করোনা উর্ধ্বমুখী, মাস্ক পরার নির্দেশ সরকারি কর্মকর্তা-কর্মচারীদের

আগের সংবাদ

কক্সবাজারে ভারতীয় সহকারী হাইকমিশনের উদ্যোগে অষ্টম যোগ দিবস উদযাপিত

পরের সংবাদ

সংসদে এমপি-মন্ত্রীরা

পদ্মা সেতু বিশ্বকে দেখিয়ে দিয়েছে বাংলাদেশ পারে

প্রকাশিত: জুন ২১, ২০২২ , ১০:৪৮ অপরাহ্ণ আপডেট: জুন ২১, ২০২২ , ১০:৫৬ অপরাহ্ণ

জাতীয় সংসদে প্রস্তাবিত ২০২২-২৩ অর্থবছরের বাজেটের ওপর সাধারণ আলোচনায় অংশ নিয়ে সরকার ও বিরোধী দলের সদস্যরা বলেছেন, সব ষড়যন্ত্র মোকাবেলা করে নিজস্ব অর্থায়নে পদ্মা সেতু নির্মাণ করে বিশ্ববাসীকে প্রধানমন্ত্রী দেখিয়ে দিয়েছেন বাংলাদেশ সব পারে। বীরের জাতি বাঙালিকে কেউ দাবায়ে রাখতে পারেনি, পারবেও না। পদ্মা সেতু নির্মিত হওয়ায় বিএনপি এখন দিশাহারা। আগামী নির্বাচনে তারা (বিএনপি) কী নিয়ে জনগণের সামনে যাবে?

মঙ্গলবার (২১ জুন) জাতীয় সংসদের অধিবেশনে ওই আলোচনায় সভাপতিত্ব করেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী ও প্যানেল সভাপতি এ বি তাজুল ইসলাম।

আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ফারুক খান বিএনপিকে নির্বাচনে আসা না আসা নিয়ে মাঠেঘাটে বক্তব্য না দিয়ে নির্বাচন কমিশনের (ইসি) সঙ্গে আলোচনা করার পরামর্শ দিয়েছেন। তিনি বলেন, বিএনপি নেতারা প্রতিদিন বিভিন্ন সময় মাঠেঘাটে আওয়ামী লীগ সরকারের অধীনে নির্বাচনে যাবে না, ইভিএম তাদের সায় নেই ইত্যাদি বলে বেড়াচ্ছে। তারা কী চাচ্ছে, তা নির্বাচন কমিশনকে বিশদভাবে জানালে সেটা কাজে লাগতে পারে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা উন্নয়ন কর্মকাণ্ডের ভূয়সী প্রশংসা করে ফারুক খান বলেন, আওয়ামী সরকার টানা তিন মেয়াদে ক্ষমতায় থেকে বাজেট প্রণয়ন করছে। এবারে দেশের সর্ববৃহৎ ছয় লাখ ৭০ হাজার কোটির বাজেট প্রণয়ন করা হয়েছে। কেউ কেউ এ বাজেট বাস্তবায়িত হবে না মন্তব্য করলেও পরিসংখ্যানে দেখে বলা যায়, আওয়ামী লীগ সরকারের অধিকাংশই বাজেট ৯০ শতাংশ বাস্তবায়িত হয়েছে। এমনকি কারোনাকালে রেমিট্যান্স ৩৬ শতাংশ বেড়েছে। সারা বিশ্বের অর্থনীতি যখন কভিড অভিঘাতে বিপর্যস্ত তখন বাংলাদেশ সুযোগ্য নেতৃত্বে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দৃঢ় মনোবল ও বুদ্ধিবলে দেশের অর্থনীতি স্বাভাবিক ও উত্তোরত্তোর বৃদ্ধি পাচ্ছে। কভিড নিয়ন্ত্রণে বিশ্ব যখন দিশাহারা তখন বাংলাদেশ কভিড নিয়ন্ত্রণে বিশ্বে পঞ্চম স্থান অধিকার করেছে।

এ সময় উপযোগী সিদ্ধান্ত ও দক্ষ নেতৃত্বের কারণে বিশ্বে প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রশংসিত হচ্ছেন উল্লেখ করে সাবেক মন্ত্রী ফারুক খান বলেন, আওয়ামী লীগ একটানা তিন মেয়াদে সরকার পরিচালনা করছে। এই সময়ে বড় বড় প্রকল্প বাস্তবায়িত হয়েছে। পদ্মা সেতু তার সর্বোৎকৃষ্ট উদাহরণ।

আরও পড়ুন : বিএনপি কেমন নির্বাচন চায় ইসিতে বলার পরামর্শ ফারুক খানের

ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী প্রস্তাবিত বাজেটকে ‘সুন্দর, গ্রহণযোগ্য ও বাস্তবামুখী বাজেট’ আখ্যায়িত করে বলেন, বর্তমানে যে মূল্যস্ফীতি দেখা দিয়েছে সেটা বাংলাদশে সৃষ্ট নয়। করোনা মহামারি ও রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে বিশ্বকে নাড়িয়ে দিয়েছে। জ্বালানিসহ সব পণ্যের দাম আস্বাভাবিক বেড়ে গেছে। উন্নত দেশগুলোতেও মূল্যস্ফীতি ডবল ডিজিটে চলে গেছে। কিন্তু মূল্যস্ফীতিতে আমরা এখনও বেশ ভালো অবস্থানে আছি।

প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার প্রস্তাবিত বাজেটকে উন্নয়নবান্ধব উল্লেখ করে বলেন, একাত্তরের পরাজিত শত্রুরা দেশের অগ্রগতির চাকাকে স্তব্ধ করে দিতে এখনও ষড়যন্ত্র করে চলেছে।

সুবর্ণা মুস্তাফা বাজেটে সংস্কৃতিকে অগ্রাধিকার দেয়ার দাবি জানিয়ে বলেন, যে কোনো গণতান্ত্রিক সংগ্রামে সাংস্কৃতিক ব্যক্তিবর্গ অগ্রণী ভূমিকা পালন করেছেন। শত বাধা-বিপত্তি, ষড়যন্ত্র পেরিয়ে পদ্মা সেতু এখন উদ্বোধনের অপেক্ষায়। প্রধানমন্ত্রী শিখিয়েছেন, কীভাবে আলোর মশাল জ্বালিয়ে অন্ধকার দূর করা যায়।

আরও পড়ুন : আরও একবার অস্ত্র হাতে নেবার কবিতা শোনালেন সুবর্ণা

অধিবেশনে আলোচনা সভায় অংশ নেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য লে. কর্নেল (অব.) মুহাম্মদ ফারুক খান, ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী, শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার, সরকারি দলের মেহের আফরোজ চুমকি, শফিকুর রহমান, সুবর্ণা মুস্তাফা, জোহরা আলাউদ্দিন, নুরুন্নবী চৌধুরী শাওন, এ কে এম ফজলুল হক, কানিজ ফাতেমা আহমেদ, শফিকুল আজম খান, ওয়ার্কার্স পার্টির ফজলে হোসেন বাদশা, জাতীয় পার্টির পনির উদ্দিন আহমেদ, রওশন আরা মান্নান, বেগম শরিফা কাদের প্রমুখ।

ডি- এইচএ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়