×

জাতীয়

যমুনার পানি বিপৎসীমার ওপরে, তলিয়ে যাচ্ছে দেওয়ানগঞ্জ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২০ জুন ২০২২, ০১:১৬ পিএম

যমুনার পানি বিপৎসীমার ওপরে, তলিয়ে যাচ্ছে দেওয়ানগঞ্জ

দেওয়ানগঞ্জের হাতীভাঙ্গা ইউনিয়নের পশ্চিম কাঠার বিল গ্রাম। ছবি: ভোরের কাগজ

উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢল ও ভারী বর্ষণে জামালপুরের দেওয়ানগঞ্জ বাহাদুরাবাদ যমুনা নদীর পানি বেড়ে বিপৎসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। বাহাদুরাবাদ যমুনায় গত ২৪ ঘণ্টায় নদীর পানি ২৩ সেন্টিমিটার বেড়েছে।

সোমবার (২০ জুন) স্থানীয় সময় সকাল ১০টায় যমুনার পানি বিপৎসীমার ৪৭ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হওয়ায় উপজেলার চুকাইবাড়ী, চিকাজানি, বাহাদুরাবাদ, পাররামরামপুর চরআমখাওয়া, হাতীভাঙা ও সীমান্তবর্তী ডাংধরা ইউনিয়নের ৬০টি গ্রামের মানুষ পানিবন্দী হয়ে পড়েছে। পানি বৃদ্ধি সঙ্গে পাল্লা দিয়েছে নদীভাঙন।

গত তিনদিনে চর আমখাওয়া ইউনিয়নের সবুজপাড়া, লম্বাপাড়া, হাতীভাঙা ইউনিয়নের পশ্চিম কাঠারবিল, সবুজপুর ও গয়ারডোবা এলাকা নদীগর্ভে বিলীন হয়েছে।

বন্যা প্লাবিত এলাকা ও নদীভাঙনের শিকার এসব পরিবার খাদ্য ও বিশুদ্ধ পানি সংকটে পড়েছে। উপজেলা পরিষদের প্লাবিত হয়ে রেলওয়ে স্টেশনের প্রধান সড়ক প্লাবিত হওয়ায় যানবাহন চলাচল বন্ধ রয়েছে। চুকাইবাড়ী ইউনিয়নের প্রায় তিন শতাধিক পরিবার রেলওয়ে উচ্চ বিদ্যালয় আশ্রয় নিয়েছে।

রেলওয়ে উচ্চ বিদ্যালয়কে আশ্রয়কেন্দ্র হিসেবে ঘোষণা করেছে উপজেলা প্রশাসন। উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) কামরুন্নাহার শেফা এ বিষয়ে বলেন, বন্যাপ্লাবিত এলাকার পরিবারদের আশ্রয় কেন্দ্রে নেওয়া হচ্ছে এবং তাদের মধ্যে ত্রাণসামগ্রী বিতরণ এখনও চলছে। চিকিৎসার জন্য মেডিকেল টিম নিরলস কাজ করে চলেছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App