তিন দশক পর অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজ জয় শ্রীলঙ্কার

আগের সংবাদ

দূর্গাপুরে বন্যায় ক্ষতিগ্রস্থদের মাঝে ত্রাণ বিতরণ

পরের সংবাদ

ভারতের রাষ্ট্রপতি পদে প্রার্থী আদিবাসী নেত্রী দ্রৌপদী মুর্মু

প্রকাশিত: জুন ২২, ২০২২ , ৯:৫৪ পূর্বাহ্ণ আপডেট: জুন ২২, ২০২২ , ১১:১৯ পূর্বাহ্ণ

ভারতের রাষ্ট্রপতি পদে এনডিএ প্রার্থী হিসেবে দ্রৌপদী মুর্মুর নাম ঘোষণা করেছে বিজেপি। তিনি ঝাড়খণ্ডের সাবেক রাজ্যপাল। বিজেপি নেতৃত্বের দাবি তিনি প্রথম এনডিএ’র পক্ষে রাষ্ট্রপতি পদে আদিবাসী প্রার্থী। বিজেপির সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডা মঙ্গলবার (২১ জুন) সাংবাদিক বৈঠকে এই নাম ঘোষণা করেন।

বিজেপির সর্বভারতীয় সভাপতি জানান, সব মিলিয়ে ঠিক হয়েছিল ভারতের পূর্বাঞ্চলীয় রাজ্য থেকে কোনো প্রার্থী বাছা হবে। নারীদের প্রার্থী করার চেষ্টা করা হয়েছে। আদিবাসী কাউকে করা হোক এটাও এনডিএর পক্ষে সংসদীয় বোর্ডের ইচ্ছা ছিল। সেক্ষেত্রে এনডিএর পক্ষে দ্রৌপদী মুর্মুকে রাষ্ট্রপতি পদে প্রার্থী হিসাবে ঘোষণা করা হল। দ্রৌপদী মুর্মু শিক্ষক হিসেবেও কাজ শুরু করেছিলেন। বিধায়ক পদও সামলেছেন তিনি। ওড়িশার মন্ত্রীও ছিলেন একসময়। পরবর্তী সময় তিনি ২০১৫ সাল থেকে তিনি ঝাড়খণ্ডের রাজ্যপালের দায়িত্ব সামলেছেন। খবর হিন্দুস্তান টাইমসের।

আদিবাসী নেত্রী দ্রৌপদী মুর্মু

এদিকে বিরোধী জোট রাষ্ট্রপতি পদে প্রার্থী হিসেবে যশবন্ত সিনহার নাম ঘোষণা করেছে। তৃণমূল এই নাম ঘোষণায় বড় ভূমিকা নিয়েছে। তবে তারই পাল্টা হিসাবে এবার দ্রৌপদী মুর্মুর নাম ঘোষণা করল এনডিএ। এনডিএ’র শীর্ষ নেতৃত্ব জানিয়েছে, ২০টি নাম নিয়ে আলোচনা হয়েছে। শেষ পর্যন্ত দ্রৌপদী মুর্মুর নামেই সীলমোহর পড়েছে।

ডি- এইচএ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়