বরিশাল-ভোলাসহ ২১ জেলায় খুলে যাচ্ছে বহুমুখি অর্থনৈতিক দ্বার

আগের সংবাদ

টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ

পরের সংবাদ

দেশে বন্যায় মৃত্যু বেড়ে ৭৩: স্বাস্থ্য অধিদপ্তর

প্রকাশিত: জুন ২৪, ২০২২ , ৭:১৭ অপরাহ্ণ আপডেট: জুন ২৪, ২০২২ , ৭:১৭ অপরাহ্ণ

দেশে বন্যা কবলিত এলাকায় মৃতের সংখ্যা ক্রমশই বাড়ছে। সরকারি হিসাবেই এই সংখ্যা ৭০ ছাড়িয়েছে। সেই সঙ্গে বাড়ছে অন্যান্য স্বাস্থ্য সমস্যায় আক্রান্তের সংখ্যাও। ১৭ মে থেকে ২৪ জুন পর্যন্ত সিলেট, ময়মনসিংহ এবং রংপুর বিভাগে বন্যায় এ পর্যন্ত মৃত্যু হয়েছে ৭৩ জনের। আর এ পর্যন্ত ৪ হাজার ৬১৪ জন আক্রান্ত হয়েছেন বিভিন্ন স্বাস্থ্য সমস্যায়। এরমধ্যে রয়েছে ডায়রিয়া, আরটিআই (চোখের রোগ), চোখের প্রদাহ, চর্মরোগ, বজ্রপাত, সাপের কামড়, আঘাত ইত্যাদি।

শুক্রবার (২৪ জুন) স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোলরুম থেকে পাঠানো বন্যা বিষয়ক এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, মৃত ৭৩ জনের মধ্যে বন্যার পানিতে ডুবে ৪৯ জন, বজ্রপাতে ১৪ জন, সাপের কামড়ে ১ জন, ডায়রিয়ায় ১ জন, আর ৮ জনের অন্যান্য কারণে মৃত্যু হয়েছে। এরমধ্যে সিলেট বিভাগে ৪৭ জন, ময়মনসিংহ বিভাগে ২২ জন, রংপুর বিভাগে ৪ জনের মৃত্যু হয়েছে। জেলাভিত্তিক তথ্য অনুযায়ী, সুনামগঞ্জ জেলায় সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে। সেখানে ২৬ জনের মৃত্যু হয়েছে। সিলেটে ১৬ জন, নেত্রকোনায় ৮ জন, জামালপুরে ৬ জন, ময়মনসিংহে ৫ জন, শেরপুরে ৩ জন, মৌলভীবাজারে ৩ জন, কুড়িগ্রামে ৩ জন, হবিগঞ্জে ২ জন, লালমনিরহাটে ১ জনের মৃত্যু হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ১৭ মে থেকে ২৪ জুন পর্যন্ত দেশে ডায়রিয়ায় আক্রান্ত হয়েছেন ৩ হাজার ২৭৬ জন, ১ জনের মৃত্যু হয়েছে। আরটিআই রোগে আক্রান্ত হয়েছেন ১৪৫জন। বজ্রপাতে ১৫ জন আক্রান্ত হলেও ১৪ জনেরই মৃত্যু হয়েছে। সাপের কামড়ের শিকার হন ৪ জন এরমধ্যে ১ জনের মৃত্যু হয়েছে। পানিতে ডুবে ৪৯ জনের মৃত্যু হয়েছে। চর্ম রোগে ২৩৬ জন, চোখের প্রদাহে ৭৮ জন, আঘাতপ্রাপ্ত ৮০ জন এবং ৭৩৫ জন অনান্য অসুখে আক্রান্ত হয়েছেন।

রি-এসডি/ইভূ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়