ঈদের পর হতে পারে এসএসসি পরীক্ষা

আগের সংবাদ

জিয়াকে খাটো করতে প্রচারণা চালাচ্ছে সরকার: ফখরুল

পরের সংবাদ

লালমনিরহাটে দেশের প্রথম পুলিশ জাদুঘর চালু

প্রকাশিত: জুন ২২, ২০২২ , ৫:২৯ অপরাহ্ণ আপডেট: জুন ২২, ২০২২ , ৫:২৯ অপরাহ্ণ

লালমনিরহাট জেলার হাতীবান্ধায় বাংলাদেশ পুলিশ জাদুঘর উদ্বোধন করেছেন বাংলাদেশ পুলিশের আইজিপি ড. বেনজির আহম্মেদ। বুধবার (২২ জুন) দুপুরে এ জাদুঘর উদ্বোধন করা হয়।

বাংলাদেশ পুলিশের ইতিহাসে এটি দেশের প্রথম পুলিশ জাদুঘর। এ জাদুঘরটি লালমনিরহাটের হাতীবান্ধা থানার বৃটিশ আমলে ১৯১৬ সালে নির্মিত পুরাতন ভবনে অবস্থিত।

লালমনিরহাট জেলায় পুলিশ সুপার হিসেবে ২০২০ সালের ১৫ জানুয়ারি যোগদান করেন আবিদা সুলতানা বিপিএম, পিপিএম। যোগদানের পর হাতীবান্ধা থানা পরিদর্শনে এলে থানা প্রাঙণে ঐতিহ্যবাহী ভবনটিকে বাংলাদেশের পুলিশের ইতিহাস ও ঐতিহ্য এবং বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামের ইতিহাস সংরক্ষণের কাজে লাগানোর চিন্তা করেন। এ সংক্রান্তে বিস্তারিত পরিকল্পনা গ্রহণে সহযোগিতা করেন লালমনিরহাট সহকারী পুলিশ সুপার বি-সার্কেল তাপস সরকার, তৎকালীন হাতীবান্ধা থানা ওসি ওমর ফারুক ও তার বদলির পর দায়িত্ব গ্রহণ করেন ওসি এরশাদুল আলম।

এরপর রংপুর রেঞ্জের ডিআইজি দেবদাস ভট্টাচার্য্য বিপিএম এবং বাংলাদেশ পুলিশের আইজিপি বেনজির আহমেদ বিপিএম (বার) সম্মতিক্রমে বাংলাদেশ পুলিশ জাদুঘর, লালমনিরহাট প্রতিষ্ঠার কার্যক্রম ’২০২১ সালে জানুয়ারি শুরু হয়। উক্ত জাদুঘরটিতে পুলিশের ইতিহাস, ঐতিহ্য এবং বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামের ইতিহাস সংরক্ষণ করা হয়েছে। এ সংগ্রহশালায় ব্রিটিশ পুলিশ থেকে শুরু করে বাংলাদেশ পুলিশ পর্যন্ত তাদের পোশাক, যুদ্ধ সরঞ্জাম, অস্ত্র, পুলিশের পদবি, রণকৌশল সম্পর্কে ধারণা পাবেন দর্শনার্থীরা।

জাদুঘরে প্রবেশ দ্বারে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতি মূল ফটকের পাশে বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও পুলিশের আইজিপি বেনজির আহমেদের প্রতিকৃতি শোভা পাচ্ছে। পাশের একটি ভবনে শিশু কর্নার স্থাপন করা হয়েছে। যেখানে আগত দর্শনার্থী ও তাদের সন্তানরা আনন্দ ও বিনোদন গ্রহণ করবেন। এ জাদুঘর ও শিশু কর্নারটি সর্বসাধারণের প্রবেশের জন্য উম্মুক্ত রাখা হবে।

রংপুর বিভাগীয় কমিশনার আব্দুল ওয়াহাব ভূইয়া, রংপুর রেঞ্জের ডিআইজি দেবদাশ ভট্টাচার্য, লালমনিরহাট জেলা প্রশাসক আবু জাফর, লালমনিরহাট পুলিশ সুপার আবিদা সুলতানা, বীর মুক্তিযোদ্ধা আবু বক্কর, রংপুর বিভাগের পুলিশে কর্মকর্তা, জেলা প্রশাসনের কর্মকর্তা, বিজিবির কর্মকর্তা ও রাজনৈতিক ব্যক্তিবর্গ উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

এসআর

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়