খালেদা জিয়ার মুক্তি চাইলেন এমপি সিরাজ

আগের সংবাদ

বাংলাদেশের শিল্পকলায় বঙ্গবন্ধু স্বরূপেই আবির্ভূত: সৈয়দ মনজুরুল ইসলাম

পরের সংবাদ

পদ্মা সেতু আমাদের সক্ষমতার প্রমাণ: জবি উপাচার্য

প্রকাশিত: জুন ২২, ২০২২ , ১০:৩৫ অপরাহ্ণ আপডেট: জুন ২২, ২০২২ , ১০:৩৫ অপরাহ্ণ

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) উপাচার্য অধ্যাপক ড. ইমদাদুল হক বলেছেন, প্রধানমন্ত্রী স্বপ্ন দেখিয়েছিলেন এবং তা পূরণ করে দেখিয়েছেন। পদ্মাসেতু তারই প্রমান। বাস্তবিক অর্থে এই পদ্মাসেতু আমাদের সক্ষমতার প্রমান। আজ বুধবার (২২ জুন) জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মিলনায়তনে ‘আসন্ন বাজেটে প্রত্যাশা এবং বাস্তবতা’ বিষয়ক এক সেমিনারে তিনি এ কথা বলেন।

উপাচার্য বলেন, বিশ্বব্যাংক যখন আমাদের ছেড়ে গেলেন তখন আমরা হতাশ হইনি বরং ঘুরে দাঁড়য়েছি। সময়ের সাথে সাথে আমাদের সক্ষমতা আরো বাড়ছে। তবে দেশকে এগিয়ে নিতে আরো বেশ কিছু দিকে নজর দিতে হবে।

এসময় বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. কামালউদ্দীন আহমদ, অধ্যাপক ড. রাশেদ আল মাহমুদ তিতুমীর, অধ্যাপক ড. আইনুল ইসলাম, সহকারী অধ্যাপক জিল্লুর রহমানসহ বিভিন্ন বিভাগের চেয়ারম্যান ও শিক্ষক শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

এসময় দেশে কর্মসংস্থান বাড়ানোর আহ্বান জানিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় ডেভেলপমেন্ট স্টাডিজ বিভাগের অধ্যাপক ড. রাশেদ আল মাহমুদ তিতুমীর বলেন, দেশে ক্রমেই ছদ্মবেশি বেকারত্ব বাড়ছে। কর্মসংস্থান বাড়ানো এখন জরুরি। কর্মসংস্থান বাড়ানো গেলে বেকারত্ব কমবে এবং জিডিপির হার বৃদ্ধি পাবে। কিন্তু এ দিকে আমাদের নজর খুবই কম।

আসন্ন বাজেটকে স্বাগত জানিয়ে অধ্যাপক ড.আইনুল ইসলাম বলেন, বাজেটে শিক্ষা খাতকে কম গুরুত্ব দেওয়া হয়েছে। যার পরিমান জিডিপির ১.৮ শতাংশ। গতানুগতিক এ ধারাকে পরিবর্তন করতে হবে। বঙ্গবন্ধু শিক্ষাখাতে জিডিপির ৪ শতাংশ বরাদ্দ দিতে চেয়েছিলেন কিন্তু পঞ্চাশ বছর পরেও তা সম্ভব হয় নি। সেমিনারে সভাপতিত্ব করেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড.আকরাম হোসেন।

এসএইচ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়