সুনামগঞ্জে বন্যা দুর্গতদের ত্রাণ দিলেন আইজিপি ও র‌্যাব ডিজি

আগের সংবাদ

করোনায় একজনের মৃত্যু, শনাক্ত ১৩১৯, হার ১৪.৩২

পরের সংবাদ

আশুগঞ্জে নতুন ইউনিট চালু, জাতীয় গ্রিডে ৩শ’ মেগাওয়াট বিদ্যুৎ

প্রকাশিত: জুন ২৩, ২০২২ , ৪:৪৬ অপরাহ্ণ আপডেট: জুন ২৩, ২০২২ , ৪:৪৭ অপরাহ্ণ

আশুগঞ্জ পাওয়ার স্টেশন কোম্পানির (এপিএসসিএল) নতুন নির্মিত ৪০০ মেগাওয়াট ক্ষমতা সম্পন্ন কম্বাইন্ড সাইকেল (পূর্ণ শক্তিতে) পাওয়ার প্লান্ট (ইস্ট) থেকে পরীক্ষামূলক বিদ্যুৎ উৎপাদন শুরু হয়েছে।

গত সোমবার সকাল থেকে এ ইউনিটটি সিম্পল সাইকেলে (আংশিক শক্তি) পরীক্ষামূলক উৎপাদন শুরু হয়। প্রথম ২-১ দিন বিদ্যুৎ উৎপাদন কম হলেও পর্যায়ক্রমে তা বাড়ছে। বৃহস্পতিবার (২৩ জুন) দুপুরে ইউনিটটি (সিম্পল সাইকেলে নির্ধারিত) ৩০০ মেগাওয়াটের কাছাকাছি বিদ্যুৎ উৎপাদন করতে সক্ষম হয়। ফলে জাতীয় গ্রিডে অতিরিক্ত ৩০০ মেগাওয়াট বিদ্যুৎ যোগ হয়। আগামী সেপ্টেম্বর শেষে ইউনিটটি পূর্ণ শক্তিতে চালু হলে ৪০০ মেগাওয়াট বিদ্যুৎ হবে বলে জানিয়েছে এপিএসসিএল কর্তৃপক্ষ।

এদিকে এই ইউনিটটি চালু হলে জাতীয় গ্রিডে আশুগঞ্জ পাওয়ার স্টেশন কোম্পানির দৈনিক বিদ্যুৎ সরবরাহের সক্ষমতা দাঁড়াবে প্রায় ১৮০০ মেগাওয়াট।

এপিএসসিএল সূত্রে জানা যায়, বর্তমান সরকারের বিদ্যুৎ উৎপাদনের মহা পরিকল্পনার অংশ হিসেবে আশুগঞ্জকে ‘পাওয়ার হাব’ ঘোষণা করে এবং আগামী ২০৩০ সালের মধ্যে এ কেন্দ্রের বিদ্যুৎ উৎপাদনের লক্ষ্যমাত্রা ৬ হাজার মেগাওয়াটে উন্নীতকরণে কাজ শুরু করে। এর অংশ হিসেবে পূর্ণ শক্তিতে উৎপাদন যাওয়া উত্তর ও দক্ষিণ প্লান্ট থেকে ৪৫০ করে মোট ৯০০ মেগাওয়াট এবং ইউনাইটেড পাওয়ার প্লান্ট থেকে ২২৫ মেগাওয়াট ও ২০০ মেগাওয়াটের ইউনিট চালু হয়।

এই ব্যাপারে নতুন ৪০০ মেগাওয়াট কম্বাইন্ড সাইকেল পাওয়ার প্লান্ট (ইস্ট) প্রকল্পের পিডি প্রকৌশলী মো. আব্দুল মজিদ গণমাধ্যমকে বলেন, পরীক্ষামূলক ভাবে দৈনিক ৬-৭ ঘণ্টা করে চালু রাখা হচ্ছে এবং ৩০০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হচ্ছে।

এপিএসসিএলের এমডি এ.এম.এম সাজ্জাদুর রহমান বলেন, সব কিছু ঠিক থাকলে আগামী সেপ্টেম্বর নাগাদ এটি পুরোদমে চালু করা সম্ভব হবে এবং দৈনিক ৪০০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়