×

জাতীয়

বন্যা ব্যবস্থাপনা ও ত্রাণে সহযোগিতায় আগ্রহী ভারত

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২০ জুন ২০২২, ০১:৪২ এএম

বন্যা ব্যবস্থাপনা ও ত্রাণে সহযোগিতায় আগ্রহী ভারত
বন্যা ব্যবস্থাপনা ও ত্রাণে সহযোগিতায় আগ্রহী ভারত

দিল্লিতে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এম এ মোমেন এবং ভারতীয় প্রতিপক্ষ এস জয়শঙ্কর

রোহিঙ্গা প্রত্যাবাসনে জোর জলবায়ু নিয়ে যৌথভাবে কাজের তাগিদ

বাংলাদেশে বন্যা ব্যবস্থাপনা ও ত্রাণ কার্যক্রমে সহযোগিতা করতে আগ্রহ প্রকাশ করেছেন প্রতিবেশি দেশ ভারত। দেশটির পররাষ্ট্রমন্ত্রী সুব্রামানিয়াম জয়শঙ্কর রবিবার (১৯ জুন) বিকেলে নয়াদিল্লিতে বাংলাদেশ-ভারত যৌথ পরামর্শক কমিশনের (জেসিসি) বৈঠকে সূচনা বক্তব্যে এ কথা জানান। বৈঠকে বাংলাদেশ প্রতিনিধিদলের নেতৃত্ব দেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন।

ভারতের পররাষ্ট্রমন্ত্রী বাংলাদেশের বন্যা পরিস্থিতির কথা তুলে পররাষ্ট্রমন্ত্রী মোমেনের মাধ্যমে সহমর্মিতা ও সমর্থন জানান। জয়শঙ্কর বলেন, ভারতের উত্তর-পূর্বাঞ্চলও বন্যাকবলিত। বাংলাদেশ ও ভারত বন্যা ব্যবস্থাপনা সম্পর্কিত তথ্য-উপাত্ত বিনিময় করছে।

জয়শঙ্কর বলেন, ‘অবশ্যই আমরা ৫৪টি অভিন্ন নদ-নদীর অংশীদার। আমাদের নদ-নদী, সুন্দরবনসহ পরিবেশ সংরক্ষণ ও সমন্বিত ব্যবস্থাপনা আমাদের অভিন্ন দায়িত্ব। জলবায়ু উদ্যোগের প্রতি অঙ্গীকারের অংশ হিসেবে আমাদের এসব খাতে একসঙ্গে কাজ করা উচিত। ’

বাংলাদেশের সঙ্গে নতুন নতুন খাতে কাজ করার আগ্রহ প্রকাশ করেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী। তিনি এ ক্ষেত্রে ‘আর্টিফিশিয়াল ইন্টিলিজেন্স’, সাইবার নিরাপত্তা, স্টার্টআপ ও ফিনটেকের মতো সম্ভাবনাময় খাতের কথা উল্লেখ করেন।

এদিকে জেসিসি বৈঠক শেষে দুই দেশের পররাষ্ট্র মন্ত্রণালয় একটি যৌথ সংবাদ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। সেখানে বলা হয়েছে, দুই দেশের সম্পর্ক কৌশলগত ধারণাকেও ছাড়িয়ে গেছে। এই সম্পর্ককে দ্বিপক্ষীয় ও আঞ্চলিক সম্পর্কের ‘রোল মডেল’ হিসেবে অভিহিত করা হয়েছে।

বৈঠকে দুই দেশের পররাষ্ট্রমন্ত্রীরা অভিন্ন নদী ও পানিসম্পদ ব্যবস্থাপনা, তথ্য-প্রযুক্তি ও সাইবার নিরাপত্তা, নবায়নযোগ্য জ্বালানি, কৃষি ও খাদ্য নিরাপত্তা, টেকসই বাণিজ্য, জলবায়ু পরিবর্তন এবং দুর্যোগ ব্যবস্থাপনার ক্ষেত্রে সহযোগিতা আরো গভীর ও জোরদার করতে একসঙ্গে কাজ করার ব্যাপারে সম্মত হয়েছেন। উভয় মন্ত্রী তাঁদের কর্মকর্তাদের সহযোগিতা ত্বরান্বিত করার দায়িত্ব দিয়েছেন। তাঁরা দুই দেশের জনগণের পারস্পরিক সুবিধার জন্য বিদ্যমান সমস্যাগুলোর টেকসই সমাধান খোঁজার দিকে আরো মনোযোগী হওয়ার নির্দেশনা দিয়েছেন।

বৈঠকে উভয় পক্ষই মিয়ানমার থেকে বাস্তুচ্যুত ব্যক্তিদের নিরাপদ, দ্রুত এবং টেকসই প্রত্যাবর্তনের গুরুত্ব পুনর্ব্যক্ত করেছে। জেসিসির পরবর্তী বৈঠক আগামী বছর ঢাকায় অনুষ্ঠিত হবে বলে যৌথ সংবাদ বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে।

পররাষ্ট্রমন্ত্রী মোমেন নয়াদিল্লি সফরে ভারতের উপরাষ্ট্রপতি ভেঙ্কাইয়া নাইডুর সঙ্গেও সাক্ষাৎ করবেন। তিন দিনের সফর শেষে আজ সোমবার সন্ধ্যায় পররাষ্ট্রমন্ত্রীর ঢাকায় ফেরার কথা রয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App