×

জাতীয়

জনশুমারিতে প্রতিবন্ধীদের সঠিক সংখ্যা নিয়ে শঙ্কা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২২ জুন ২০২২, ০৫:০৯ পিএম

জনশুমারিতে প্রতিবন্ধীদের সঠিক সংখ্যা নিয়ে শঙ্কা

প্রতীকী ছবি

দেশে প্রতিবন্ধী ব্যক্তিদের নির্ভরযোগ্য কোন পরিসংখ্যান নেই। বিভিন্ন উৎস থেকে পাওয়া তথ্যের মধ্যেও রয়েছে অসামঞ্জস্য। যেমন- জনশুমারি ২০১১ অনুযায়ী ১ দশমিক ৪১ শতাংশ, খানা আয়-ব্যয় জরিপ ২০১০ অনুযায়ী ৯ দশমিক শূণ্য ৭ শতাংশ, খানা আয়-ব্যয় জরিপ ২০১৬ অনুযায়ী, ৬ দশমিক ৯৪ শতাংশ, ন্যাশনাল সার্ভে অন পারসনস উইথ ডিজ্যাবিলিটিজ (এনএসপিডি) অনুযায়ী ২ দশমিক ৮ শতাংশ, প্রতিবন্ধিতা শনাক্তকরণ জরিপ (২১ জুন ২০২২ পর্যন্ত) ২৫ লাখ ৭৯ হাজার ৩৯৯ জন। প্রতিবন্ধী ব্যক্তিদের সংগঠনের পক্ষ থেকে প্রাপ্ত পর্যবেক্ষণেরর তথ্য অনুযায়ী সদ্য সমাপ্ত জনশুমারি ও গৃহগণনা ২০২২ তেও প্রতিবন্ধী ব্যক্তিদের সঠিক সংখ্যা পাওয়া যাবে না বলে শঙ্কা রয়েছে। কারণ তথ্য সংগ্রহকারীরা সঠিকভাবে প্রতিবন্ধী ব্যক্তিদের তথ্য সংগ্রহ করেনি।

‘জনশুমারি ও গৃহগণনা ২০২২-তে প্রতিবন্ধী ব্যক্তিদের তথ্য সংগ্রহের উপর প্রতিবন্ধী ব্যক্তিদের সংগঠনের পর্যবেক্ষণ’ শীর্ষক সংবাদ সম্মেলনে এমন দাবি করা হয়। অ্যাকসেস বাংলাদেশ ফাউন্ডেশন, ডিজ্যাবিলিটি রাইটস ফান্ড, এনসিডিডাব্লিউ, সীতাকুন্ড ফেডারেশন, টার্নিংপয়েন্ট ও ডাব্লিউডিডিএফ যৌথভাবে এই সংবাদ সম্মেলনের আয়োজন করে। বুধবার সকালে ঢাকা রিপোর্টার্স ইউনিটির নসরুল হামিদ মিলনায়তনে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে সভাপতিত্ব করেন অ্যাকসেস বাংলাদেশ ফাউন্ডেশনের সহ-প্রতিষ্ঠাতা ও নির্বাহী পরিচালক আলবার্ট মোল্লা। সংস্থার চেয়ারপারসন মহুয়া পাল স্বাগত বক্তব্য দেন। ডাব্লিউডিডিএফের নির্বাহী পরিচালক আশরাফুন নাহার মিষ্টি জনশুমারি ও গৃহগণনা ২০২২-এর মাঠ পর্যায়ের তথ্যের ভিত্তিতে পর্যবেক্ষণসমূহ তুলে ধরেন।

আলবার্ট মোল্লা বলেন, প্রতিবন্ধী ব্যক্তিদের সঠিকভাবে গণনায় আনা আমাদের জন্য এটি একটি বড় সুযোগ ছিলো। তাহলে নির্ভরযোগ্য তথ্যের যে অভাব ছিলো তা দূরীভূত হতো এবং প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য পরিকল্পনা প্রণয়ন, প্রকল্প তৈরি ও বাজেট বরাদ্দ করা যেতো।

পর্যবেক্ষণের দেখা গেছে, জনশুমারি ও গৃহগণনা ২০২২ এর অধিকাংশ তথ্য সংগ্রহকারী প্রতিবন্ধিতা বিষয়ক প্রশ্ন করেনি, বাসায় কোনো প্রতিবন্ধী ব্যক্তি আছে কিনা সে বিষয়েও প্রশ্ন করেনি। এমনকি দৃশ্যমান প্রতিবন্ধী ব্যক্তিদেরকেও তারা প্রতিবন্ধিতা বিষয়ক কোন প্রশ্ন করেনি, কোন কোন তথ্য সংগ্রহকারী মৌলিক কয়েকটি প্রশ্নের উত্তর নিয়ে সম্পূর্ণ প্রশ্নাবলী শেষ না করেই চলে গেছে, দেখা গেছে প্রতিবন্ধী ব্যক্তিরা প্রতিবন্ধিতার বিষয়টি উল্লেখ করার পরও তথ্য সংগ্রহকারীরা সঠিকভাবে তথ্য সংগ্রহ করেনি, তথ্য সংগ্রহকারীরা সব বাড়িতে যায়নি, ঢাকা শহরের কোন কোন এপার্টমেন্টের দারোয়ানকে গিয়ে কতটি ফ্ল্যাট ও একেকটি ফ্ল্যাটে কতজন করে মানুষ থাকে জিজ্ঞাসা করে চলে গেছে, কেউ কেউ প্রতিবন্ধিতার বিষয়টি যোগ করতে চাইলেও বলেছে অপশন নেই, প্রতিবন্ধী ব্যক্তিরা তথ্য যুক্ত করতে চাইলে তথ্য সংগ্রহকারীরা বলেছে সে নিজেই যুক্ত করে দিয়েছে। পরে জিজ্ঞেস করলে জানা যায়, প্রতিবন্ধিতার ভুল ধরণ যুক্ত করা হয়েছে, তথ্য সংগ্রহকারীর কাছে প্রতিবন্ধিতা বিষয়ক প্রশ্নটি কেনো করা হচ্ছে না জানতে চাইলে বলেছে, কেউ যদি কষ্ট পায় এজন্য প্রশ্নটি করা হয়নি; কোনো কোনো তথ্য সংগ্রহকারী বলেছে,”এই প্রশ্ন করলে তো আপনি রেগে যাবেন”, কেউ কেউ প্রতিবন্ধিতা বিষয়ক প্রশ্ন না করে জিজ্ঞেস করেছে ”আপনার কোন সমস্যা আছে কিনা”?, কোনো কোনো তথ্য সংগ্রহকারী বলেছে এটা ঐচ্ছিক বিষয় না দিলেও চলবে, কোথাও কোথাও পরিবারের সদস্য সংখ্যা তা জিজ্ঞেস করেই চলে গেছে। এই পরিস্থিতিতে সংবাদ সম্মেলন থেকে জনশুমারি ও গৃহগণনা শেষ হলেও বাদ পড়া প্রতিবন্ধী ব্যক্তিদের তথ্য যাতে সঠিকভাবে গণনায় আসে সেজন্য কিছুদিন ডিজিটাল ব্যবস্থা চালু রাখা এবং নির্দেশনা দেয়া যাতে বাদ পড়া ব্যক্তিরা অন্তর্ভুক্ত হওয়ার সুযোগ পায় সেই বিষয়টি সরকারের কাছে জোরালো দাবি করা হয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App