×

আন্তর্জাতিক

ভারতের রাষ্ট্রপতি পদে প্রার্থী আদিবাসী নেত্রী দ্রৌপদী মুর্মু

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২২ জুন ২০২২, ০৯:৫৪ এএম

ভারতের রাষ্ট্রপতি পদে প্রার্থী আদিবাসী নেত্রী দ্রৌপদী মুর্মু

আদিবাসী নেত্রী দ্রৌপদী মুর্মু

ভারতের রাষ্ট্রপতি পদে প্রার্থী আদিবাসী নেত্রী দ্রৌপদী মুর্মু

আদিবাসী নেত্রী দ্রৌপদী মুর্মু

ভারতের রাষ্ট্রপতি পদে এনডিএ প্রার্থী হিসেবে দ্রৌপদী মুর্মুর নাম ঘোষণা করেছে বিজেপি। তিনি ঝাড়খণ্ডের সাবেক রাজ্যপাল। বিজেপি নেতৃত্বের দাবি তিনি প্রথম এনডিএ’র পক্ষে রাষ্ট্রপতি পদে আদিবাসী প্রার্থী। বিজেপির সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডা মঙ্গলবার (২১ জুন) সাংবাদিক বৈঠকে এই নাম ঘোষণা করেন।

বিজেপির সর্বভারতীয় সভাপতি জানান, সব মিলিয়ে ঠিক হয়েছিল ভারতের পূর্বাঞ্চলীয় রাজ্য থেকে কোনো প্রার্থী বাছা হবে। নারীদের প্রার্থী করার চেষ্টা করা হয়েছে। আদিবাসী কাউকে করা হোক এটাও এনডিএর পক্ষে সংসদীয় বোর্ডের ইচ্ছা ছিল। সেক্ষেত্রে এনডিএর পক্ষে দ্রৌপদী মুর্মুকে রাষ্ট্রপতি পদে প্রার্থী হিসাবে ঘোষণা করা হল। দ্রৌপদী মুর্মু শিক্ষক হিসেবেও কাজ শুরু করেছিলেন। বিধায়ক পদও সামলেছেন তিনি। ওড়িশার মন্ত্রীও ছিলেন একসময়। পরবর্তী সময় তিনি ২০১৫ সাল থেকে তিনি ঝাড়খণ্ডের রাজ্যপালের দায়িত্ব সামলেছেন। খবর হিন্দুস্তান টাইমসের।

[caption id="attachment_355526" align="aligncenter" width="700"] আদিবাসী নেত্রী দ্রৌপদী মুর্মু[/caption]

এদিকে বিরোধী জোট রাষ্ট্রপতি পদে প্রার্থী হিসেবে যশবন্ত সিনহার নাম ঘোষণা করেছে। তৃণমূল এই নাম ঘোষণায় বড় ভূমিকা নিয়েছে। তবে তারই পাল্টা হিসাবে এবার দ্রৌপদী মুর্মুর নাম ঘোষণা করল এনডিএ। এনডিএ’র শীর্ষ নেতৃত্ব জানিয়েছে, ২০টি নাম নিয়ে আলোচনা হয়েছে। শেষ পর্যন্ত দ্রৌপদী মুর্মুর নামেই সীলমোহর পড়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App