ছবি মুদ্রিত রয়েছে। আর নোটের উপরিভাগে সামান্য ডানে নোটের শিরোনাম ‘জাতির গৌরবের প্রতীক পদ্মা সেতু’ লেখা রয়েছে। এ ছাড়া নোটের ওপরে ডান কোণে স্মারক নোটের মূল্যমান ইংরেজিতে ‘১০০’, নিচে ডান কোণে মূল্যমান বাংলায় ‘১০০’ এবং উপরিভাগে মাঝখানে ‘একশত টাকা’ লেখা রয়েছে।

১০০ টাকা মূল্যমানের স্মারক নোটটির জন্য পৃথকভাবে বাংলা ও ইংরেজি লিটারেচারসংবলিত ফোল্ডার প্রস্তুত করা হয়েছে। ফোল্ডার ছাড়া শুধু খামসহ স্মারক নোটটির মূল্য নির্ধারণ করা হয়েছে ১৫০ টাকা এবং ফোল্ডার ও খামসহ স্মারক নোটটির মূল্য নির্ধারণ করা হয়েছে ২০০ টাকা।

এসব নোট প্রচলনযোগ্য নয়। বিভিন্ন দিবস ও বিষয় উদ্‌যাপনকে স্মরণীয় করে রাখতে স্মারক নোট ও মুদ্রা ছাড়ে কেন্দ্রীয় ব্যাংক। সংগ্রহ করা যায় সব সময়ই।

ডি- এইচএ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়