×

জাতীয়

টিপু-প্রীতি হত্যা : মুসা তৃতীয় দফায় তিন দিনের রিমান্ডে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২২ জুন ২০২২, ০৫:১৭ পিএম

টিপু-প্রীতি হত্যা : মুসা তৃতীয় দফায় তিন দিনের রিমান্ডে

বুধবার ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতে হাজির করা হয় সুমন শিকদার মুসাকে। ছবি: ভোরের কাগজ

রাজধানীর শাহজাহানপুরে গুলি করে মতিঝিল থানা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক জাহিদুল ইসলাম টিপু হত্যা মামলায় গ্রেপ্তার সুমন শিকদার মুসাকে তৃতীয় দফায় তিন দিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত। আজ বুধবার (২২ জুন) ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আশেক ইমামের আদালত শুনানি শেষে রিমান্ডের আদেশ দেন।

এদিন দ্বিতীয় দফার চার দিনের রিমান্ড শেষে মুসাকে আদালতে হাজির করে ফের সাত দিনের রিমান্ডে আবেদন করেন মামলার তদন্ত কর্মকর্তা ডিবি পুলিশের পরিদর্শক (নি.) মোহাম্মদ ইয়াসিন শিকদার। অপরদিকে মুসার আইনজীবী জাহাঙ্গীর আলম চৌধুরী রিমান্ড বাতিল চেয়ে জামিন আবেদন করে বলেন,‘ মুসাকে এরআগেও দুই দফায় ১০ দিনের রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদ করা হয়েছে। আবারও রিমান্ড আবেদন করা হয়েছে। তার অবস্থা এমন, সে এখন মানসিকভাবে বিকারগ্রস্থ। তার বড় ভাই, এক ভাতিজা ও এক ভাগ্নে এ মামলায় গ্রেপ্তার হয়ে কারাগারে রয়েছে।’

তিনি বলেন, ‘আমরা এ খুনের নিন্দা জানায়। আর তার রিমান্ড নামঞ্জুর না করে একটু রেস্ট দেন। রিমান্ডটা পরে দিয়েন। আসামি ক্লান্ত। প্রয়োজনে তাকে জেলগেটে জিজ্ঞাসাবাদ করা হোক। কিছু পেলে আবার রিমান্ড দিবেন। মানুষ হিসেবে দয়া করেন। তার পরিবারের দিকে একটু তাকান। আর যিনি খুন হয়েছেন তাকে মুসা চিনেন না। আর তাকে জিজ্ঞাসাবাদ করে কোনো তথ্য-উপাত্ত আসেনি। রিমান্ড নামঞ্জুর করে জামিন প্রার্থণা করছি।’ অন্যদিকে রাষ্ট্রপক্ষ থেকে রিমান্ডের জোর দাবি জানানো হয়। উভয়পক্ষের শুনানি শেষে আদালত আসামির তিন দিনের রিমান্ড মঞ্জুর করেন।

এরআগে গত ১৭ জুন মুসার ৪ দিনের রিমান্ড মঞ্জুর করেন আদালত। তারআগে ১০ জুন প্রথম দফায় মুসার ১৫ দিনের রিমান্ড চাইলে ৬ দিনের রিমান্ড মঞ্জুর করেন আদালত। টিপু-প্রীতি হত্যার ঘটনায় বগুড়া থেকে গ্রেফতার শুটার মাসুম মোহাম্মদ ওরফে আকাশের স্বীকারোক্তিমূলক জবাববন্দিতে মূল পরিকল্পনাকারী ও সমন্বয়কারী হিসেবে মুসার নাম আসে। পরে জানা যায়, মুসা ঘটনার আগেই ১২ মার্চ দেশ ছেড়ে সংযুক্ত আরব আমিরাত চলে যান। পুলিশ সদর দপ্তর ৮ এপ্রিল মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে ইন্টারপোলের মাধ্যমে যোগাযোগ শুরু করে। ৮ মে জানা যায়, মুসা দুবাই থেকে ওমানে প্রবেশ করেছেন। এরপর ইন্টারপোলের ওমান পুলিশ এনসিবির সহযোগিতায় গত ১২ মে মুসাকে গ্রেপ্তার করে। পরে গত ৯ জুন বাংলাদেশ পুলিশের একটি টিম ওমানে গিয়ে মুসাকে দেশে ফিরিয়ে আনে।

এরআগে গত ২৪ মার্চ রাত সোয়া ১০টার দিকে শাজাহানপুর ইসলামী ব্যাংকের সামনে টিপুর গাড়ি লক্ষ্য করে হেলমেট পরা দুর্বৃত্তরা এলোপাতাড়ি গুলি করে। গুলিতে টিপু, তার গাড়িচালক মুন্না ও রিকশা আরোহী রাজধানীর বদরুন্নেছা সরকারি মহিলা কলেজের শিক্ষার্থী প্রীতি গুলিবিদ্ধ হন। এ ঘটনায় টিপু ও প্রীতির মৃত্যু হয়। পরদিন শুক্রবার নিহত টিপুর স্ত্রী ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ১১, ১২, ১৩ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর ফারহানা ইসলাম ডলি বাদী হয়ে শাজাহানপুর থানায় মামলা করেন। মামলা নাম্বার ১৮(৩)২২। অভিযোগে তিনি কারো নাম উল্লেখ না করে অজ্ঞতানামা আসামি হিসেবে মামলা দায়ের করেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App